scorecardresearch
 

Petrol And Diesel Prices Reduced: ভোটের আগে সস্তা হল পেট্রোল ও ডিজেল, এ রাজ্যে কত দাম হল?

জনগণকে স্বস্তি দিতে লোকসভা নির্বাচনের আগে পেট্রোল ও ডিজেলের দাম ২ টাকা কমিয়েছে কেন্দ্রীয় সরকার।

Advertisement
Petrol Price Petrol Price
হাইলাইটস
  • দেশজুড়ে পেট্রোল-ডিজেলের দাম কমানো হয়েছে।
  • নয়া মূল্য ১৫ মার্চ সকাল ৬টা থেকে প্রযোজ্য হবে।

লোকসভা নির্বাচনের আগে বড় খবর। সাধারণ মানুষকে স্বস্তি দিয়ে পেট্রোল ও ডিজেলের দাম কমাল কেন্দ্রীয় সরকার। লিটারে ২ টাকা দাম কমানো হয়েছে। শুক্রবার সকাল ৬টা থেকে গোটা দেশে এই নতুন দাম প্রযোজ্য হতে চলেছে। এক্স হ্যান্ডেলে দাম কমানোর কথা ঘোষণা করেছেন কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ পুরী।

দেশজুড়ে পেট্রোল-ডিজেলের দাম কমানো হয়েছে। নয়া মূল্য ১৫ মার্চ সকাল ৬টা থেকে প্রযোজ্য হবে। তেল বিপণন সংস্থাগুলি (ওএমসি) জানিয়েছে, তারা সারা দেশে পেট্রোল এবং ডিজেলের দাম কমিয়েছে। পেট্রোল এবং ডিজেল সস্তা হওয়ায়  ৫৮ লক্ষের বেশি ভারী যানের মালিকরা উপকৃত হবেন। সেই সঙ্গে খরচ বাঁচবে ৬ কোটি গাড়ি এবং ২৭ কোটি দু'চাকার গাড়ির।

কলকাতায় পেট্রোল ও ডিজেলের দাম কত ছিল, আর লিটারে ২ টাকার কমার ফলে কতটা কমবে? দেখে নিন- 

কোন শহরে পেট্রোলের দাম কত?
কোন শহরে পেট্রোলের দাম কত?
কোন শহরে ডিজেলের দাম কত?
কোন শহরে ডিজেলের দাম কত?

হরদীপ সিং পুরি বলেন,'বিশ্ব যখন কঠিন সময় পার করছিল, তখন উন্নত ও উন্নয়নশীল দেশে পেট্রোলের দাম ৫০-৭২ শতাংশ বেড়েছিল। আমাদের আশেপাশের অনেক দেশে পেট্রোল আর পাওয়া যাচ্ছে না। ৫০ বছরের সবচেয়ে বড় তেল সংকট সত্ত্বেও প্রধানমন্ত্রী মোদীর দূরদর্শিতা এবং নেতৃত্বের কারণে মোদীর পরিবার ক্ষতিগ্রস্ত হয়নি।'

বলে রাখি, কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তের আগে রাজস্থানের ভজন লাল সরকার সাধারণ মানুষকে দারুণ স্বস্তি দিয়েছিল। এছাড়াও সরকারি কর্মচারীদের জন্য ডিএ বৃদ্ধির উপহার দেওয়া হয়েছে। রাজ্য সরকার পেট্রোল এবং ডিজেলের উপর ৪ শতাংশ ভ্যাট কমিয়েছে। এর জেরে পেট্রোলের দাম লিটার পিছু ১.৪০ টাকা থেকে ৫.৩০ টাকা কমেছে। ডিজেলের দাম লিটার প্রতি কমেছে ১.৩৪ টাকা থেকে ৪ টাকা ৮৫ পয়সা। রাজস্থানের মুখ্যমন্ত্রী ভজন লাল শর্মা জানান, পেট্রোল এবং ডিজেলের উপর ভ্যাট কমানোর ফলে দেড় হাজার কোটি টাকার বোঝা চাপবে রাজ্য সরকারের উপর।

Advertisement

 

Advertisement