scorecardresearch
 

New Tax Regime And PPF : নতুন কর ব্যবস্থায় পিপিএফ-এর সুদের উপর ট্যাক্স দিতে হবে?জানুন

অনেকের মনেই প্রশ্ন, আপনি যদি পিপিএফ-এর মতো স্কিমগুলিতে বিনিয়োগ করে থাকেন এবং নতুন কর ব্যবস্থা বেছে নেন, তাহলে পিপিএফ রিটার্ন থেকে আয় কি করযোগ্য?

Advertisement
PPF PPF
হাইলাইটস
  • পিপিএফ সুদের উপর সমস্ত ছাড় অপরিবর্তিত রয়েছে।
  • পিপিএফ-এ যে সুদ মেলে তা কি করযোগ্য?

নতুন ট্যাক্স ব্যবস্থা (Income Tax) এবং পুরোনো ট্যাক্স ব্যবস্থা সম্পর্কে অনেক বিভ্রান্তি রয়েছে সাধারণ মানুষের মনে। কোন ট্যাক্স ব্যবস্থায় আয়কর দিলে সুবিধে হবে তা নিয়ে সংশয়ে থাকেন অনেকে। বিশেষ করে যখন কেউ সরকারি স্কিম, বিমা ইত্যাদিতে বিনিয়োগ করেন বা হোম লোন নেন, তখন ট্যাক্স কতটা কাটবে তা নিয়ে প্রশ্ন থাকে।

এই প্রতিবেদনে তেমনই এক সংশয় নিরসন করা হচ্ছে। অনেকের মনেই প্রশ্ন, আপনি যদি পিপিএফ-এর মতো স্কিমগুলিতে বিনিয়োগ করে থাকেন এবং নতুন কর ব্যবস্থা বেছে নেন, তাহলে পিপিএফ রিটার্ন থেকে আয় কি করযোগ্য? নতুন কর ব্যবস্থার অধীনে PPF স্কিমে বিনিয়োগের উপর কোনও কর ছাড় নেই।

পিপিএফ-এর সুদের উপরও কি ট্যাক্স থাকবে? 

আরও পড়ুন

বিজনেস টুডে অনুসারে, পিপিএফ সুদের উপর সমস্ত ছাড় অপরিবর্তিত রয়েছে। এটি করমুক্ত স্কিম এবং নতুন কর ব্যবস্থা বেছে নেওয়ার মাধ্যমে, পিপিএফ সুদের উপর কোনও ধরনের কর প্রযোজ্য হবে না। আপনি যদি এই স্কিমে বিনিয়োগ করে থাকেন, তাহলে ধারা ৮০C-এর অধীনে ITR ফাইল করলে কর ছাড় দাবি করা যেতে পারে। এতে আপনি বার্ষিক আয়ের উপর ছাড় পাবেন।  তবে এটা নিশ্চিত করতে হবে যে, আপনি পুরানো ট্যাক্স ব্যবস্থা বেছে নিয়েছেন।

এটি মনে রাখা গুরুত্বপূর্ণ যে, বেতনভোগী ব্যক্তি এবং পেনশনভোগীদের জন্য উপলব্ধ ৫০ হাজার টাকা নতুন এবং পুরানো কর ব্যবস্থা উভয় ক্ষেত্রেই প্রযোজ্য। এর অর্থ হল, আপনি নতুন ট্যাক্স ব্যবস্থা বা পুরানো ট্যাক্স ব্যবস্থা বেছে নিন, আপনার পিপিএফ অ্যাকাউন্ট থেকে সুদের আয় করমুক্ত হবে। 

নতুন কর ব্যবস্থার অধীনে, সরকার ৭ লক্ষ টাকা পর্যন্ত বার্ষিক আয়ের উপর কর ছাড় দেয়। যেখানে পুরানো কর ব্যবস্থার অধীনে, ৫ লক্ষ টাকা পর্যন্ত বার্ষিক আয়ের উপর কোনও কর দিতে হবে না। 

Advertisement

Advertisement