scorecardresearch
 

Rupee Down: যুদ্ধে বেহাল টাকার স্বাস্থ্যোদ্ধারে ২ বিলিয়ন ডলার বেচল RBI

রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধের প্রভাবে বুধবার ডলারের নিরিখে পড়ছে টাকার দাম। ওদিকে আন্তর্জাতিক বাজারে ঊর্ধ্বমুখী অপরিশোধিত তেলের দাম। সামাল দিতে বড় পদক্ষেপ আরবিআই-র।

Advertisement
টাকার পতন ঠেকাতে বড় পদক্ষেপ রিজার্ভ ব্যাঙ্কের। টাকার পতন ঠেকাতে বড় পদক্ষেপ রিজার্ভ ব্যাঙ্কের।
হাইলাইটস
  • টাকার দামে পতন।
  • ২ বিলিয়ন মার্কিন ডলার বিক্রি আরবিআই-র।
  • আন্তর্জাতিক বাজারে মহার্ঘ কাঁচা তেল।

রাশিয়াও ইউক্রেনের যুদ্ধে বেহাল হয়েছে ভারতীয় মুদ্রার স্বাস্থ্য। তাই টাকার স্বাস্থ্যোদ্ধারে পদক্ষেপ করল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। ডলারের নিরিখে টাকার লেনদেন দর বাড়াতে  বিদেশি মুদ্রার তহবিল থেকে ২ বিলিয়ন মার্কিন ডলার বিক্রির সিদ্ধান্ত নিয়েছে আরবিআই।

যুদ্ধের প্রভাবে বুধবার ডলার নিরিখে টাকার দাম পড়েছিল ০.৭০ শতাংশ। বন্ধের সময় ডলার সাপেক্ষে টাকার বিনিময়মূল্য ছিল ৭৫.৭১। তাই যাতে আরও পতন না হয় তা ঠেকাতে বিদেশি মুদ্রার তহবিল থেকে ডলার বিক্রি করে আরবিআই। ইটি-র প্রতিবেদন অনুযায়ী, ভারতীয় টাকার দুর্বলতা ঘোচাতে সরকারি ও বেসরকারি ব্যাঙ্কের মাধ্যমে ২ বিলিয়ন মার্কিন ডলার বিক্রি করেছে আরবিআই। ওই ডলার দিয়ে বাজার থেকে টাকা কেনা হয়েছে। অপরিশোধিত তেল যে সংস্থাগুলি কেনে তাদের ভাঁড়ারে যাতে চাপ না বাড়ে সেজন্য ডলার নিরিখে ভারতীয় টাকার পতন রোখাই এখন বড় চ্যালেঞ্জ। 

কাঁচা তেলের মূল্যবৃদ্ধিতে উদ্বেগ   
        
রাশিয়া ও ইউক্রেন যুদ্ধের প্রভাব পড়েছে আন্তর্জাতিক কাঁচা তেলের বাজারে। অপরিশোধিত তেলের দাম এখন ঊর্ধ্বমুখী। তার ফলে ভারতীয় বাজারে পেট্রোল ও ডিজেলের দামবৃদ্ধি সময়ের অপেক্ষা বলেই মনে করা হচ্ছে। পাঁচ রাজ্যের নির্বাচন কাটলেই  হতে পারে আনুষ্ঠানিক ঘোষণা। এদিকে অতিরিক্ত দামে বিদেশ থেকে অপরিশোধিত তেল কেনায় চাপ পড়ছে ভারতীয় মুদ্রার উপরে। বিশেষজ্ঞরা বলছেন, তেলের দাম বৃদ্ধির সঙ্গে মুদ্রাস্ফীতির সমানুপাাতিক সম্পর্ক। মূল্যবৃদ্ধি ঠেকাতে টাকার চলনে ভারসাম্য রক্ষা করতে চাইছে আরবিআই।     

আন্তর্জাতিক অপরিশোধিত তেলের বাজারে বুধবার কাঁচা তেলের দাম ছিল ব্যারেল প্রতি ১১২ ডলার। গত ৮ বছরে তা সর্বোচ্চ। ভারত নিজেদের প্রয়োজনের ৮০ শতাংশ তেলই বাইরে থেকে আমদানি করে। ওই বিক্রিবাটা হয় ডলারে। তাছাড়া ডলারের নিরিখে টাকা পড়লে আমদানিকৃত পণ্যের খরচ বাড়ে। সমস্যা পড়েন বিদেশে পড়াশুনোরত পড়ুয়া ও ভ্রমণে যাওয়া ভারতীয়রা। 

Advertisement

আরও পড়ুন- 'যোগী'র নির্দেশে একাধিক দুর্নীতি! খারিজ চিত্রার জামিন-আর্জি

Advertisement