scorecardresearch
 

PPF 10 Important Things: শিশু-সন্তানের নামে কি PPF অ্যাকাউন্ট খোলা যায়? যে ১০ বিষয় জানা জরুরি

PPF 10 Important Things: কর ছাড়ের সুবিধা সহ একাধিক কারণে দেশের লক্ষ লক্ষ মানুষ এই অ্যাকাউন্ট খোলেন, এখানে টাকা জমান। আপনি কি আপনার সন্তান-শিশুর জন্য পিপিএফ অ্যাকাউন্ট খোলার কথা ভাবছেন? তাহলে তার আগে কয়েকটি বিষয় অবশ্যই জেনে নেওয়া জরুরি।

Advertisement
শিশু-সন্তানের নামে কি PPF অ্যাকাউন্ট খোলা যায়? যে ১০ বিষয় জানা জরুরি। শিশু-সন্তানের নামে কি PPF অ্যাকাউন্ট খোলা যায়? যে ১০ বিষয় জানা জরুরি।
হাইলাইটস
  • কর ছাড়ের সুবিধা সহ একাধিক কারণে দেশের লক্ষ লক্ষ মানুষ এই অ্যাকাউন্ট খোলেন, এখানে টাকা জমান।
  • আপনি কি আপনার সন্তান-শিশুর জন্য পিপিএফ অ্যাকাউন্ট খোলার কথা ভাবছেন?
  • তাহলে তার আগে কয়েকটি বিষয় অবশ্যই জেনে নেওয়া জরুরি।

PPF 10 Important Things: আপনার কি নিজের পিপিএফ (Public Provident Fund) অ্যাকাউন্ট আছে? যদি থাকে তাহলে এই খবর আপনার জন্য জরুরি! এমনকি আপনি যদি একটি পিপিএফ অ্যাকাউন্ট খোলার কথা ভাবছেন, সে ক্ষেত্রেও আপনার জানা উচিত এর সঙ্গে সম্পর্কিত নিয়মগুলি কী এবং এতে কী কী সুবিধা রয়েছে। কেন্দ্র সরকার পিপিএফ অ্যাকাউন্ট (পাবলিক প্রভিডেন্ট ফান্ড) ধারককে নিরাপত্তার নিশ্চয়তা দেয়। নিরাপত্তার পাশাপাশি, কেউ পিপিএফ এ কর ছাড়ের সুবিধাও পান। 

পাবলিক প্রভিডেন্ট ফান্ডে ১.৫ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগের উপর আয়করের ধারা 80C এর অধীনে কর ছাড় পাওয়া যায়। এছাড়া এতে প্রাপ্ত সুদও করমুক্ত। এইভাবে, পিপিএফ অ্যাকাউন্টের অনেক সুবিধা রয়েছে। বর্তমানে ত্রৈমাসিক ভিত্তিতে পাবলিক প্রভিডেন্ট ফান্ডে (PPF) সুদের হার ৭.৯ শতাংশ। সরকার ত্রৈমাসিক ভিত্তিতে সুদ নির্ধারণ করে। পিপিএফ অ্যাকাউন্টের সঙ্গে সম্পর্কিত অনেক বিষয় রয়েছে যা বেশিরভাগ লোকই জানেন না, চলুন এই প্রতিবেদনে জেনে নেওয়া যাক। 

পিপিএফ অ্যাকাউন্টের সঙ্গে সম্পর্কিত যে ১০ বিষয় জানা জরুরি
১) পিপিএফ অ্যাকাউন্ট যৌথ নামে খোলা যাবে না। আপনি যেমন সেভিংস বা কারেন্ট অ্যাকাউন্টে আপনার পার্টনারের নাম অন্তর্ভুক্ত করেন, কিন্তু পিপিএফ অ্যাকাউন্ট শুধুমাত্র একজনের জন্য খোলা হয়। তবে এতে আপনি যে কাউকে মনোনীত করতে পারবেন।

