scorecardresearch
 

Stock Market Rise Due To Budget 2023: বাজেটে চাঙ্গা বাজার! রকেট গতিতে উঠল সেনসেক্স, নিফটিও তুঙ্গে

Stock Market Rise Due To Budget 2023: বাজেটে চাঙ্গা বাজার! রকেট গতিতে উঠল সেনসেক্স, নিফটিও তুঙ্গে। বাজেট পেশ হতেই শেয়ার বাজারের গতি চড়চড় করে বাড়তে দেখা গিয়েছে এবং সংসদে অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ যখনই বাজেট পেশ করতে শুরু করেন, তখন ইনডেক্স রকেটের মত ছুটতে শুরু করে। বাজেট ঘোষণার সময়ে শেয়ারবাজার, সেনসেক্স সূচকাঙ্ক বাড়তে শুরু করে। আসুন দেখে নিই কী অবস্থা?

Advertisement
বাজেটের প্রভাবে শেয়ার বাজারে গতি, সেনসেক্স, নিফটিতে উত্থান বাজেটের প্রভাবে শেয়ার বাজারে গতি, সেনসেক্স, নিফটিতে উত্থান
হাইলাইটস
  • বাজেটের প্রভাবে ১০০০ অঙ্ক উত্থান সেনসেক্সের
  • নিফটিতেও জোরদার গতি দেখা গিয়েছে
  • কেন্দ্রীয় বাজেটের প্রভাবে শেয়ার বাজারে গতি

Stock Market Rise Due To Budget 2023: বাজেট পেশ হতেই শেয়ার বাজারের গতি চড়চড় করে বাড়তে দেখা গিয়েছে এবং সংসদে অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ যখনই বাজেট পেশ করতে শুরু করেন, তখন ইনডেক্স রকেটের মত ছুটতে শুরু করে। বাজেট ঘোষণার সময়ে শেয়ারবাজার, সেনসেক্স সূচকাঙ্ক বাড়তে শুরু করে। ভাষণ শেষ হতেই দুপুর ১২.৩৬ সূচক ১০০০ অংকের বেশি ছুঁয়ে ফেলেছে। অর্থমন্ত্রী ট্যাক্স স্ল্যাবে বদল এবং ছাড় ঘোষণা করার পরেই ভাষণের সময়ে মার্কেটে দুটো ইন্ডেক্স সেন্সেক্স এবং নিফটি খুব দ্রুত বাড়তে শুরু করে। 

সেনসেক্স, নিফটি শুরু থেকেই গতিশীল ছিল

এর আগে বুধবার ১ ফেব্রুয়ারি ২০২৩ এ বাজেটের দিন শেয়ার বাজারে দুই ইন্ডেক্স জোরদার দ্রুততার সঙ্গে খুলতে থাকে। ৩০ শেয়ারওয়ালা সেন্সেক্স ৪১৭.৮৯ অঙ্ক, অর্থাৎ ০.৭০ শতাংশ উত্থানের সঙ্গে ৫৯,৯৬৭, ৭৯ স্তরে খুলেছে। সেখানে এনএসির নিফটি ইনডেক্স ১৩১. ৯৫ অর্থাৎ ০.৬৫ শতাংশ বেড়ে ১৭৭৮৬.৭০ লেভেলে শুরু করেছিল।

আরও পড়ুনঃ 'গরিব, মধ্যবিত্তদের স্বপ্নপূরণের বাজেট,' নির্মলার ভূয়সী প্রশংসায় মোদী

মঙ্গলবার সামান্য তেজি দেখা যায়

শেষ ব্যবসায়িক সত্র বা বাজেটের একদিন আগে মঙ্গলবার ভারতীয় শেয়ার বাজারে দিনভর উত্থান পতনের পর শেষমেশ  বন্ধ হওয়ার সময় দিনের শেষে বিএসসি সেন্সেক্স ৪৯.৪৯ অঙ্ক বেড়ে ৫৯,৫৪৯. ৯০ স্তরে বন্ধ হয়েছিল। সেখানে নিফটি ৩৩.৩৫ অঙ্ক অর্থাৎ ০.১৯ শতাংশ বেড়ে ১৭৬৮২.৩০০ স্তরে বন্ধ হয়েছিল।

বিগত কয়েক বছর ধরে প্রত্যেক বছরের ১ ফেব্রুয়ারি বাজেট পেশ করা হয় সংসদে। আর তা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। বছর একবারই হয় এই বাজেট পেশ। বেশ কয়েক মাস ধরে চলে এর প্রস্তুতি। বিভিন্ন কেন্দ্র ও রাজ্য মন্ত্রক, কর্তৃপক্ষ ও বিভাগের থেকে তথ্য সংগ্রহের পরই এই বাজেট নথি তৈরি করা হয়। গত বছরের বাজেটের উপর ভিত্তি করে আগামি বছরের বাজেটের রূপরেখা নির্মিত হয়। আর এই বাজেটেই সাধারণ মানুষের জন্য একাধিক ঘোষণা করে থাকে কেন্দ্র।

Advertisement

বাজেট কীভাবে প্রভাব ফেলে শেয়ার বাজারে?

কোন কোন জিনিসপত্রের দাম বাড়ছে, কোন সামগ্রীর দাম কমছে এসব বাজেটের পরই জানা যায়। এছাড়াও বিভিন্ন উন্নয়নমূলক ও জনমুখী প্রকল্পের ঘোষণাও করা হয়ে থাকে এই বাজেটেই। এর পাশাপাশি বিভিন্ন খাতে অর্থ বরাদ্দ ঠিক করে এই বাজেটই। দেশের অর্থনীতিতে এই কেন্দ্রীয় বাজেট একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। পাশাপাশি প্রভাব ফেলে সুদের হার ও স্টক মার্কেটেও। বাজেট ও স্টক মার্কেটের মধ্যে একটি দীর্ঘ মেয়াদী নিবিড় সম্পর্ক রয়েছে বাজেট ও শেয়ার মার্কেটের মধ্যে। কারণ এর কর্মক্ষমতা দেশের অর্থনৈতিক অবস্থার প্রতিফলিত করে। যখন সুদের হার বেশি থাকে তখন কোনও শিল্পের উৎপাদন খরচ বেড়ে যায়। এর ফলে সেই সংস্থার শেয়ারের দাম কমবে এবং সুদের হার কমলে এর উল্টোটা ঘটে থাকে।

 

Advertisement