scorecardresearch
 

Pradhan Mantri Awas Yojana: আবাস যোজনায় আরও ৮৪ লাখ বাড়ি? বাজেটে বড় ঘোষণা করতে পারে কেন্দ্র

ভারত সরকারের একটি ফ্ল্যাগশিপ মিশন প্রধানমন্ত্রী আবাস যোজনা (PMAY) ২০১৫ সালের জুন মাসে চালু করা হয়েছিল। প্রকল্পটি আবাসন ও নগর বিষয়ক মন্ত্রক দ্বারা বাস্তবায়িত হয়।

Advertisement
আবাস যোজনায় ৮৪ লাখ বাড়ি তৈরির লক্ষ্যমাত্রা, বাজেটে বড় ঘোষণা করতে পারে কেন্দ্র আবাস যোজনায় ৮৪ লাখ বাড়ি তৈরির লক্ষ্যমাত্রা, বাজেটে বড় ঘোষণা করতে পারে কেন্দ্র
হাইলাইটস
  • কেন্দ্র ২০২৪ সাল পর্যন্ত ৮৪ লাখ বাড়ি তৈরির জন্য় অনুমোদনের লক্ষ্যমাত্রা নিতে পারে
  • এর জন্য বাজেটে ৪০ হাজার কোটি টাকা দেওয়া হবে

আগামী ১ ফেব্রুয়ারি লোকসভায় কেন্দ্রীয় বাজেট (Union Budget 2023) পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman)। বাজেট নিয়ে বিভিন্ন মানুষের প্রত্যাশা থাকে প্রতিবারই। বাজেটে গরিব ও মধ্যবিত্তদের জন্য প্রতিবারই কিছু ঘোষণা করা হয়। এবারও সেরকমই কিছু আশায় রয়েছে আম আদমি। এবার কেন্দ্রীয় সরকার আবাস যোজনার (Pradhan Mantri Awas Yojana) বাজেট কিছুটা কমাতে পারে। সম্ভবত প্রধানমন্ত্রী আবাস যোজনার (PMAY) জন্য এবার ৪০ হাজার কোটির বাজেট করতে পারেন সীতারামন।

রিপোর্ট অনুসারে, কেন্দ্র ২০২৪ সাল পর্যন্ত ৮৪ লাখ বাড়ি তৈরির জন্য় অনুমোদনের লক্ষ্যমাত্রা নিতে পারে। এর জন্য বাজেটে ৪০ হাজার কোটি টাকা দেওয়া হবে। আসন্ন বাজেট ২০২৪ সালের এপ্রিল-মে সংসদীয় নির্বাচনের আগে মোদী সরকারের শেষ পূর্ণাঙ্গ বাজেট। তাই, সরকার গ্রামীণ এবং শহর উভয় এলাকায় বাড়ি বরাদ্দের প্রক্রিয়াকে ত্বরান্বিত করবে বলেই মনে করা হচ্ছে।

আরও পড়ুন: India Post GDS Recruitment 2023: মাধ্যমিক পাশে গ্রামীণ ডাক সেবক পদে ৪০ হাজার চাকরি, কীভাবে আবেদন?

প্রধানমন্ত্রী আবাস যোজনা (Pradhan Mantri Awas Yojana)

ভারত সরকারের একটি ফ্ল্যাগশিপ মিশন প্রধানমন্ত্রী আবাস যোজনা (PMAY) ২০১৫ সালের জুন মাসে চালু করা হয়েছিল। প্রকল্পটি আবাসন ও নগর বিষয়ক মন্ত্রক দ্বারা বাস্তবায়িত হয়। এর উদ্দেশ্য শহর ও গ্রামে গরিব মানুষের জন্য পাকাবাড়ি তৈরি।

Advertisement