scorecardresearch
 

Post Office Monthly Scheme: সুবর্ণ সুযোগ, এই স্কিমে একবার টাকা রাখুন, প্রতি মাসে হবে ইনকাম

Post Office Monthly Scheme: সুবর্ণ সুযোগ এই স্কিমে একবার টাকা রাখুন, প্রতি মাসে হবে ইনকাম। এতে লগ্নি করলে আপনি প্রত্যেক মাসে নিশ্চিত টাকা পেতে পারেন। এটি একটি পেনশন স্কিম। এতে আপনি একবার পয়সা লগ্নি করে এরপরে প্রত্যেক মাসে নিজের জন্য একটি নিশ্চিত টাকার ব্যবস্থা করতে পারেন।

Advertisement
সুবর্ণ সুযোগ এই স্কিমে একবার টাকা রাখুন, প্রতি মাসে হবে ইনকাম সুবর্ণ সুযোগ এই স্কিমে একবার টাকা রাখুন, প্রতি মাসে হবে ইনকাম
হাইলাইটস
  • এই স্কিমে একবার টাকা রাখুন
  • প্রতি মাসে হবে ইনকাম
  • সরকার সুদ বাড়িয়ে দিয়েছে

Post Office Monthly Scheme: পোস্ট অফিস একাধিক স্মল সেভিংস স্কিম চালায়। এই স্কিমে লগ্নি করলে তার টাকা সুরক্ষিত বলে মনে করা হয়। এ কারণে বড় সংখ্যায় লোকেরা পোস্ট অফিস এর স্কিমে টাকা লগ্নি করেন। পোস্ট অফিসের একাধিক স্কিম অত্যন্ত পপুলার। এর মধ্যে একটি মান্থলি ইনকাম স্কিম রয়েছে। যদি আপনি রিটায়ারমেন্টের প্ল্যান করতে থাকেন, তাহলে পোস্ট অফিসে এই স্কিমে লগ্নি করতে পারেন।

প্রত্যেক মাসে নিশ্চিত টাকা

মান্থলি ইনকাম স্কিম একটি স্মল সেভিং স্কিম। এতে লগ্নি করলে আপনি প্রত্যেক মাসে নিশ্চিত টাকা পেতে পারেন। এটি একটি পেনশন স্কিম। এতে আপনি একবার পয়সা লগ্নি করে এরপরে প্রত্যেক মাসে নিজের জন্য একটি নিশ্চিত টাকার ব্যবস্থা করতে পারেন। মনে করুন যে আপনার চাকরি শেষের পথে। আপনি রিটায়ার্ড হচ্ছেন। রিটায়ারমেন্ট এর সময় পাওয়া টাকার একটা অংশ আপনি যদি স্কিমে লগ্নি করেন, তাহলে প্রত্যেক মাসে পেনশনের মতো একটা নিয়মিত টাকা আপনি পাবেন। সঙ্গে আপনার লগ্নি করা টাকাটিও সুরক্ষিত থাকবে।

সরকার সুদ বাড়িয়ে দিয়েছে

পোস্ট অফিসের মান্থলি ইনকাম স্কিমে আপনি ৫ বছরের জন্য লগ্নি করতে পারেন। যদি আপনি যদি চান, তাহলে এই পাঁচ বছরের জন্য টাকা এখানে জমা করতে পারেন। একবারে স্কিম ম্যাচিওরড হওয়ার পরে আপনি টাকা তুলে নিতে পারেন বা আবার নতুন করে ওই স্কিমে লগ্নি করে দিতে পারেন। মান্থলি ইনকাম স্কিমে পাওয়া এই সুদের টাকা সরকার বাড়ানোর প্ল্যান করেছে। এক জানুয়ারি এই স্কিমে লগ্নিতে ৭.১ শতাংশ হারে সুদ পাওয়া যাবে।

কত টাকা লগ্নি করতে পারেন

এই স্কিম পাঁচ বছরে ম্যাচিওরড হয়ে যায়। এরপরে আপনি প্রত্যেক মাসে টাকা পাবেন। সবচেয়ে বেশি সাড়ে চার লাখ টাকা লগ্নি করা যায় এই স্কিমে। সবচেয়ে বেশি সাড়ে চার লাখ টাকা স্কিমের অনুযায়ী জয়েন্ট অ্যাকাউন্টও খুলতে পারেন। তাহলে আপনি নয় লাখ টাকা পর্যন্ত স্কিমে লগ্নি করতে পারেন। ১০০০ টাকা দিয়ে আপনি এই স্কিমে নিজের খাতা খুলতে পারেন।

Advertisement

ম্যাচিউরিটির আগে টাকা তুলে নিলে কী হবে

ম্যাচিউরিটির আগে টাকা তুলে নিলে তার লোকসান হবে। যদি আপনি এই স্কিমে টাকা লগ্নি করেন, তাহলে এক বছরের আগে টাকা তুলতে পারবেন না। সঙ্গে যদি আপনি স্কিমের ম্যাচিউরিটির আগে টাকা বের করে নেন, তাহলে মূলধনের মধ্যে একটা শতাংশ কেটে আপনার কাছে ফেরত দেওয়া হবে। আপনি যে কোনও পোস্ট অফিসে মান্থলি ইনকাম স্কিমে লগ্নি করতে পারেন। এর জন্য আপনাকে পোস্ট অফিসে একাউন্ট খুলতে হবে, এমন কোন বাধ্যবাধকতা নেই। যে কেউ আঠারো বছর বয়সী বা তার বেশি বয়সী হলেই এই স্কিমের লাভ নিতে পারেন।

Advertisement