scorecardresearch
 

বিকিয়ে যাচ্ছে আম্বানিদের এই সাধের কোম্পানি, কিনতে প্রস্তুত আদানিরা

নিলামে উঠতে চলেছে আম্বানিদের সাধের কোম্পানি বিখ্যাত রিলায়েন্স ক্যাপিটাল। আরবিআই নিলাম করতে তৈরি। বিড তোলার তারিখও ঘোষণা করা হয়েছে। এখন অপেক্ষা হাতবদলের।

Advertisement
রিলায়েন্স ক্যাপিটাল বিক্রির কাতারে রিলায়েন্স ক্যাপিটাল বিক্রির কাতারে
হাইলাইটস
  • বিকিয়ে যাচ্ছে আম্বানিদের এই সাধের কোম্পানি
  • রিলায়েন্স ক্যাপিটালকে নিলামে তুলছে আরবিআই
  • আদানি সহ ১৪ টি কোম্পানি তৈরি কিনতে

আদানি ফিনসার্ভ (Adani Finserve),  কেকেআর (KKR), পিরামাল ফাইন্যান্স (Piramal Finance) এবং পুনাওয়ালা ফাইন্যান্স (Punawlaa Finance) এর সঙ্গে চৌদ্দটি প্রমুখ কোম্পানি দেনার দায়ে ডুবে থাকা রিলায়েন্স ক্যাপিটাল লিমিটেড অধিগ্রহণ করতে আগ্রহী। রিলায়েন্স ক্যাপিটাল লিমিটেড কোম্পানি অনিল আম্বানি(Anil Ambani)র প্রোমোট করা কোম্পানি।

কবে থেকে জমা করতে পারবেন বিড?

আরবিআই (RBI) দ্বারা নিযুক্ত প্রশাসক, অনিল আম্বানির কোম্পানি অধিগ্রহণের জন্য ১১ মার্চের তারিখ, ঠিক করেছে। এরপরে সময়সীমা বাড়িয়ে ২৫ শে মার্চ করা হয়েছে। এই দিন পর্যন্ত যে কেউ এই কোম্পানি অধিগ্রহণের জন্য বিড তুলতে পারেন।

আরবিআই গত বছর কোম্পানির কাজে হস্তক্ষেপ শুরু করে

আরবিআই গত বছর কোম্পানির কাজে হস্তক্ষেপ শুরু করে। ভারতীয় রিজার্ভ ব্যাংক গত বছরের ২৯ নভেম্বর পেমেন্ট এবং গভর্নেসের সঙ্গে জড়িত গম্ভীর বিষয়ে দেখে রিলায়েন্স ক্যাপিটাল লিমিটেড সুপারসিড করে।রিলায়েন্স ক্যাপিটাল তৃতীয় সবচেয়ে বড় নন-ব্যাংকিং ফাইন্যান্স কোম্পানি যাকে আরবিআই অধিগ্রহণ করতে চলেছে। যার বিরুদ্ধে কেন্দ্রীয় ব্যাংকরপসি প্রক্রিয়া শুরু করে দেয়।

কিছু কোম্পানিরা বেশি সময় চেয়েছে

নিউজ এজেন্সি পিটিআইয়ের একটি রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছে যে, রিলায়েন্স ক্যাপিটাল এর জন্য বিড যারা লাগাতে ইচ্ছুক, সেই সমস্ত বিডাররা আগ্রহ করেছেন। ডেডলাইন একটু বাড়ানোর জন্য একটু বেশি সময় চেয়েছে।

রিপোর্ট অনুযায়ী ১১ মার্চ পর্যন্ত রিলায়েন্স ক্যাপিটাল কেনার জন্য এক্সপ্রেশন অফ ইন্টারেস্ট জমা করতে চলেছে। তার মধ্যে ArpWood, Varde Partners, Nippon Life, JC Flowers, Brookfield, Oaktree, Apollo Global, Blackstone এবং Hero Fincorp রয়েছে তালিকায়।

দুটি বিকল্প রয়েছে

যারা বিড দেবেন তাদের কাছে দুটি বিকল্প রয়েছে। তারা চাইলে পুরো আরসিএল-এর জন্য অকশনে অংশ নিতে পারেন। অথবা এনবিএফসি কোম্পানির মধ্যে থেকে সাবসিডিয়ারি কোম্পানির জন্য আবেদন করতে পারেন। এখন দেখার কোন কোম্পানির হাতে শেষমেষ অনিল আম্বানির সাধের কোম্পানি হস্তান্তরিত হয়।

Advertisement

 

Advertisement