scorecardresearch
 

Business Idea : মাত্র ৫ হাজার টাকা বিনিয়োগে শুরু করুন এই ব্যবসা, ফুলেফেঁপে উঠবেন

সব ব্যবসাতে প্রচুর টাকা বিনিয়োগ করতে হয় এমনটা নয়। আজ এমন একটি ব্যবসা সম্পর্কে জানাব, যে ক্ষেত্রে আপনি মাত্র ৫ হাজার টাকা বিনিয়োগ করলেই এই ব্যবসা শুরু করতে পারবেন। 

Advertisement
Small investment Business Small investment Business
হাইলাইটস
  • সব ব্যবসাতে প্রচুর টাকা বিনিয়োগ করতে হয় এমনটা নয়
  • এমন একটি ব্যবসা আছে যেটিতে মাত্র ৫ হাজার টাকা বিনিয়োগ করলেই হবে

ব্যবসা করতে চান অনেকেই। তবে টাকার অভাবে করতে পারেন না। পর্যাপ্ত টাকা না থাকার কারণে বেশিরভাগ জনই পিছিয়ে আসেন। ব্যবসা শুরু করার স্বপ্ন ছেড়ে দেন। তবে সব ব্যবসাতে প্রচুর টাকা বিনিয়োগ করতে হয় এমনটা নয়। আজ এমন একটি ব্যবসা সম্পর্কে জানাব, যেক্ষেত্রে আপনি মাত্র ৫ হাজার টাকা বিনিয়োগ করলেই এই ব্যবসা শুরু করতে পারবেন। 

যে কোনও উৎসবের মরশুমে এই ব্যবসা শুরু করতে পারবেন। উৎসবের সময় এই ব্যবসার ডিমান্ড বাড়ে। ঘরে বসে মহিলারাও এই বিজনেস আইডিয়া ট্রাই করতে পারেন। বাড়িতে যে মেয়েরা বসে থাকেন, তাঁরা যদি এই একটু পরিশ্রম করেন তাহলে তাঁদের এই ব্যবসাতে উন্নতি করার সম্ভাবনা সবথেকে বেশি। সেটা হল উপহারের ঝুড়ি তৈরির ব্যবসা। 

অনেকে আছেন বাড়িতে বসে ঘর সাজানোর কাজ করতে পছন্দ করেন। তাঁদের জন্য এই ব্যবসা মনের মতো প্রমাণিত হতে পারে। উৎসবের সময় ঝুড়ি তৈরির ব্যবসার ভালো রকম চাহিদা থাকে। আজকাল বিশেষ অনুষ্ঠানে উপহারের ঝুড়ি কিনতে পছন্দ করেন অনেকে। খুব বেশি কষাকষি না  করেই উপহারের এই ঝুড়ি কিনে ফেলেন বেশিরভাগ মানুষই। হোলি, দীপাবলি, দশেরা, জন্মদিনের মতো নানা অনুষ্ঠানে উপহারের ঝুড়ির প্রচুর চাহিদা রয়েছে।

আরও পড়ুন

কত বিনিয়োগ করতে হবে? 

গিফট বাস্কেট ব্যবসায় বিভিন্ন ধরনের উপহার দেওয়ার জন্য ঝুড়ি তৈরি করা হয়। যার মধ্যে উপহারগুলো ভালোভাবে প্যাক করে দেওয়া হয়। আপনি বাড়িতে এই ঝুড়ি তৈরি করতে পারেন। ছোটো থেকে বড় ঝুড়ির জন্য বিভিন্ন দাম রাখতে পারেন। এতে আপনাকে খুব কম বিনিয়োগ করতে হবে। মাত্র ৫ থেকে ৮ হাজার টাকা বিনিয়োগ করলেই চলবে। 

এই ব্যবসা শুরু করতে আপনার প্রয়োজন হবে উপহারের ঝুড়ি, ফিতে, মোড়ানোর কাগজ, স্থানীয় শিল্প ও কারুশিল্পের সামগ্রী, আলংকারিক সামগ্রী, গয়নার টুকরো, প্যাকেজিং পণ্যের স্টিকার, কাপড়ের টুকরো, পাতলা তার, কাঁচি, তারের কাটার, মার্কার পেন, কাগজের শ্রেডার, শক্ত কাগজের স্ট্যাপলার, আঁঠালো এবং রঙিন টেপ। 

Advertisement

কীভাবে তা বিক্রি করবেন? উপহারের ঝুড়ি বিক্রি করতে মার্কেটিং করতে হবে। সেজন্য বাড়ির কাছাকাছি বাজারের কোনও দোকানে সেই ঝুড়ি রাখতে হবে। এভাবে মার্কেটিং করতে পারেন। আবার অনলাইন ওয়েবসাইটেও বিক্রি করতে পারেন। চেষ্টা করুন, উপহারের ঝুড়ির দাম বাজার মূল্যের থেকে কিছুটা কম রাখতে। তাহলে এই ব্যবসা চলবে। ঘরে বসেই এই ব্যবসা করতে পারবেন। আলাদাভাবে ঘর ভাড়া নেওয়ার কোনও প্রয়োজন নেই। ভারী মেশিন বা যন্ত্রপাতিও লাগবে না। 

 

Advertisement