scorecardresearch
 

Paytm Photo QR Code: পেটিএম কেন প্রয়োজন? কীভাবে ব্যবহার করবেন ব্যবসায়?

Impact Feature: পেটিএম Photo QR code ব্যবসায়ীর  নিজস্ব পরিচয় বহন করে । পেটিএম Photo QR code সাধারণ QR code এর থেকে আলাদা কারণ এতে নিজস্বতা থাকে । 

Paytm Paytm
হাইলাইটস
  • পেটিএম ফটো QR কোড আপনার সাথে সাথে গ্রাহকের মনে ভরসা আনে টাকা আদানপ্রদানে 
  • পেটিএম ফোটো  QR কোড আপনি ব্যাবহার করছেন মানে আপনি ও আপনার গ্রাহক ১০০ শতাংশ নিরাপদ
  • ব্যবসা করুন চোখ বুজে থাকে যদি সঙ্গে পেটিএম  ফটো QR কোড
  • সঙ্গে রাখুন পেটিএম ফটো কিউ আর  কোড  ব্যাবসাকে করে তুলুন সুবিধাজনক আর নিরাপদ 

পেটিএম কেন ? কি প্রয়োজন ব্যবসায়? 

পশ্চিমবাংলার শিল্পাঞ্চলের অতি প্রাচীন গ্রাম শ্যামপুর  । বাজারটা অবশ্য গ্রামের মতো নয় । যেকোন  মফস্বল শহরের সাথে পাল্লা দিতে পারে ।  ছোট্ট মনিহারী দোকান (ষ্টেশনারী) লালু দাসের। শ্যামল বাবু তার মেয়েকে নিয়ে কিছু সামগ্রী ক্রয় করার পরে দেখেন তার কাছে পর্যাপ্ত নগদ টাকা নেই । শ্যামল বাবুর প্রশ্ন আপনার পেটিএম নেই ? তাহলে পেমেন্ট করতে পারতাম। আসলে আমার কাছে এই মুহুর্তে নগদে মেটানোর মতো টাকা নেই। 

লালু বাবু তখন জিনিসের হিসেবে মগ্ন।  মাথা না তুলেই দোকানের পাশের দেয়ালের দিকে আঙ্গুল দিয়ে ইশারা করলেন। শ্যামল বাবু দেখলেন একাধিক QR Code এর স্টিকার চিপকানো আছে দোকানের পাশের দেওয়াল।  তিনিও আর উচ্চ বাচ্চ না করে তার মধ্যে একটা QR Codeএ PayTm এর মাধ্যমে টাকা পাঠিয়ে দিলেন।  

ও মশায় হয়ে গেছে, দেখুন।  শ্যামল বাবু মোবাইল স্ক্রিনটা লালু বাবুর সামনে তুলে ধরলেন।  দেখা গেলো পেমেন্ট সাকসেসফুল।  লালু বাবু একটা ছোট্ট "থ্যাংক ইউ, আবার আসবেন" বলে শ্যামল বাবুকে বিদায় জানালেন।  ব্যাপারটা এখানেই শেষ হয়ে যেত কিন্তু একটি ছোট্ট ভুলের জন্যে শ্যামল বাবুর দেওয়া পেমেন্ট লালু বাবুর অ্যাকাউন্টে এল না।  তাহলে টাকা গেলো কোথায়? 

টাকা চলে গিয়েছে পাশের দোকান  “ভট্টাচার্য্য বস্ত্রালয়ে”র   মালিক সাধন বাবুর অ্যাকাউন্টে। 
কি করে? আসলে দুটো দোকানি পাশাপাশি।  দুই দোকানের QR কোডের স্টিকার চিপকানো আছে দোকানের বাইরে দুই দোকানের মাঝের সরু দেওয়ালে।  দুই দোকানদারি সদ্য PayTM ব্যবহার করা শুরু করেছে।  ব্যাস! এর টাকা এর ঘরে, ওর টাকা এর ঘরে।  

এখানেই প্রয়োজন পেটিএম ফটো  QR  কোডের । ব্যাবসায়ী তার দোকানের কিম্বা সংস্থার নাম আর তার নিজের পছন্দের মতো ছবি দেবেন । এই ছবিটি যেকোন ছবি হতে পারে । তিনি এই ছবিটি নিজের ফোনের গ্যালারি থেকে নিতে পারেন কিম্বা পেটিএমের নিজস্ব Photo QR customization page থেকে ছবি বাছাই করতে পারেন । আর তারপরে পেটিএম ফটো QR কোড ব্যবহার করলে আর ভয় থাকবে না অন্যের সংস্থায় টাকা চলে যাওয়ার ।


Photo QR code এর লাভ কোথায় এবং কীভাবে? 

পেটিএম Photo QR code ব্যবসায়ীর  নিজস্ব পরিচয় বহন করে । পেটিএম Photo QR code সাধারন QR code এর থেকে আলাদা কারণ এতে নিজস্বতা থাকে । 
• ব্যবসায়ীরা পেটিএম Photo QR code এ নিজের মতো ছবি ব্যবহার করেন । অনেকেই নিজের নিজস্বী , পরিবারের ফটো  , সংস্থার ফটো  বা স্মৃতিস্তম্ভের ফটো  দেন । 
•শুধুমাত্র পেমেন্ট আদানপ্রদানের জন্য ব্যাবহার করার পরিবর্তে ব্যাবসার প্রচারেও সাহায্য করে । গ্রাহকের চোখের সামনে ভেসে ওঠে ব্যাবসায়ীর ছবি,  ব্র্যান্ড লোগো এবং  নাম ফলে সংস্থা পরিচিত হয়ে যায় গ্রাহকের কাছে । কোন খরচ ছাড়াই গ্রাহকের কাছে বিজ্ঞাপিত হয়ে যান  ব্যবসায়ী। 
•ক্রেতা পেমেন্ট করার সময় ব্যবসায়ীর নাম দেখতে পায় তখন তার মনের সন্দেহ ও আশঙ্কা দূর হয়ে যায় , তিনি নিশ্চিত হয়ে যান তিনি সঠিক স্থানেই পেমেন্ট করছেন । 

কী করে পেটিএম Photo QR code তৈরি এবং অর্ডার করবেন? 

খুব সহজ কাজ । ব্যাবসায়ীকে Paytm-for-Business অ্যাপ খুলতে হবে । তাকে হোম পেজে দৃশ্যমান Photo QR আইকনে ক্লিক  করতে হবে । এরপরের ধাপে QR এ যুক্ত করার জন্য ছবি বাছাই করতে হবে । এরপরেই ব্যবসায়ীকে ভরতে হবে  একটি ঠিকানা । তৃতীয় পর্যায়ে ব্যবসায়ীকে পেমেন্ট করতে হবে এবং একটি ফটো QR অর্ডার দেওয়া হবে । এটা করলে ব্যবসায়ী বিনামূল্যে, তার Photo QR কোডের একটি স্টিকার এবং একটি ছোট্ট, মিষ্টি standy পাবেন PayTM এর তরফ থেকে.  এরপরেই ব্যবসায়ী তার Paytm-for-business অ্যাপ ট্র্যাক করতে পারবেন ।