আরও পড়ুন

২) পিতামাতার কাছে তাদের নাবালক সন্তানদের নামে একটি পিপিএফ অ্যাকাউন্ট খোলার বিকল্পও রয়েছে। যদি পিতামাতার ইতিমধ্যেই একটি PPF অ্যাকাউন্ট থাকে, তাহলে তারা সন্তানের অ্যাকাউন্ট সহ তাদের অ্যাকাউন্টে বার্ষিক ১.৫ লক্ষ টাকা ছাড় পেতে পারেন।

৩) যদি নাবালকের পিপিএফ অ্যাকাউন্টে টাকা জমা দেওয়া পিতামাতা/অভিভাবকের আয় থেকে হয়, তাহলে পিতামাতা/অভিভাবক আয়কর আইনের ধারা 80C এর অধীনে কর ছাড় দাবি করতে পারেন।

Advertisement

৪) যখন শিশুর বয়স ১৮ হবে, তখন অ্যাকাউন্ট স্টেটাস পরিবর্তনের জন্য একটি আবেদন করতে হবে। এই সময়ে, অ্যাকাউন্টধারীর স্বাক্ষর তার পিতামাতার দ্বারা পরিচালিত হয়। এর পরে শিশু পিপিএফ অ্যাকাউন্টের অ্যাক্সেস পায়।

৫) একজন এনআরআই একটি নতুন পিপিএফ অ্যাকাউন্ট খুলতে পারে না। তবে এনআরআইরা তাদের ইতিমধ্যেই চলমান পিপিএফ অ্যাকাউন্টগুলি চালিয়ে যেতে পারে। তারা তাদের বিদ্যমান পিপিএফ অ্যাকাউন্টে নতুন টাকা জমা দেওয়া রাখতে পারে না।

৬) পিপিএফ অ্যাকাউন্টে সুদ প্রতি মাসের ৫ তারিখ থেকে শেষ তারিখের মধ্যে ন্যূনতম ব্যালেন্সে গণনা করা হয়। অতএব, সুদ বাড়ানোর জন্য, গ্রাহককে প্রতি মাসের ৫ তারিখের আগে তার টাকা জমা দেওয়া বা একক টাকা জমা দিতে হবে।

৭) PPF অ্যাকাউন্টের ৭ বছর পূর্ণ হওয়ার পরে, আপনি এটি থেকে কিছু টাকা তুলতে পারেন। পিপিএফ থেকে আংশিক টাকা তোলাও করমুক্ত।

৮) পিপিএফ অ্যাকাউন্টের বয়স ১৫ বছর হওয়ার পরেও আপনি কিছু টাকা তুলতে পারবেন। অ্যাকাউন্ট থেকে তোলা টাকা করমুক্ত।

৯) পিপিএফ অ্যাকাউন্টের মেয়াদ ১৫ বছর। অ্যাকাউন্টটি ১৫ বছর পর ম্যাচিওরিটি চালু রাখা যেতে পারে। মেয়াদপূর্তির পর অ্যাকাউন্টে টাকা জমা করার প্রয়োজন নেই। আপনি যদি চান, আপনি ১৫ বছর পরেও কোনও টাকা জমা দেওয়া ছাড়াই অ্যাকাউন্টটি চালিয়ে যেতে পারেন।

১০) যদি আপনি অ্যাকাউন্টটি ম্যাচিওর হওয়ার পরেও (১৫ বছর) আপনার টাকা জমা দেওয়া চালিয়ে যেতে চান, তবে আপনাকে অ্যাকাউন্টের মেয়াদপূর্তি হওয়ার তারিখ থেকে ১ বছরের মধ্যে একটি ফর্ম পূরণ করতে হবে এবং জমা দিতে হবে, যাতে এটি উল্লেখ করা হয় যে আপনি করছেন আপনার টাকা জমা দেওয়া বা অ্যাকাউন্ট চালিয়ে যেতে চান।

Advertisement