scorecardresearch
 

Dearness Allowance : 'ডিএ আটকে আছে', রাজ্যের সরকারি কর্মীদের জন্য মোদীকে অমৃতা, প্রধানমন্ত্রী বললেন...

রাজ্যের সরকারি কর্মীদের কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে তুলে ধরলেন কৃষ্ণনগরের বিজেপি প্রার্থী অমৃতা রায়। রাজ্যের সরকারি কর্মীদের অভিযোগ, তাঁদের বকেয়া ডিএ বাকি রয়েছে।

Advertisement
ডিএ ডিএ
হাইলাইটস
  • রাজ্যের সরকারি কর্মীদের কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে তুলে ধরলেন কৃষ্ণনগরের বিজেপি প্রার্থী অমৃতা রায়
  • রাজ্যের সরকারি কর্মীদের অভিযোগ, তাঁদের বকেয়া ডিএ বাকি রয়েছে

রাজ্যের সরকারি কর্মীদের কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে তুলে ধরলেন কৃষ্ণনগরের বিজেপি প্রার্থী অমৃতা রায়। রাজ্যের সরকারি কর্মীদের অভিযোগ, তাঁদের বকেয়া ডিএ বাকি রয়েছে। কেন্দ্রীয় হারে তাঁদের ডিএ দেওয়ার দাবি জানানো হলেও রাজ্য সরকার প্রাপ্য থেকে বঞ্চিত করছে। 

যদিও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণা মতো রাজ্য সরকারি কর্মীরা মূল বেতনের ১৪ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাবেন। যা কার্যকর হবে চলতি বছরের ১ মে থেকে। এই মহার্ঘ ভাতা কার্যকর হবে সরকারি কর্মচারী, সরকারি সাহায্যপ্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক ও অশিক্ষক কর্মচারী, স্ট্যাটুটারি বডির কর্মী, সরকার অধিগৃহীত সংস্থার কর্মী, পঞ্চায়েত, পুরসভার কর্মী রাজ্য সরকারের পেনশনভোগী, ফ্যামিলি পেনশনভোগীরাও। তবে কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য সম্প্রতি ডিএ ঘোষণা করা হয়েছে। সেই অনুযায়ী তাঁরা ৫০ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাবেন। 

এদিন কৃষ্ণনগরের বিজেপি প্রার্থীর সঙ্গে ফোনে কথা বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কৃষ্ণনগরের রাজমাতা অমৃতা রায়কে প্রার্থী করেছে বিজেপি। তিনি লড়বেন তৃণমূল প্রার্থী মহুয়া মৈত্রের বিরুদ্ধে। রাজমাতাকে মোদী বলেন যে পশ্চিমবঙ্গের দরিদ্রদের কাছ থেকে লুট করা হয়েছে। অমৃতা রায়ের সঙ্গে কথা বলার সময় মোদী বলেন, 'আপনি প্রার্থী হয়েছেন। মানুষের সঙ্গে কথা বলছেন। নিশ্চয় তাঁদের মধ্যে উৎসাহ -উদ্দীপনা দেখতে পাচ্ছেন।' তখনই অমৃতা রায় প্রধানমন্ত্রীর কাছে রাজ্যের সরকারি কর্মী ও সাধারণ মানুষের কথা তুলে ধরেন। তিনি প্রধানমন্ত্রীকে বলেন, 'আমাকে অনেকে বলছেন যে, তাঁরা ডিএ  পাচ্ছেন না। অনেকে স্কুলে ভর্তির সমস্যার কথা বলেছেন। অনেকে ঘর পাননি।' একথা শুনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, 'ED প্রায় ৩ হাজার কোটি টাকা উদ্ধার করেছে। এই টাকা গরিব মানুষের। কেই শিক্ষক, ক্লার্ক হওয়ার জন্য টাকা দিয়েছেন। আমার ইচ্ছে হল, নতুন সরকার তৈরি হওয়ার পরই আমি টাকা ফেরত দেব। সেরকম আইন আনার চেষ্টা হচ্ছে। যাঁরা ঘুষ দিয়েছে, সেই সব টাকা ফেরত দেওয়া হবে।' 

Advertisement

 প্রসঙ্গত, চলতি মাসেই (March Dearness Allowance) সরকারি কর্মীদের অ্যাকাউন্টে ঢুকবে বর্ধিত হারে ডিএ। সঙ্গে মিলবে এরিয়ারও (DA-Arrears)। বিভিন্ন প্রতিবেদনে প্রকাশ, এপ্রিল পর্যন্ত অপেক্ষা করতে হবে না। চলতি মাসেই কেন্দ্রীয় সরকারি কর্মীদের অ্যাকাউন্টে ঢুকবে মোটা টাকা। ফলে ভোটের আগে খুশি সরকারি কর্মীরা। 

প্রসঙ্গত, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) ইতিমধ্যেই জানিয়েছে, রবিবার হলেও সেদিন কাজ করতে হবে কর্মীদের। কারণ, এটি চলতি আর্থিক বছরের শেষদিন। প্রতিবেদনে প্রকাশ, রবিবার ৩১ তারিখ হওয়ায় সরকারি কর্মীদের বেতন ৩০ তারিখেই অ্যাকাউন্টে ঢুকবে। আর তা এরিয়ার সহ। অবশ্য, এই নিয়ে সরকারিভাবে কোনও ঘোষণা করা হয়নি। তবে ৩০ তারিখে বেতন ঢোকা কার্যত নিশ্চিত বলে খবরে প্রকাশ। সরকারের ঘোষণা মতো ৫০ শতাংশ হারে ডিএ পাবেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। সপ্তম বেতন কমিশনের আওতায় এই টাকা পাবেন কর্মীরা। আগেই সরকার কর্মীদের জন্য ৪ শতাংশ ডিএ বৃদ্ধির অনুমোদন দিয়েছিল। যা জানুয়ারি মাসের ২০২৪ থেকে কার্যকর হবে। এর আগে এই ডিএ ৪৬ শতাংশ হারে পেতেন সরকারি কর্মীরা। যা এখন ৫০ শতাংশ হবে। ফলে মার্চে জানুয়ারি এবং ফেব্রুয়ারির বকেয়াও পাবেন কর্মীরা।

Advertisement