scorecardresearch
 

PPF Loan: পার্সোনাল লোনের চেয়ে অনেক সস্তা PPF লোন, জানুন সুদের হার-আবেদনের পদ্ধতি

PPF Loan Vs Personal Loan: ব্যক্তিগত ঋণের তুলনায় পিপিএফ-এর থেকে নেওয়া ঋণ অনেক সস্তা। অর্থাৎ, আপনার যদি হঠাৎ করেই কষ্টের সময়ে টাকার প্রয়োজন হয়, তাহলে আপনার কোনও পলিসি ভাঙার দরকার নেই। আপনি পিপিএফ থেকে লোন নিয়ে সহজেই আপনার প্রয়োজন পূরণ করতে পারেন।

Advertisement
ব্যক্তিগত ঋণের তুলনায় পিপিএফ-এর থেকে নেওয়া ঋণ অনেক সস্তা। ব্যক্তিগত ঋণের তুলনায় পিপিএফ-এর থেকে নেওয়া ঋণ অনেক সস্তা।
হাইলাইটস
  • ব্যক্তিগত ঋণের তুলনায় পিপিএফ-এর থেকে নেওয়া ঋণ অনেক সস্তা।
  • আপনার যদি হঠাৎ করেই কষ্টের সময়ে টাকার প্রয়োজন হয়, তাহলে আপনার কোনও পলিসি ভাঙার দরকার নেই।
  • আপনি পিপিএফ থেকে লোন নিয়ে সহজেই আপনার প্রয়োজন পূরণ করতে পারেন।

PPF Loan Vs Personal Loan: আপনি যদি পাবলিক প্রভিডেন্ট ফান্ডে (PPF) বিনিয়োগ করেন, তবে আপনি কেবল এতে আরও ভাল সুদ পাবেন না, অন্যান্য অনেক সুবিধাও পাবেন। এর মধ্যে একটি হল ঋণের সুবিধা। ব্যক্তিগত ঋণের তুলনায় পিপিএফ-এর থেকে নেওয়া ঋণ অনেক সস্তা। অর্থাৎ, আপনার যদি হঠাৎ করেই কষ্টের সময়ে টাকার প্রয়োজন হয়, তাহলে আপনার কোনও পলিসি ভাঙার দরকার নেই। আপনি পিপিএফ থেকে লোন নিয়ে সহজেই আপনার প্রয়োজন পূরণ করতে পারেন। যাইহোক, পিপিএফ লোন সংক্রান্ত কিছু নিয়ম আছে, যা জানা জরুরি। এখানে জেনে নিন পিপিএফ লোন সম্পর্কিত জরুরি বিষয়গুলি।

ব্যক্তিগত ঋণের তুলনায় অনেক সস্তা
পিপিএফ লোন সম্পর্কে ভাল জিনিস হল এটি খুব সাশ্রয়ী মূল্যের হারে পাওয়া যায় এবং এর জন্য আপনাকে কিছু বন্ধক রাখারও প্রয়োজন নেই। এর কারণ হল এই ঋণ আপনার পিপিএফ অ্যাকাউন্টে জমা করা পরিমাণের ভিত্তিতে আপনাকে দেওয়া হয়। ঋণের সুদের হার সম্পর্কে কথা বললে, নিয়ম অনুযায়ী, পিপিএফ অ্যাকাউন্টে ঋণের সুদ পিপিএফ অ্যাকাউন্টের সুদের চেয়ে ১ শতাংশ বেশি। তার মানে, বর্তমানে, আপনি যদি আপনার PPF অ্যাকাউন্টে ৭.১ শতাংশ হারে সুদ পাচ্ছেন, তাহলে ঋণের সুদ হবে ৮.১ শতাংশ হারে। যেখানে ব্যক্তিগত ঋণের সুদের হার ১০.৫০% থেকে ১৭ বা ১৮% পর্যন্ত হতে পারে।

তিন বছরে ঋণ পরিশোধ করতে হবে
পিপিএফ লোন নেওয়ার পরে, আপনাকে এটি পরিশোধ করার জন্য অনেকটা সময় দেওয়া হয়। আপনি এই ঋণের পরিমাণ তিন বছরে অর্থাৎ ৩৬টি কিস্তিতে পরিশোধ করতে পারবেন। আপনি নিজেই সিদ্ধান্ত নিতে পারেন কত কিস্তিতে আপনাকে ঋণ পরিশোধ করতে হবে। প্রথমে আপনাকে ঋণের মূল পরিমাণ পরিশোধ করতে হবে। পরে, অর্থপ্রদানের সময়কাল অনুযায়ী সুদ গণনা করা হয়।এটি ছাড়াও, আপনি যদি এর মধ্যে কোথাও থেকে কোনও টাকা পান, তবে আপনি একবারে এর টাকা পরিশোধ করে দিতে পারেন। কিন্তু আপনি যদি ৩৬ মাসের মধ্যে ঋণ পরিশোধ করতে না পারেন, তাহলে জরিমানা হিসেবে আপনাকে PPF-তে পাওয়া সুদের চেয়ে ১ শতাংশ বেশি সুদের পরিবর্তে ৬ শতাংশ বেশি সুদের হারে ঋণ পরিশোধ করতে হবে। 

আরও পড়ুন

Advertisement

ঋণ শর্তাবলী
•    পিপিএফ অ্যাকাউন্টটি কমপক্ষে একটি আর্থিক বছরের পুরানো হওয়া উচিত, তবেই আপনি ঋণের জন্য আবেদন করতে পারবেন। 
•    পিপিএফ অ্যাকাউন্টের পাঁচ বছর পূর্ণ হওয়ার পরে, এতে ঋণ সুবিধা পাওয়া যায় না কারণ এর পরে আপনি আংশিকভাবে অর্থ উত্তোলন করতে পারেন।
•    আপনি পিপিএফ অ্যাকাউন্টে জমা টাকার মাত্র ২৫% ঋণ হিসাবে নিতে পারেন।
•    আপনি শুধুমাত্র একবার পিপিএফ অ্যাকাউন্টের বিপরীতে ঋণ নিতে পারেন। এমনকি আপনি যদি আগের ঋণ পরিশোধ করে থাকেন, তবুও আপনি এই অ্যাকাউন্টে পুনরায় ঋণের সুবিধা পান না।

কীভাবে ঋণের জন্য আবেদন করতে হয়?
এর জন্য, আপনাকে যে ব্যাঙ্কে পিপিএফ অ্যাকাউন্ট খোলা হয়েছে সেই ব্যাঙ্কের শাখায় যেতে হবে, ফর্মটি পূরণ করতে হবে এবং ঋণের জন্য আবেদন করতে হবে। এসবিআই-এ এর জন্য ফর্ম ডি ব্যবহার করা হয়। এর সঙ্গে একটি আবেদনে ঋণের পরিমাণ এবং পরিশোধের সময়কাল লিখতে হবে। আপনি যদি এর আগে কোনও ঋণ নিয়ে থাকেন, তাহলে সেটিও উল্লেখ করতে হবে। এর পরে পিপিএফ পাসবুক জমা দিতে হবে। পুরো প্রক্রিয়া শেষে প্রায় এক সপ্তাহের মধ্যে ঋণ অনুমোদন দেওয়া হয়।

TAGS:
Advertisement