scorecardresearch
 

Government Schemes: এই সরকারি স্কিমগুলিতে FD-র থেকেও বেশি সুদ, দ্রুত বাড়বে পুঁজি

Government Schemes With Higher Return: এমন অনেক সরকারী স্কিম রয়েছে যা ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিটের চেয়ে বেশি সুদের দিচ্ছে। এই পোস্ট অফিস স্কিমগুলিতে বিনিয়োগ করে, আপনি উচ্চ রিটার্ন সহ সরকারী নিরাপত্তা এবং কর ছাড়ের সুবিধা পাবেন। চলুন এ বিষয়ে সবিস্তারে জেনে নেওয়া যাক...

Advertisement
এই সরকারি স্কিমগুলিতে FD-র থেকেও বেশি সুদ, দ্রুত বাড়বে পুঁজি! এই সরকারি স্কিমগুলিতে FD-র থেকেও বেশি সুদ, দ্রুত বাড়বে পুঁজি!
হাইলাইটস
  • এমন অনেক সরকারী স্কিম রয়েছে যা ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিটের চেয়ে বেশি সুদের দিচ্ছে।
  • এই পোস্ট অফিস স্কিমগুলিতে বিনিয়োগ করে, আপনি উচ্চ রিটার্ন সহ সরকারী নিরাপত্তা এবং কর ছাড়ের সুবিধা পাবেন।

Government Schemes With Higher Return: ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির কারণে, রিজার্ভ ব্যাঙ্ক গত এক বছরে কয়েকবার তার সুদের হার বাড়িয়েছে। এমন পরিস্থিতিতে, অনেক ব্যাঙ্ক গ্রাহকদের FD স্কিমে চড়া সুদ দিচ্ছে। কিন্তু এর পরেও, এমন অনেক সরকারী স্কিম রয়েছে যা ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিটের চেয়ে বেশি সুদের দিচ্ছে। এই পোস্ট অফিস স্কিমগুলিতে বিনিয়োগ করে, আপনি উচ্চ রিটার্ন সহ সরকারী নিরাপত্তা এবং কর ছাড়ের সুবিধা পাবেন। আজ আমরা আপনাকে এমন কিছু সরকারি প্রকল্পের তথ্য দিচ্ছি যাতে আপনি বিনিয়োগ করে ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিট স্কিমের চেয়ে বেশি সুদের হারের সুবিধা নিতে পারেন।

সুকন্যা সমৃদ্ধি যোজনা
কন্যাশিশুর লেখাপড়া ও বিয়ের দুশ্চিন্তা দূর করতে সরকার একটি বিশেষ পরিকল্পনা শুরু করেছে। এই প্রকল্পের নাম সুকন্যা সমৃদ্ধি যোজনা। এই স্কিমের অধীনে বিনিয়োগ করলে, সরকার বার্ষিক ভিত্তিতে জমাকৃত পরিমাণে ৮ শতাংশ সুদের হার দেয়। এই স্কিমের অধীনে, আপনি ১০ বছর পর্যন্ত একটি মেয়ে শিশুর জন্য একটি অ্যাকাউন্ট খুলতে পারেন। এই স্কিমে, বার্ষিক ভিত্তিতে, আপনি ২৫০ টাকা থেকে ১.৫ লক্ষ টাকা জমা করতে পারেন। আপনি এই স্কিমের অধীনে জমা করা পরিমাণের উপর আয়করের ধারা 80C এর অধীনে ছাড় পাবেন।

আরও পড়ুন: FD-তে ৭.৭৫% সুদ, এই ব্যাঙ্কের নতুন মেয়াদী প্ল্যান

সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম
সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম প্রবীণ নাগরিকদের জন্য চালু করা একটি খুব জনপ্রিয় স্কিম। এই প্রকল্পের অধীনে, ৬০ বছরের বেশি বয়সী যে কোনও ব্যক্তি পোস্ট অফিসে একটি অ্যাকাউন্ট খুলতে পারেন। এই স্কিমের অধীনে, আপনি জমা করা পরিমাণের উপর ৮.২ শতাংশ পর্যন্ত সুদ পাচ্ছেন। সাধারণত এটি ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিটে স্কিমের সুদের হার থেকে অনেক বেশি।

Advertisement

ন্যাশনাল সেভিংস স্কিম
জাতীয় সঞ্চয় প্রকল্পের অধীনে, বিনিয়োগকারীদের ৭.৭ শতাংশ সুদের হার দেওয়া হচ্ছে। এই স্কিমের অধীনে, আপনি সর্বনিম্ন ১০০ টাকা এবং সর্বোচ্চ ১.৫০ লক্ষ টাকা বিনিয়োগ করতে পারেন। আয়করের ধারা 80C এর অধীনে, এই স্কিমে বিনিয়োগ করা পরিমাণের উপর ১.৫ লক্ষ টাকা পর্যন্ত কর ছাড় পাওয়া যাবে।

পোস্ট অফিস টাইম ডিপোজিট স্কিম
ব্যাঙ্কের মতো, পোস্ট অফিসও ফিক্সড ডিপোজিট স্কিমের সুবিধা প্রদান করে। এই স্কিমের অধীনে, আপনি ১ বছর, ২ বছর, ৩ বছর এবং ৫ বছরের জন্য বিনিয়োগ করতে পারেন। পোস্ট অফিস ৫ বছরের মেয়াদে ৭.৫ শতাংশ সুদ দিচ্ছে।

Advertisement