scorecardresearch
 

Tax On Online Gaming: অনলাইন গেম থেকে ১০০ টাকা জিতলেও কি Tax দিতে হবে? জানুন নিয়ম

Tax On Online Gaming: অনলাইন গেমিং প্ল্যাটফর্ম থেকে আয় এখন আয়কর বিভাগের রাডারের আওতায় চলে এসেছে, যা ১ জুলাই, ২০২৩ থেকে কার্যকর হতে চলেছে। অলাইন গেমিং অ্যাপ থেকে যত টাকা কামাচ্ছেন, তাতে কত টাকা ট্যাক্স দিতে হবে জানেন? জেনে নিন খুঁটিনাটি...

Advertisement
অনলাইন গেমিং প্ল্যাটফর্ম থেকে আয় নিয়ে আয়কর নতুন নিয়ম ১ জুলাই, ২০২৩ থেকে কার্যকর হতে চলেছে। অনলাইন গেমিং প্ল্যাটফর্ম থেকে আয় নিয়ে আয়কর নতুন নিয়ম ১ জুলাই, ২০২৩ থেকে কার্যকর হতে চলেছে।
হাইলাইটস
  • অনলাইন গেমিং প্ল্যাটফর্ম থেকে আয় এখন আয়কর বিভাগের রাডারের আওতায় চলে এসেছে।
  • অনলাইন গেমিং প্ল্যাটফর্ম থেকে আয় নিয়ে আয়কর নতুন নিয়ম ১ জুলাই, ২০২৩ থেকে কার্যকর হতে চলেছে।

Tax On Online Gaming: অনলাইন গেমিং প্ল্যাটফর্ম থেকে আয় এখন আয়কর বিভাগের রাডারের আওতায় চলে এসেছে, যা ১ জুলাই, ২০২৩ থেকে কার্যকর হতে চলেছে। CBDT (সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্স) এই বিষয়ে নির্দেশিকা জারি করেছে, যাতে অনলাইন গেমিংয়ের মাধ্যমে ১০০ টাকা বা তার বেশি আয়ের জন্য TDS (Tax Deducted at Source ) দিতে হবে। যদি বোনাস, রেফারেল বোনাস বা অনলাইন গেমিং-এ কোনও ধরনের ইনসেনটিভ থেকে আয় থেকে থাকে, তাহলে তাও করযোগ্য পরিমাণের উপর হিসাব করা হবে যার উপর TDS দিতে হবে। 

CBDT-র নির্দেশিকা অনুযায়ী, যদি কেউ অনলাইন গেমিংয়ে ১০০ টাকার কম টাকা জেতেন, তাহলে অনলাইন গেমিং প্ল্যাটফর্মে তার টিডিএস কাটা হবে না। এই সার্কুলার অনুযায়ী অনলাইন গেমিং কোম্পানির পক্ষ থেকে বোনাস, রেফারেল বোনাস, ইনসেনটিভ দেওয়া হলে আয়কর আইন অনুযায়ী তাও করযোগ্য আয় জমার সঙ্গে যুক্ত হবে। কিছু আমানত কয়েন, কুপন, ভাউচার এবং কাউন্টার বোনাসের আকারে দেওয়া হতে পারে, সেগুলি করযোগ্য আমানত হিসাবে গণ্য হবে।

আরও পড়ুন: এই স্টকে ২০০০% রিটার্ন, সঙ্গে মুনাফার ভাগও; কোটিপতি লগ্নিকারীরা

CBDT-র বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে, অনলাইন গেমিং সংস্থাগুলি যারা এপ্রিল মাসের ট্যাক্স জমা দেয়নি তারা ৭ জুন পর্যন্ত মে মাসের ট্যাক্সের সঙ্গে জমা করতে পারে। এই তারিখের পরে জমা করার ক্ষেত্রে জরিমানা দিতে হবে। এছাড়াও, এর থেকে আয় ২০২৩-২৪-এর আয়কর ঘোষণায় ঘোষণা করতে হবে।

অলাইন গেম থেকে কত টাকা জিতলে কত টাকা TDS?
এই প্রসঙ্গে পেশায় চাটার্ড অ্যাকাউন্ট্যান্ট শৌভিক বড়াল জানান, আগে প্রতিটি পুরস্কার মূল্য বাবদ প্রাপ্ত টাকার ওপর TDS কাটা হতো। কিন্তু কেন্দ্রের নয়া পর্যবেক্ষণ অনুযায়ী, গেমিং প্ল্যাটফর্মগুলি প্রতিটি লেনদেনে ১০,০০০ টাকার প্রান্তিক সীমার (থ্রেশহোল্ড) নিয়োমে বার্ষিক হারে কর দিচ্ছে। এর ফলে ১০ হাজার টাকার কম প্রতিটি লেনদেন বা পুরস্কার মূল্য বাবদ পাওয়া টাকার TDS এড়িয়ে যাওয়া যাচ্ছে, যা আয়করের আইনী অভিপ্রায়ের পরিপন্থি। তাই এখন কর ফাঁকি দেওয়ার সুযোগ বন্ধ করতে অলাইন গেম থেকে যে কোনও অঙ্কের আয়ের উপরেই ৩০ শতাংশ কর দিতে হচ্ছে। আয়কর আইনের ১৯৪বিএ (194BA) ধারা অনুযায়ী, অলাইন গেম থেকে আয় করা যে কোনও অঙ্কের পুরস্কার মূল্যের উপর (তা ১০০ টাকার কম অঙ্কের পুরস্কার মূল্যের ক্ষেত্রে প্রযোজ্য নয়) ৩০ শতাংশ টিডিএস বা কর দিতে হবে।

Advertisement

সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সের (CBDT) ১৩৩-এর আইন অনুযায়ী, কোনও ব্যবহারকারীর অ্যাকাউন্ট যে নামেই একটি অনলাইন গেমিং সংস্থার সঙ্গে রেজিস্টার্ড হোক না কেন, যদি কোনও করযোগ্য আমানত, অ-করযোগ্য আমানত, যদি পুরষ্কার মূল্যের টাকা জমা হয় বা তোলা হয়, তবে নিয়মগুলি তার জন্য প্রযোজ্য হবে। যদি একজন ব্যবহারকারীর একাধিক অ্যাকাউন্ট থাকে তাহলে তার প্রতিটি অ্যাকাউন্ট নেট অ্যামাউন্ট জেতার মোট টাকার হিসাবে গণনা করা হবে। ব্যবহারকারীর অ্যাকাউন্টে জমা টাকা, তোলা টাকার পরিমাণ বা ব্যালেন্স সবই এই পরিধির আওতায় আসবে।

Advertisement