scorecardresearch
 

PPF Vs FD Interest Rate: PPF নাকি FD, ভবিষ্যতের জন্য সেরা সঞ্চয় প্রকল্প কোনটি? বুঝে নিন ৫টি সুবিধা

PPF Vs FD Interest Rate: প্রত্যেকে নিজের এবং তার পরিবারের ভবিষ্যতের কথা মাথায় রেখে সঞ্চয় পরিকল্পনা করে। গত কয়েক বছরে, ব্যাঙ্কগুলি দ্রুত ফিক্সড ডিপোজিটের সুদের হার বাড়িয়েছে। এদিকে পিপিএফ কেন্দ্রের একটি দুর্দান্ত ট্যাক্স সেভিং স্কিম। আপনার জন্য এর মধ্যে কোনটি বেশি ভাল? জেনে নিন...

Advertisement
PPF নাকি FD, ভবিষ্যতের জন্য সেরা সঞ্চয় প্রকল্প কোনটি? বুঝে নিন। PPF নাকি FD, ভবিষ্যতের জন্য সেরা সঞ্চয় প্রকল্প কোনটি? বুঝে নিন।
হাইলাইটস
  • প্রত্যেকে নিজের এবং তার পরিবারের ভবিষ্যতের কথা মাথায় রেখে সঞ্চয় পরিকল্পনা করে।
  • গত কয়েক বছরে, ব্যাঙ্কগুলি দ্রুত ফিক্সড ডিপোজিটের সুদের হার বাড়িয়েছে।
  • পিপিএফ কেন্দ্রের একটি দুর্দান্ত ট্যাক্স সেভিং স্কিম।

PPF Vs FD Interest Rate: প্রত্যেকে নিজের এবং তার পরিবারের ভবিষ্যতের কথা মাথায় রেখে সঞ্চয় পরিকল্পনা করেন। কিন্তু আপনার পরিকল্পনা আরও সফল হয় যখন আপনি এমন একটি প্রকল্পে বিনিয়োগ করেন যেখানে আপনি ভাল রিটার্ন পান। গত কয়েক বছরে, ব্যাঙ্কগুলি দ্রুত ফিক্সড ডিপোজিটের সুদের হার বাড়িয়েছে। এমন পরিস্থিতিতে, প্রশ্ন হল যে আপনি যদি বিনিয়োগ করার পরিকল্পনা করেন তবে পিপিএফ এবং এফডির মধ্যে কোনটি ভাল হবে?

পিপিএফ একটি সরকার সমর্থিত ট্যাক্স সেভিং স্কিম। এতে বিনিয়োগ শুধুমাত্র আপনার ট্যাক্স দায় কমায় না বরং অবসর গ্রহণের জন্য তহবিল জমা করার বিকল্পও দেয়। পিপিএফ অ্যাকাউন্টের মেয়াদ ১৫ বছর। আপনি আপনার সুবিধা অনুযায়ী এটি আরও পাঁচ বছরের জন্য বাড়াতে পারেন। বার্ষিক ভিত্তিতে সর্বনিম্ন ৫০০ টাকা এবং সর্বোচ্চ ১.৫ লক্ষ টাকা বিনিয়োগ করা যেতে পারে।

একটি অ্যাকাউন্ট খুলতে, শুধুমাত্র ১০০ টাকা মাসিক জমা করতে হবে। যাইহোক, বার্ষিক ১.৫ লক্ষ টাকার বেশি কোনও বিনিয়োগে সুদ পাওয়া যাবে না। এই পরিমাণ ট্যাক্স সংরক্ষণের জন্য যোগ্য হবে না. আপনাকে ১৫ বছরের জন্য প্রতি আর্থিক বছরে অন্তত একবার পিপিএফ অ্যাকাউন্টে টাকা জমা করতে হবে। আপনাকে বছরে কমপক্ষে ৫০০ টাকা বিনিয়োগ করতে হবে।

আরও পড়ুন

পিপিএফ-এ বিনিয়োগের একটি স্বতন্ত্র সুবিধা রয়েছে। এতে, আপনার আয় এবং পরিপক্কতার পরিমাণ উভয়ই আয়কর আইন, ১৯৬১ এর ধারা 80C এর অধীনে করমুক্ত। বর্তমানে, PPF-এ সরকার ৭.১% হারে সুদ দিচ্ছে। এর আরেকটি সুবিধা হল আপনি বার্ষিক চক্রবৃদ্ধি সুদ পান।

ফিক্সড ডিপোজিট হল একটি সঞ্চয় স্কিম যা ব্যাঙ্ক এবং NBFC দ্বারা দেওয়া হয়। ফিক্সড ডিপোজিট হল বিনিয়োগের সবচেয়ে নিরাপদ উপায়। ফিক্সড ডিপোজিটের মেয়াদ আপনার বিনিয়োগের উদ্দেশ্যের উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। এতে আপনি ৭ দিন থেকে সর্বোচ্চ ১০ বছর পর্যন্ত বিনিয়োগ করতে পারেন। এফডিতে অর্ধ-বার্ষিক, ত্রৈমাসিক বা মাসিক ভিত্তিতে চক্রবৃদ্ধি সুদ পাওয়া যায়।

Advertisement

কিছু ফিক্সড ডিপোজিটে মাসিক পেআউটের বিকল্পও অফার করে। এই ধরনের ফিক্সড ডিপোজিট ব্যক্তিদের আয়ের একটি নির্ভরযোগ্য উৎস হিসেবে কাজ করে। উপরন্তু, ট্যাক্স সেভিং এফডি আপনার আয়কর দায় কমাতে সাহায্য করতে পারে। আয়কর আইন ১৯৬১ এর ধারা 80C এর অধীনে বিনিয়োগকারীরা ১.৫ লক্ষ টাকা পর্যন্ত কর ছাড় দাবি করতে পারেন।

শেষ পর্যন্ত, পিপিএফ এবং ফিক্সড ডিপোজিটে বিনিয়োগের মধ্যে পছন্দ আপনার নির্দিষ্ট সঞ্চয় লক্ষ্যের উপর নির্ভর করে। আপনি যদি নমনীয়তা এবং আরও ভাল রিটার্ন সহ একটি নির্দিষ্ট আয়ের উত্স চান তবে ফিক্সড ডিপোজিটেকটি ভাল বিকল্প হতে পারে। যাইহোক, আপনি যদি ট্যাক্স সুবিধা সহ দীর্ঘমেয়াদী অবসরকালীন সঞ্চয়কে অগ্রাধিকার দেন, তাহলে পিপিএফ আপনার জন্য সেরা বিকল্প হতে পারে।

TAGS:
Advertisement