scorecardresearch
 

Share Market Fall: COVID-আতঙ্কে বাজারে বড় ধস, শুরুতেই পড়ল সেনসেক্স-নিফটি

Share Market Fall: করোনার নতুন ঢেউয়ের আভাস মিলতেই ভারত সহ গোটা দুনিয়ার শেয়ার বাজারে (Share Market) বড় ধাক্কা লেগেছে। ঘরোয়া শেয়ার বাজারে পতন অব্যাহত রয়েছে। গত তিন দিনে লাগাতার এই পতন জারি রয়েছে। শুক্রবারও মার্কেট এর শুরু হয়েছে রেড অ্যালার্ট (Red Index) এর সঙ্গে।

Advertisement
COVID-আতঙ্কে বাজারে বড় ধস, শুরুতেই পড়ল সেনসেক্স-নিফটি COVID-আতঙ্কে বাজারে বড় ধস, শুরুতেই পড়ল সেনসেক্স-নিফটি
হাইলাইটস
  • করোনার আভাসে শেয়ার মার্কেটে ধস
  • নিফটি, সেনসেক্সে পতন অব্যাহত
  • আপনার শেয়ার সুরক্ষিত তো?

Share Market Fall: করোনার নতুন ঢেউয়ের আভাস মিলতেই ভারত সহ গোটা দুনিয়ার শেয়ার বাজারে (Share Market) বড় ধাক্কা লেগেছে। ঘরোয়া শেয়ার বাজারে পতন অব্যাহত রয়েছে। গত তিন দিনে লাগাতার এই পতন জারি রয়েছে। শুক্রবারও মার্কেট এর শুরু হয়েছে রেড অ্যালার্ট (Red Index) এর সঙ্গে। ব্যবসা শুরু হওয়ার কয়েক মিনিটের মধ্যে সেনসেক্স (Sensex) এবং নিফটি (Nifty) ধরাশায়ী হয়ে গিয়েছে। সেন্সেক্স ৬২.৬৬ অংক ভেঙে ৬০,২০৫.৫৬ তে পৌঁছেছে। সেখানে নিফটি ও ১৫৮.৫৫ অংক পড়ে গিয়ে ১৮০০০ স্তরের নীচে নেমে গিয়েছে। ১৭,৯৬৮.৮০এসে গিয়েছে।

বৃহস্পতিবার কত পতন হয়েছিল?

গত বিজনেস ডে অর্থৎ বৃহস্পতিবার বোম্বে স্টক এক্সচেঞ্জ (BSE)-র সেন্সেক্স ২৪১.২ অংক বা ০.৩৯ শতাংশ পতনের সঙ্গে ৭৮২৬.২২ এর স্তরে ব্যবসা ক্লোজ করেছিল। ব্যবসার সময়ে ৬০,৬৫৬.৫১ স্তরে চলে গিয়েছে। সেন্সেক্স এর মত ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ (NSE) ১৮২৮৯ এর লেভেলে ওপেন হয়েছে। যা ৮৫.২৫ অংক বা ০.৪৭ শতাংশ পড়ে গিয়ে ১৮১১৩.৮৫ অংক স্তরে বন্ধ হয়েছে।

শুধুমাত্র চার শেয়ার এ সবুজ সংকেত মিলেছে

শুক্রবার শেয়ার বাজারের শুরুতে ৩০ শেয়ারের মধ্যে শুধুমাত্র চারটি শেয়ারের গ্রিন সিগন্যাল ছিল। যেখানে ২৬ টি শেয়ার এর মধ্যে পতন অব্যাহত রয়েছে। এর মধ্যে ব্যাঙ্ক নিফটি ৪৫৭ অংকেও পড়ে গিয়ে ৪১ হাজার ৯৫১ স্তরে ওপেন হয়েছিল। শেয়ার বাজারে পতনের সঙ্গে ভারতীয় কারেন্সি রুপিও আমেরিকান ডলারের তুলনায় ০.০৫ শতাংশ দুর্বল হয়ে ৮২.৮০ টাকা লেবেলে পৌঁছে গিয়েছে। আগের দিন এটি ৮২.৭৬২৫ টাকা স্তরে বন্ধ হয়েছিল।

হাই লেভেল থেকে কতটা নীচে এসেছে?

সেন্সেক্স বিএসসির সেন্সেক্স নিজের হাই লেভেল থেকে এখন ৩৫০০ অংক ভেঙে নিচে পড়ে রয়েছে গত নভেম্বর মাসে শেয়ার বাজারে আসা গতি বা তেজির কারণে 30 শেয়ার ওয়ালা ইনডেক্স প্রথমবার ৬৩ হাজার অঙ্কের স্তরে পৌঁছে গিয়েছিল। ১ ডিসেম্বর সেন্সেক্স ৬৩ হাজার ৫০০ অংক পার করে গিয়েছিল। এই হাই লেভেল এর সঙ্গে তুলনা করলে এখন সেন্সেক্স ৩৫০০ অংক পড়ে গিয়েছে। বিশেষ বিষয় হল যে চিন সহ গোটা দুনিয়ার করোনা মামলার প্রভাব স্টক মার্কেটে সুনামির মত আছড়ে পড়েছে। যা গত কয়েক দিন থেকে লাগাতার পতন জারি রয়েছে।

Advertisement

বাড়ছে সেন্সেক্স নিফটির পতন

স্টক মার্কেটের যেমন যেমন ব্যবসা এগিয়ে যাচ্ছে দুই ইনডেক্সের পতন তত দ্রুত হচ্ছে। এটা কোথায় থামবে এখন কেউ জানে না। ফলে শেয়ার বিক্রির ধুমও পড়েছে।

 

Advertisement