scorecardresearch
 

Sahara Refund Portal: ৪৫ দিনের মধ্যে পাবেন সাহারায় আটকে থাকা টাকা, কীভাবে আবেদন?

Sahara Refund Portal: এই পোর্টাল চালু হওয়ার পর সাহারার ৪ কোটি বিনিয়োগকারী তাদের আটকে থাকা ৫০০০ কোটি টাকা ফেরত পাবেন। রিফান্ডের প্রক্রিয়াটি বিচারপতি আরটিডি আর সুভাষ রেড্ডির সভাপতিত্বে করা হচ্ছে।

Advertisement
৪৫ দিনের মধ্যে পাবেন সাহারায় আটকে থাকা টাকা! ৪৫ দিনের মধ্যে পাবেন সাহারায় আটকে থাকা টাকা!
হাইলাইটস
  • এই পোর্টাল চালু হওয়ার পর সাহারার ৪ কোটি বিনিয়োগকারী তাদের আটকে থাকা ৫০০০ কোটি টাকা ফেরত পাবেন।
  • রিফান্ডের প্রক্রিয়াটি বিচারপতি আরটিডি আর সুভাষ রেড্ডির সভাপতিত্বে করা হচ্ছে।

Sahara Refund Portal: সাহারা গ্রুপের কর্পোরেট কমিটিতে বিনিয়োগকারী বিনিয়োগকারীদের জন্য আজ সুখবর এসেছে। এই জন্য, কেন্দ্রীয় মন্ত্রী অমিত শাহ মঙ্গলবার সাহারা গোষ্ঠীর সমবায় সমিতিগুলির আমানতকারীদের জন্য পোর্টাল (CRCS-Sahara Refund Portal) চালু করেছেন, যাতে বছরের পর বছর ধরে আটকে থাকা টাকা বিনিয়োগকারীদের কাছে শীঘ্রই ফেরত যায়। উদ্বোধন উপলক্ষে শাহ বলেন, "যাদের টাকা বহু বছর ধরে সাহারার সমবায় সমিতিতে আটকে ছিল, তাদের টাকা ফেরত দেওয়ার প্রক্রিয়া শুরু করা হয়েছে।"

কোন কমিটির বিনিয়োগকারীরা টাকা পাবে?
অমিত শাহ সাহারা গ্রুপের চারটি সমবায় সমিতির প্রকৃত আমানতকারীদের বৈধ দাবি করার জন্য 'CRCS- সাহারা রিফান্ড পোর্টাল' চালু করেছেন। এই সমবায় সমিতিগুলির নাম হল সাহারা ক্রেডিট কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড, সাহারায়ণ ইউনিভার্সাল মাল্টিপারপাস সোসাইটি লিমিটেড, হামারা ইন্ডিয়া ক্রেডিট কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড এবং স্টারস মাল্টিপারপাস কোঅপারেটিভ সোসাইটি লিমিটেড।

৪৫ দিনের মধ্যে টাকা পাবেন
এই পোর্টাল চালু হওয়ার পর সাহারার ৪ কোটি বিনিয়োগকারী তাদের আটকে থাকা ৫০০০ কোটি টাকা ফেরত পাবেন। রিফান্ডের প্রক্রিয়াটি বিচারপতি আরটিডি আর সুভাষ রেড্ডির সভাপতিত্বে করা হচ্ছে। সাহারার বিনিয়োগকারীদের ৫০০০ কোটি টাকা ফেরত দেওয়ার জন্য বিনিয়োগকারীদের www.cooperation.gov.in পোর্টালে বিশদ বিবরণ পূরণ করতে হবে এবং তাদের একই মোবাইল নম্বরের সঙ্গে আধার এবং ব্যাঙ্ক লিঙ্ক করতে হবে। আবেদনের ৪৫ দিনের মধ্যে টাকা ফেরত দেওয়া হবে বলে জানা গেছে।

আরও পড়ুন

এটি একটি পাইলট প্রকল্প। এটির সাফল্যের পরে, কেন্দ্র সরকার সুপ্রিম কোর্টে যাবে এবং মোট অর্থ ফেরত দেওয়ার জন্য অনুরোধ করবে৷ অর্থ ফেরতের প্রক্রিয়ায় সহায়তার জন্য প্রতিটি সমিতির জন্য চারজন কর্মকর্তাকে বিশেষ দায়িত্বে নিযুক্ত করা হয়েছে। যারা অনলাইনে পোর্টালে বিশদ বিবরণ পূরণ করতে পারছেন না, তাদের জন্য সিএসসির ব্যবস্থা করা হয়েছে এবং তারা সাহারার বিনিয়োগকারীদের এই পোর্টালটিতে আবেদন পূরণ করতে সহায়তা করবে।

Advertisement

একবার আপনার দাবির অনুরোধ ফর্মটি পূরণ করা হয়ে গেলে, এটি পোর্টালে আপলোড করুন। সফল আপলোডের পরে, পোর্টালে একটি স্বীকৃতি নম্বর দেখা যাবে এবং আপনি সাবমিট করার বিষয়টি নিশ্চিত করে দিলে আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বরে একটি এসএমএসও পাবেন। আপনার রিফান্ডের প্রক্রিয়া ৪৫ দিনের মধ্যে সম্পন্ন হবে এবং এটি সরাসরি আপনার দেওয়া ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা পড়ে যাবে।

Advertisement