scorecardresearch
 

UPI ট্র্যানজ্যাকশন হতে পারে দামি, ডেবিট কার্ডে লেনদেন আর ফ্রি নয়

UPI ট্রানজ্যাকশনের খরচ বাড়ছে? ডেবিট কার্ড পাঞ্চ করতেও লাগবে পয়সা? রিজার্ভ ব্যাঙ্ক এমনই চিন্তা ভাবনা করছে। তবে তার আগে তারা চাইছে দেশবাসীর পরামর্শ।

Advertisement
খরচ বাড়ছে অনলাইন ট্রানজ্যাকশনে খরচ বাড়ছে অনলাইন ট্রানজ্যাকশনে
হাইলাইটস
  • UPI ট্রানজ্যাকশনের খরচ বাড়ছে?
  • ডেবিট কার্ড পাঞ্চ করতেও লাগবে পয়সা?
  • দেশবাসীর কাছে মতামত চেয়েছে সরকার

ভারতের নিজস্ব ডিজিটাল পেমেন্ট সিস্টেম ইউপিআই (UPI) লঞ্চ হওয়ার পর থেকেই খুব ভালো সাড়া পড়ে গিয়েছে এর একটা অন্যতম কারণ হল খুব দ্রুত এই পেমেন্ট সেটেল (Payment Settlement) হয়ে যায়। এছাড়া এটিতে কোনও চার্জও লাগে না। তবে আসন্ন সময়ে স্থিতিতে বদল দেখতে পাওয়া যেতে পারে এবং লোকেদের ইউপিআই পেমেন্ট করতে গেলে চার্জ দিতে হতে পারে। রিজার্ভ ব্যাংক (Reserve Bank Of India) এটা নিয়ে ডিসকাশন পেপার (Discussion Paper) চালু করেছে, এতে মানুষের পরামর্শ চাওয়া হয়েছে।

আই এম পিএস এর মতো ইউপিআই এর উপরও লাগবে চার্জ

আসলে রিজার্ভ ব্যাঙ্ক পেমেন্ট সিস্টেমে ডেভেলপমেন্ট এর জন্য পেমেন্ট সেটেলমেন্টের প্রস্তুতি শুরু করেছে এবং এর শুরু গোড়া থেকে যাতে আরও ভালো করা যায় সে বিষয়ে উদ্যোগী হয়েছে। পেপারে বলা হয়েছে ব্যবহারকারীরা খুব দ্রুত সার্ভিস পাচ্ছে। তাই তারা যদি এর জন্য চার্জ দেয় তাহলে তাতে পরিকাঠামো বৃদ্ধি করা যাবে।

রিজার্ভ ব্যাংক চার্জ চালু করার পিছনে দিয়েছে যুক্তি

রিজার্ভ ব্যাংক এর জন্য নতুন পেপার অনুসারে ইউপিআই (UPI) ফান্ড ট্রান্সফার সিস্টেমের রূপে পয়সা রিসেল টাইম ট্রান্সফার সুনিশ্চিত করে। সেখানে এটি মার্চেন্ট পেমেন্ট (Marchant Payment) সিস্টেমের রূপে রিয়েল টাইম সেটেলমেন্ট সুনিশ্চিত করে। এই সেটেলমেন্ট সুনিশ্চিত করার জন্য পিএসও (PSO) এবং ব্যাংক এ পর্যাপ্ত বুনিয়াদি প্রস্তুত করার প্রয়োজন রয়েছে। যাতে বিনা কোনও রিস্ক নিয়ে লেনদেন পুরো হতে পারে। এই কারণে সিস্টেমে অতিরিক্ত খরচ হয়।

আরবিআই জানিয়েছে যে পেমেন্ট সিস্টেম এর সঙ্গে কোনও ইকনোমিক অ্যাক্টিভিটি ফ্রি সার্ভিস এ হওয়া উচিত নয় এবং তার জায়গাও নেই। এটি ব্যবহার হয় কিন্তু প্রশ্ন উত্তর যেভাবে তৈরি এবং তার পরিচালন করার জন্য আসন্ন সময়ে ভারী খরচকে বহন করবে।

Advertisement

সেন্ট্রাল ব্যাংক শুনিয়েছে একাধিক কারণ

রিজার্ভ ব্যাংক ইউপিআই (UPI) এর সঙ্গে ডেবিট কার্ডের (Debit Card) লেনদেন, আরটিজিএস (RTGS), এনইএফটির (NEFT) মত কাজে চার্জেস নিয়েও লোকেদের পরামর্শ চেয়েছে। পেপারে বলা হয়েছে যে যদি রিজার্ভ ব্যাংক ডেবিট কার্ড পেমেন্ট সিস্টেম, আরটিজিএস নিয়ে একটি জন্য চার্জেস করে তাহলে দু'রকম ব্যাপার হয়ে যাবে। কারণ বিনামূল্যে যদি ইউপিআই থেকে ট্রানজেকশন করা যায়, তাহলে ব্যাঙ্কের একই ধরনের সার্ভিসের প্রতি আকর্ষণ কমবে।

আরটিজিএস পেমেন্টের উপর চার্জেসের পেছনে কি যুক্তি?

সেন্ট্রাল ব্যাংক জানিয়েছে যে আরটিজিএস এর জন্য ব্যাঙ্কগুলিতে বড় লগ্নি করা হয়েছে এবং এই অপারেট করার জন্য খরচ হয়। এতে যদি রিজার্ভ ব্যাংক নিজের আরটিজিএস পেমেন্টের উপর চার্জেস লাগায়, তাহলে এটাকে পদ্ধতিগত কাজের জন্য করা হয় এবং সাধারণভাবে ব্যাংকে বড় অর্থনৈতিক সংস্থান বা কোম্পানি এর ব্যবহার করে সাহায্য করেছে।

 

Advertisement