scorecardresearch
 

Senior Citizens Savings Scheme: নিয়ম বদলেছে সিনিয়র সিটিজেন সেভিং স্কিমের, জানুন নতুন নিয়ম

Senior Citizens Savings Scheme: সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম হল কেন্দ্রীয় সরকার দ্বারা পরিচালিত একটি খুব জনপ্রিয় স্কিম। কেন্দ্র সরকার এই স্কিমের নিয়ম পরিবর্তন করেছে এবং ৭ নভেম্বর, ২০২৩-এ একটি বিজ্ঞপ্তিও জারি করেছে। এর পরিবর্তিত নিয়মগুলি সম্পর্কে জেনে নিন...

Advertisement
নিয়ম বদলেছে সিনিয়র সিটিজেন সেভিং স্কিমের, জানুন নতুন নিয়ম। নিয়ম বদলেছে সিনিয়র সিটিজেন সেভিং স্কিমের, জানুন নতুন নিয়ম।
হাইলাইটস
  • সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম হল কেন্দ্রীয় সরকার দ্বারা পরিচালিত একটি খুব জনপ্রিয় স্কিম।
  • কেন্দ্র সরকার এই স্কিমের নিয়ম পরিবর্তন করেছে এবং ৭ নভেম্বর, ২০২৩-এ একটি বিজ্ঞপ্তিও জারি করেছে।

Senior Citizens Savings Scheme: সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম হল কেন্দ্রীয় সরকার দ্বারা পরিচালিত একটি খুব জনপ্রিয় স্কিম যার সারা দেশে কোটি কোটি অ্যাকাউন্ট হোল্ডার রয়েছে। আপনিও যদি একজন প্রবীণ নাগরিক হন এবং বিনিয়োগ করতে যাচ্ছেন বা ইতিমধ্যেই এই স্কিমের অধীনে বিনিয়োগ করেছেন, তাহলে এই খবরটি আপনার জন্য উপযোগী। সরকার সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমের নিয়ম পরিবর্তন করেছে এবং ৭ নভেম্বর, ২০২৩-এ একটি বিজ্ঞপ্তিও জারি করেছে। আপনি যদি এই স্কিমের অধীনে টাকা তোলার কথা ভাবছেন, তাহলে এখানে এর পরিবর্তিত নিয়মগুলি সম্পর্কে জেনে নিন...

SCSS টাকা তোলার নিয়ম পরিবর্তিত হয়েছে-
অনেক সময়, একটি SCSS অ্যাকাউন্ট খোলার পরে, লোকেদের এক বছরের মধ্যে এটি বন্ধ করতে হয়। যদি আপনার ক্ষেত্রেও এটি হয়ে থাকে, তবে জেনে রাখুন যে এখন প্রি-ম্যাচিউর উইথড্রের নিয়ম পরিবর্তন হয়েছে। নিয়ম পরিবর্তনের পর, আপনি যদি অ্যাকাউন্ট খোলার এক বছরের মধ্যে অ্যাকাউন্ট বন্ধ করে দেন, তবে এমন পরিস্থিতিতে, জমা করা অর্থের ১ শতাংশ কেটে নেওয়ার পরে আপনাকে ফেরত দেওয়া হয়। আগে এমন পরিস্থিতিতে জমাকৃত অর্থের ১ শতাংশ সুদ কেটে নিয়ে ফেরত দেওয়া হতো।

নতুন নিয়ম অনুযায়ী, সিনিয়র সিটিজেন সেভিং স্কিমে ২ বছর, ৩ বছর, ৫ বছরের জন্য বিনিয়োগ করার পরে, আপনি যদি ৬ মাসের বেশি এবং ১ বছরের আগে অ্যাকাউন্ট বন্ধ করেন, তবে মাসের সংখ্যা অনুযায়ী অর্থ ফেরত দেওয়া হবে, যা আপনি বিনিয়োগ করেছেন। এতে সুদের সুবিধাও পাবেন।

আরও পড়ুন

নতুন নিয়মে পাঁচ বছরের মেয়াদ বাদ দেওয়া হয়েছে। এই সুদের হার পোস্ট অফিস সেভিংস অ্যাকাউন্টের সুদের হার থেকে বেশি হবে। যেখানে পাঁচ বছরের জন্য স্কিমে বিনিয়োগ করার পরে, আপনি যদি চার বছরের মধ্যে অ্যাকাউন্ট বন্ধ করে দেন, তবে এই পরিস্থিতিতেও আপনি সেভিংস অ্যাকাউন্টে সুদের সুবিধা পাবেন। আগে, এই পরিস্থিতিতে, ৩ বছর পর্যন্ত SCSS-এর সুদের হারের সুবিধা পাওয়া যেত।

Advertisement

Advertisement