scorecardresearch
 

Gold Jewellery Sale Rules Change: সোনার গয়না কেনার নিয়ম বদল কেন্দ্রের, ১ এপ্রিল থেকে না মানলে বিপদ!

Gold News: সোনা বা গয়না কেনার নিয়মে বদল এনেছে কেন্দ্রীয় সরকার। ১ এপ্রিল থেকে এই নিয়মেই কেনাকাটা করতে হবে।

Advertisement
Gold Rules Change সোনা কেনায় নিয়ম বদল। Gold Rules Change সোনা কেনায় নিয়ম বদল।
হাইলাইটস
  • সোনার গয়নায় ৬ অঙ্কের হলমার্ক বাধ্যতামূলক।
  • ১ এপ্রিল থেকে কার্যকর নয়া নিয়ম।

বিয়ের আগে সোনার কেনাকাটা করার প্ল্যান? তার আগে এই খবর আপনার জন্য দরকারি। কারণ ১ এপ্রিল থেকে বদলে যাচ্ছে সোনা কেনার নিয়ম। কী সেই নয়া বিধি? দেশজুড়ে নকল সোনা কেনাবেচা বন্ধ করতে পদক্ষেপ করল ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ড (BIS)। পুরনো নিয়মে সোনা কিনলেও মানতে হবে এই নতুন বিধি।

সোনা বা গয়না কেনার নিয়মে বদল এনেছে কেন্দ্রীয় সরকার। ১ এপ্রিল থেকে এই নিয়মেই কেনাকাটা করতে হবে। ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ড নির্দেশ দিয়েছে,৩১ মার্চের পর থেকে ছয় অঙ্কের হলমার্ক (HUID) ছাড়া কোনও ধরনের সোনার গয়না কেনাবেচা করা যাবে না। হলমার্ক হল, ৬ সংখ্যার নম্বর যা সংখ্যা ও অক্ষর মিশিয়ে তৈরি হয়।  

উপভোক্তা বিষয়ক মন্ত্রক জানিয়েছে,ছয় অঙ্কের 'হলমার্ক ইউনিক আইডেন্টিফিকেশন' ছাড়া বিক্রি করা যাবে না সোনার গয়না। তা কার্যকর হবে ৩১ মার্চের পরে। অর্থাৎ ১ এপ্রিল থেকে ছয় অঙ্কের হলমার্ক ছাড়া সোনার গয়না বেচতে পারবেন না স্বর্ণ ব্যবসায়ীরা। পুরনো গয়নাও এই নিয়মেই বেচতে হবে। অর্থাৎ সোনা কেনাবেচা ছয় নম্বরের আলফানিউমেরিক হলমার্ক ছাড়া বৈধ নয়। 

আরও পড়ুন- মার্চেই অ্যাকাউন্টে টাকা, সুদের হারও ঘোষণা, যা জানালেন মোদীর মন্ত্রী

এর আগে সোনার গয়নায় চার অঙ্কের হলমার্ক চালু ছিল। সেটাই এবার থেকে পুরোপুরি বন্ধ হয়ে যাচ্ছে। সোনা কিনে যাতে গ্রাহকরা প্রতারিত না হন তাই এমন উদ্যোগ নিল কেন্দ্রীয় সরকার। অভিযোগ, এক শ্রেণির অসাধু ব্যবসায়ী সোনার গয়নার অতিরিক্ত খাদ মেশাচ্ছেন। এই ধরনের নকল গয়না থেকে ক্রেতাদের বাঁচাতেই চাইছে সরকার। স্পষ্ট বলা হয়েছে, সোনাপ গয়নায় ৬ অঙ্কের হলমার্ক না থাকলে বিক্রি নিষিদ্ধ। 

আরও পড়ুন- টবেই লাগান ২ আয়ুর্বেদিক গাছ, সকালে পাতা খেলে হু হু করে কমবে সুগার

Advertisement

সোনার গয়নায় হলমার্ক কেন থাকে? 

সোনার গুণগত মান এবং শুদ্ধতা যাচাই করার জন্য দেশজুড়ে হলমার্ক চালু করা হয়েছে। ২০২১ সালের ১৬ জুন পর্যন্ত হলমার্ক গয়না ছিল ঐচ্ছিক। তার পর থেকে বাধ্যতামূলক হয় হলমার্ক। সেখাও ফাঁক থেকে যাচ্ছিল। চার এবং ছয় অঙ্কের হলমার্কিং নিয়ে বিভ্রান্তি রুখতে ব্যবস্থা নিল কেন্দ্রীয় সরকার। 

হলমার্ক ইউনিক আইডেন্টিফিকেশন কী? 

হলমার্ক ইউনিক আইডেন্টিফিকেশনে থাকে ৬টি অঙ্ক। যা নম্বর ও অক্ষর মিশিয়ে থাকে। প্রতিটি গয়নার  হলমার্ক আলাদা হয়। সোনার গয়না আসল কিনা তা হলমার্ক দেখে জেনে নিতে পারেন ক্রেতারা। গুগল অ্যাপস্টোরে পাওয়া যায় বিআইএস কেয়ার অ্যাপ (BIS CARE app)। ওই অ্যাপেই হলমার্ক দিয়ে ক্রেতারা দেখে নিতে পারেন, গয়নার সম্পর্কিত যাবতীয় তথ্য।  

 

Advertisement