scorecardresearch
 

SBI এর কামাল, ৫ দিনে কামাই ২৭০০ কোটি টাকা, LIC-র বড় ক্ষতি

যে চারটি সংস্থা তাদের বিনিয়োগকারীদের উপর অর্থ বর্ষণ করেছে তাদের মধ্যে রয়েছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ইনফোসিস, এইচডিএফসি ব্যাঙ্ক এবং আইসিআইসিআই ব্যাঙ্ক। সমষ্টিগতভাবে তাদের মার্কেট ক্যাপ বেড়েছে ৬২,০৩৮.৮৬ কোটি টাকা। গত সপ্তাহে BSE বেঞ্চমার্ক ৮৩১.১৫ পয়েন্ট বা ১.১৬ শতাংশ বেড়েছে।

Advertisement
SBI এর কামাল, ৫ দিনে কামাই ২৭০০ কোটি টাকা, LIC-র বড় ক্ষতি SBI এর কামাল, ৫ দিনে কামাই ২৭০০ কোটি টাকা, LIC-র বড় ক্ষতি

দেশের বৃহত্তম সরকারি ব্যাঙ্ক SBI-এর শেয়ারের বাড়বাড়ন্ত অব্যাহত রয়েছে। গত সপ্তাহে, এটি একটি ঝোড়ো পারফরম্যান্স দিয়েছিল, যার প্রভাব ব্যাঙ্কের বাজার মূলধনেও (এসবিআই মার্কেট ক্যাপ) দৃশ্যমান ছিল। সেনসেক্সের শীর্ষ-১০ মূল্যবান কোম্পানির অন্তর্ভুক্ত স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, গত সপ্তাহে তার বিনিয়োগকারীদের জন্য প্রচুর লাভ করেছে। পাঁচটি ব্যবসায়িক দিনে SBI বিনিয়োগকারীদের সম্পদ ২৭০০০ কোটি টাকা বেড়েছে। অন্যদিকে দেশের সবচেয়ে বড় বিমা কোম্পানি এলআইসি বিপুল পরিমাণ লোকসান করেছে।

গত সপ্তাহে, বোম্বে স্টক এক্সচেঞ্জের (বিএসই) 30-শেয়ার সেনসেক্সের শীর্ষ 10টি কোম্পানির মধ্যে ছয়টির বাজার মূলধনে ৭১,৪১৪.০৩ কোটি টাকার সম্মিলিত পতন হয়েছে। এর মধ্যে এলআইসি থেকে শুরু করে মুকেশ আম্বানির নেতৃত্বাধীন রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ পর্যন্ত সবকিছু অন্তর্ভুক্ত রয়েছে। এই সত্ত্বেও, বেঞ্চমার্ক সূচক সেনসেক্স গত সপ্তাহে ৮৩১.১৫ পয়েন্ট বা ১.১৬ শতাংশ বেড়েছে।

যে চারটি সংস্থা তাদের বিনিয়োগকারীদের উপর অর্থ বর্ষণ করেছে তাদের মধ্যে রয়েছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ইনফোসিস, এইচডিএফসি ব্যাঙ্ক এবং আইসিআইসিআই ব্যাঙ্ক। সমষ্টিগতভাবে তাদের মার্কেট ক্যাপ বেড়েছে ৬২,০৩৮.৮৬ কোটি টাকা। গত সপ্তাহে BSE বেঞ্চমার্ক ৮৩১.১৫ পয়েন্ট বা ১.১৬ শতাংশ বেড়েছে।

আরও পড়ুন

সপ্তাহ জুড়ে SBI মহিমা অব্যাহত
SBI তার বিনিয়োগকারীদের জন্য অর্থ উপার্জনের ক্ষেত্রে শীর্ষস্থানে ছিল এবং পাঁচ দিনের ট্রেডিং চলাকালীন, SBI মার্কেট ক্যাপ ২৭,২২০.০৭ কোটি টাকা বেড়ে ৬,৭৩,৫৮৫.০৯ কোটি টাকা হয়েছে৷ এটি উল্লেখযোগ্য যে গত সপ্তাহে, এসবিআই শেয়ার সর্বকালের উচ্চ স্তরে পৌঁছেছে, রকেটের গতিতে চলছে। শুক্রবার, এসবিআই শেয়ার ৭৬৩.৯০ টাকার স্তরে খোলে এবং দিনের লেনদেনের সময় এটি ৭৫৩.১৫ টাকার মতো কমে যায় এবং ৭৭৪.৭০ টাকার নতুন উচ্চতায় পৌঁছেছিল।

এলআইসি সহ এই সংস্থাগুলি অর্থ হারিয়েছে
গত সপ্তাহে যে সমস্ত সংস্থার বিনিয়োগকারীরা অর্থ হারিয়েছেন তাদের মধ্যে এলআইসি প্রথম অবস্থানে রয়েছে। বিমা জায়ান্টের মার্কেট ক্যাপ ২৬,২১৭.১২ কোটি টাকা কমে ৬,৫৭,৪২০.২৬ কোটি রুপি হয়েছে। এছাড়াও, দেশের বৃহত্তম আইটি কোম্পানি টিসিএস-এর এমসিক্যাপ ১৮,৭৬২.৬১ কোটি টাকা কমে ১৪,৯৩,৯৮০.৭০ কোটি টাকা হয়েছে, আইটিসির বাজার মূল্য ১৩,৫৩৯.৮৪ কোটি টাকা কমে ৫,০৫,০৯২.১৮ কোটি টাকা হয়েছে, যেখানে হিন্দুস্তান ইউনিভারের মার্কেট ক্যাপ (এইচইউএল ইউনিভার) MCap ১১,৫৪৮.২৪ কোটি টাকা কমে ৫,৫৮,০৩৯.৬৭ কোটি টাকা হয়েছে।

Advertisement

ভারতী এয়ারটেলের মার্কেট ক্যাপ (এয়ারটেল MCap) গত সপ্তাহে ৭০৩.৬০ কোটি টাকা কমেছে এবং ৬,৩০,৩৪০.৯ কোটি টাকায় দাঁড়িয়েছে, যেখানে মুকেশ আম্বানির রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের বাজার মূল্য ৬৪২.৬২ কোটি টাকা কমে ১৯,৯২৬.৪৯ কোটি টাকা হয়েছে৷ এটি লক্ষণীয় যে এই সময়ের মধ্যে, রিলায়েন্সের মার্কেট ক্যাপ (রিলায়েন্স এমক্যাপ) প্রথমবারের মতো ২০ লক্ষ কোটি টাকার স্তরে পৌঁছেছিল, যা এখন পর্যন্ত কোনও ভারতীয় সংস্থার জন্য একটি রেকর্ড।

এক নম্বর কোম্পানি আম্বানির রিলায়েন্স
রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের মার্কেট ক্যাপ কমে গেলেও, মুকেশ আম্বানির কোম্পানি দেশের শীর্ষ ১০টি মূল্যবান কোম্পানির তালিকায় প্রথম অবস্থানে রয়েছে। আরআইএল, টিসিএস, এইচডিএফসি ব্যাঙ্ক, আইসিআইসিআই ব্যাঙ্ক, ইনফোসিস, এসবিআই, এলআইসি, ভারতী এয়ারটেল, হিন্দুস্তান ইউনিলিভার (এইচইউএল) এর পরে। ) এবং আইটিসি।

 

Advertisement