scorecardresearch
 

Tata IPO: কামানোর বিরাট সুযোগ, ১৮ বছর পর আইপিও আনছেন টাটা

Tata Group IPO : ১৮ বছর পর বাজারে আইপিও আনছে টাটা গোষ্ঠী। এজন্য ব্যাঙ্কগুলির সঙ্গে কথাও হয়েছে সংস্থার। সেই ২০০৪ সালে টিসিএসের আইপিও এসেছিল।

Advertisement
IPO আনছে টাটা গোষ্ঠী। IPO আনছে টাটা গোষ্ঠী।
হাইলাইটস
  • ১৮ বছর পর বাজারে আইপিও আনছে টাটা গোষ্ঠী।
  • এজন্য ব্যাঙ্কগুলির সঙ্গে কথাও হয়েছে সংস্থার। সেই ২০০৪ সালে টিসিএসের আইপিও এসেছিল।

আদানি উইলমারের আইপিও মালামাল করে দিয়েছে বিনিয়োগকারীদের। অন্যদিকে, হতাশ করেছে পেটিএম ও এলআইসি-র আইপিও। এমতাবস্থায় আইপিও-তে বিনিয়োগকারীদের জন্য সুখবর দিতে চলেছে টাটাগোষ্ঠী। সব ঠিকঠাক থাকলে চলতি অর্থবর্ষের শেষে আসছে টাটার আইপিও।          

গাড়ি নির্মাতা সংস্থা টাটা মোটরসের সহযোগী টাটা টেকনোলজিসের আইপিও আসছে বলে খবর। শোনা যাচ্ছে, ১৮ বছর পর বাজারে আইপিও আনছে টাটা গোষ্ঠী। এজন্য ব্যাঙ্কগুলির সঙ্গে কথাও হয়েছে সংস্থার। সেই ২০০৪ সালে টিসিএসের আইপিও এসেছিল। সংস্থার এক কর্তা জানিয়েছেন, টাটা টেকনোলজিসের আইপিও আনার প্রক্রিয়া শুরু হয়েছে। এজন্য ইনভেস্টমেন্ট ব্যাঙ্ক সিটি-ও যুক্ত হয়েছে। গোটা বিষয়টি এখনও প্রাথমিকস্তরে। এত তাড়াতাড়ি আইপিও-র দাম ও অন্যান্য় বিষয় নিয়ে কথা বলা সম্ভব নয়।  

টাটা টেকনোলজিসে টাটা মোটরসের ৭৪ শতাংশের বেশি শেয়ার রয়েছে। চারটি ক্ষেত্রে নজর দিয়েছে এই সংস্থা। তা হল- অটোমেটিভ, মহাকাশ, শিল্পের যন্ত্রপাতি এবং শিল্প। ইঞ্জিনিয়ারিং, গবেষণা ও ডিজিটাল পরিষেবা দেয়। টাটা টেকনোলজিসের প্রধান অফিস পুণেতে। এছাড়াও ১৮টি ডেলিভারি সেন্টার রয়েছে বিদেশে। প্রায় ৯৩০০ কর্মী কাজ করেন এই সংস্থায়। ২০২২-র ৩১ মার্চের হিসেব বলছে, সংস্থার আয় ৩৫২৯ কোটি টাকা। গত বছরের আয় বেড়েছে ৪৭ শতাংশ। কর দেওয়ার পর ৪৩৭ কোটি টাকা লাভ করেছে সংস্থা। 

২০০৪ সালে এসেছিল টিসিএস আইপিও। তখন চেয়ারম্যান ছিলেন রতন টাটা। ২০১৭ সালের জানুয়ারিতে টাটা সন্সের চেয়ারম্যান হন এন চন্দ্রশেখর। তাঁর জমানায় এটাই টাটা গোষ্ঠীর প্রথম আইপিও হতে চলেছে বলে খবর।         

আরও পড়ুন- শিয়ালদহ মেট্রো স্টেশনে ভাড়া কত? উদ্বোধনের আগেই দেখুন ভিতরের ছবি
 

Advertisement
Advertisement