scorecardresearch
 

RBI On Mahindra, Mahindra Finance: মাহিন্দ্রা ফাইনান্সের বিরুদ্ধে কড়া পদক্ষেপ RBI-র

তবে আরবিআই জানিয়েছে, নিজেদের কর্মচারীর মাধ্যমে বাজার থেকে ঋণের টাকা আদায় করবে পারবে মাহিন্দ্রা ফাইনান্স।  সেই কারণেই এই নন ব্যাঙ্কিং ফিনান্স কোম্পানির বিরুদ্ধে পদক্ষেপ করা হয়েছে।

Advertisement
আরবিআই। আরবিআই।
হাইলাইটস
  • মাহিন্দ্রা গোষ্ঠীর সংস্থা মাহিন্দ্রা ফাইনান্সের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ করল রিজার্ভ ব্যাঙ্ক।
  • পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত থার্ড পার্টির আউটসোর্সিংয়ের মাধ্যমে ঋণের টাকা তোলা যাবে না।

মাহিন্দ্রা গোষ্ঠীর সংস্থা মাহিন্দ্রা ফাইনান্সের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ করল রিজার্ভ ব্যাঙ্ক। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত থার্ড পার্টির আউটসোর্সিংয়ের মাধ্যমে ঋণের টাকা তোলা যাবে না। অর্থাৎ কোনও থার্ড পার্টি সংস্থার রিকভারি এজেন্ট নিয়োগ করতে পারবে না মাহিন্দ্রা।

অতিসম্প্রতি ঝাড়খণ্ডের হাজারিবাগের এক গর্ভবতী মহিলাকে ট্রাক্টরে পিষে মেরে ফেলার অভিযোগ উঠেছে মাহিন্দ্রা ফাইনান্সের লোন রিকভারি এজেন্টের বিরুদ্ধে। জানা গিয়েছে, ওই মহিলার বাবা মাহিন্দ্রা ফাইনান্স থেকে ঋণ নিয়েছিলেন। সেই টাকা আদায় করতে ট্রাক্টর চালিয়ে দেন রিকাভারি এজেন্ট। এই ঘটনায় কড়া ব্যবস্থা নিল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। তারা জানিয়ে দিয়েছে, ঋণের টাকা ফেরতের জন্য মাহিন্দ্রা ফাইনান্স আর কোনও থার্ড পার্টি রিকভারি এজেন্ট নিয়োগ করতে পারবে না। আগামী নির্দেশিকা না দেওয়ার পর্যন্ত এই নির্দেশ বলবৎ থাকবে। রিজার্ভ ব্যাঙ্ক এও জানিয়েছে,হাজারিবাগের ঘটনায় তারা উদ্বিগ্ন। বিষয়টি গুরুত্ব সহকারে বিবেচনা করা হচ্ছে। 

তবে আরবিআই জানিয়েছে, নিজেদের কর্মচারীর মাধ্যমে বাজার থেকে ঋণের টাকা আদায় করবে পারবে মাহিন্দ্রা ফাইনান্স। 
সেই কারণেই এই নন ব্যাঙ্কিং ফিনান্স কোম্পানির বিরুদ্ধে পদক্ষেপ করা হয়েছে।

হাজারিবাগের ওই গ্রাহকের নাম মিথিলেশ কুমার। মাহিন্দ্রা ফিনান্সের দুই রিকভারি এজেন্ট তাঁর বাড়িতে যান। ঋণের পুরো টাকা  ১ লক্ষ ৩০ হাজার টাকা ফেরত দিতে হবে বলে জানান। মিথিলেশ তখন জানান, তাঁর কাছে ১ লক্ষ ২০ হাজার টাকা রয়েছে। কিন্তু রিকভারি এজেন্ট ১০ হাজার টাকার জন্য চাপ দেন। নইলে ট্রাক্টর তুলে নিয়ে যাওয়ার হুঁশিয়ারি দেন। ওই সময়ে মিথিলের গর্ভবতী মেয়ে মনিকা আটকাতে যান। তখন ট্রাক্টরের চাকায় পিষে দেওয়া হয় তাঁকে। এই ঘটনায় মাহিন্দ্রা কর্তৃপক্ষ ইতিমধ্যেই দুঃখপ্রকাশ করেছে। মাহিন্দ্রা গোষ্ঠীর কর্ণধার আনন্দ মাহিন্দ্রা টুইট করেছেন, এটা অত্যন্ত দুঃখজনক ঘটনা। 

Advertisement

আরও পড়ুন- কেন্দ্রীয় হারে কতটা DA পাবেন রাজ্যের কর্মীরা?

Advertisement