scorecardresearch
 

High Return Savings Scheme: ৫ বছরে ৪৫% রিটার্ন, পোস্ট অফিসের এই স্কিমে দ্রুত বাড়বে পুঁজি

High Return Time Deposit Scheme: ১ এপ্রিল ২০২৩ থেকে ক্ষুদ্র সঞ্চয়ের সুদের হার বাড়িয়েছে কেন্দ্র। বেড়েছে পোস্ট অফিসের বিভিন্ন মেয়াদী আমানতের সুদের হারও। পোস্ট অফিসের এই স্কিমে ৫ বছরেই মিলবে ৪৫% রিটার্ন! জেনে নিন কোন খাতে বিনিয়োগ করবেন...

Advertisement
৫ বছরে ৪৫% রিটার্ন, পোস্ট অফিসের এই স্কিমে দ্রুত বাড়বে পুঁজি! ৫ বছরে ৪৫% রিটার্ন, পোস্ট অফিসের এই স্কিমে দ্রুত বাড়বে পুঁজি!
হাইলাইটস
  • ১ এপ্রিল ২০২৩ থেকে ক্ষুদ্র সঞ্চয়ের সুদের হার বাড়িয়েছে কেন্দ্র।
  • বেড়েছে পোস্ট অফিসের বিভিন্ন মেয়াদী আমানতের সুদের হারও।
  • পোস্ট অফিসের এই স্কিমে ৫ বছরেই মিলবে ৪৫% রিটার্ন!

High Return Time Deposit Scheme: ১ এপ্রিল ২০২৩ থেকে কেন্দ্র সরকার ক্ষুদ্র সঞ্চয় খাতের সুদের হার বাড়িয়েছে। PPF ছাড়া সমস্ত সঞ্চয় প্রকল্পের সুদের হার ১০-৭০ বেসিস পয়েন্ট বেড়েছে। এই নিরাপদ এবং নিশ্চিত রিটার্ন স্কিমগুলিতে ৫ বছরে দুর্দান্ত রিটার্ন পাওয়া যায়। যেমন, পোস্ট অফিস টাইম ডিপোজিট স্কিম (Post Office Time Deposit Scheme) রয়েছে। পোস্ট অফিস টাইম ডিপোজিট স্কিমে কোনও ঝুঁকি না নিয়ে নিশ্চিত আয়ের জন্য সবচেয়ে ভাল বিকল্পগুলির মধ্যে একটি। পোস্ট অফিসের ৫ বছরের মেয়াদী আমানতের সুদের হার ৭ শতাংশ থেকে বাড়িয়ে ৭.৫ শতাংশ করেছে কেন্দ্র। পোস্ট অফিসের ৫-বছরের এই ফিক্সড ডিপোজিট স্কিমে আমানতকারী আয়কর আইনের ধারা 80C-এর অধীনে কর ছাড়ের সুবিধাও রয়েছে। 

পোস্ট অফিসে ৫ বছরে কত জমা-কত রিটার্ন?
কোনও গ্রাহক ১ এপ্রিল, ২০২৩ থেকে পোস্ট অফিসের ৫ বছরের স্থায়ী আমানতে ৭.৫ শতাংশ সুদ পাচ্ছেন। পোস্ট অফিসের স্থায়ী আমানতের সুদ-আসলের হিসাব অনুযায়ী, যদি এই খাতে ১০ লাখ টাকা জমা করা হয়, তাহলে গ্রাহক এর ম্যাচিউরিটিতে (৫ বছরে) ১৪,৪৯,৯৪৮ টাকা পাবেন। অর্থাৎ, পাঁচ বছরে, সুদ থেকেই আয় হবে ৪,৪৯,৯৪৮ টাকা।

আরও পড়ুন: শনি-রবি দেরিতে শুরু মেট্রো, কত দিন? রইল টাইমটেবিলও

বিনিয়োগকারীরা পোস্ট অফিস টাইম ডিপোজিট স্কিমে ১, ২, ৩ এবং ৫ বছরের ম্যাচিউরিটি প্ল্যানে জন্য আমানত করতে পারেন। টাইম ডিপোজিট ম্যাচিউরিটির পরেও চালিয়ে যাওয়া যেতে পারে। টাইম ডিপোজিটের অধীনে সিঙ্গল অ্যাকাউন্ট এবং জয়েন্ট অ্যাকাউন্টও খোলা যায়। একটি যৌথ অ্যাকাউন্টে সর্বাধিক ৩ জন প্রাপ্তবয়স্ককে অন্তর্ভুক্ত করা যেতে পারে। এই অ্যাকাউন্ট মাত্র ১০০০ টাকা দিয়েই খোলা যায়। এর পরে আপনি এটিতে ১০০ টাকার গুণিতকে টাকা জমা করতে পারেন। পোস্ট অফিস টাইম ডিপোজিটে কোনও বিনিয়োগের সীমা নেই। অর্থ মন্ত্রক প্রতি ত্রৈমাসিকে ক্ষুদ্র সঞ্চয়ের সুদের হার পর্যালোচনা করে। 

Advertisement

৫ বছরের টাইম ডিপোজিতে কর ছাড়ের সুবিধা:
পোস্ট অফিসে ৫ বছরের এফডি-তে কর ছাড়ের সুবিধা পাওয়া যায়। আয়কর আইনের 80C ধারার অধীনে ১.৫ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগে কর ছাড়ের দাবি করা যেতে পারে। এখানে মনে রাখতে হবে যে, স্থায়ী আমানতের মেয়াদপূর্তিতে প্রাপ্ত মোট টাকা কিন্তু করযোগ্য। পোস্ট অফিস টাইম ডিপোজিটে ১ বছরের আমানতে ৬.৮ শতাংশ, ২ বছরের আমানতে ৬.৯ শতাংশ এবং ৩ বছরের আমানতে ৭.০ শতাংশ সুদ পাওয়া যায়। এই স্কিমে, সুদের হার ত্রৈমাসিক ভিত্তিতে গণনা করা হয়, তবে বার্ষিক ভিত্তিতে অর্থপ্রদান করা হয়।

Advertisement