scorecardresearch
 

Tax Saving Tips: আয় ১০ লাখ, তবু ১ টাকাও Tax দিতে হবে না; জানুন কীভাবে

Effective Tax Saving Tips: বিনিয়োগকারীদের সামনে এখন কোথায় বিনিয়োগ করে কতটা আয়কর চাঁচাবেন, সেটা ঠিক করার বিকল্প রয়েছে। আজ এমন একটি পদ্ধতির কথা জেনে নিন, যার সাহায্যে বার্ষিক ১০ লাখ টাকা পর্যন্ত আয়ের ক্ষেত্রেও কোনও আয়কর দিতে হবে না।

Advertisement
আজ এমন একটি পদ্ধতির কথা জেনে নিন, যার সাহায্যে বার্ষিক ১০ লাখ টাকা পর্যন্ত আয়ের ক্ষেত্রেও কোনও আয়কর দিতে হবে না। আজ এমন একটি পদ্ধতির কথা জেনে নিন, যার সাহায্যে বার্ষিক ১০ লাখ টাকা পর্যন্ত আয়ের ক্ষেত্রেও কোনও আয়কর দিতে হবে না।
হাইলাইটস
  • বিনিয়োগকারীদের সামনে এখন কোথায় বিনিয়োগ করে কতটা আয়কর চাঁচাবেন, সেটা ঠিক করার বিকল্প রয়েছে।
  • আজ এমন একটি পদ্ধতির কথা জেনে নিন, যার সাহায্যে বার্ষিক ১০ লাখ টাকা পর্যন্ত আয়ের ক্ষেত্রেও কোনও আয়কর দিতে হবে না।

Effective Tax Saving Tips: বিনিয়োগকারীদের সামনে এখন কোথায় বিনিয়োগ করে কতটা আয়কর চাঁচাবেন, সেটা ঠিক করার বিকল্প রয়েছে। তবে এটা চটজলদি ঠিক করাও বেশ সমস্যার বিষয়। অল্প সময়ের বিনিয়োগে বড়সড় রিটার্নও পাওয়া যায়, এমন লগ্নির ঠিকানাও খুঁজে বের করতে হবে।

আয়কর আইনের 80C ধারার অধীনে, আপনি উভয় কর সাশ্রয় পদ্ধতিতে বার্ষিক ১.৫০ লক্ষ টাকা বিনিয়োগ করে আয়করে ছাড় পেতে পারেন। তবে আপনি চাইলে এর থেকেও বেশি বিনিয়োগ করতে পারেন। কিন্তু কর ছাড়ের সুবিধা শুধুমাত্র ১.৫০ লক্ষ টাকার বিনিয়োগে পাওয়া যাবে। কিন্তু আজ এমন একটি পদ্ধতির কথা জেনে নিন, যার সাহায্যে বার্ষিক ১০ লাখ টাকা পর্যন্ত আয়ের ক্ষেত্রেও কোনও আয়কর দিতে হবে না। অর্থাৎ, বার্ষিক ১০ লাখ টাকা পর্যন্ত আয়ের ক্ষেত্রেও আয়কর শূন্য।

১০ লাখ টাকা পর্যন্ত আয়ে কর ছাড় পেতে নতুন না পুরনো কর ব্যবস্থা বেছে নিতে হবে?
আপনি যদি সুকৌশলে ট্যাক্স পরিকল্পনা করেন তবে আপনি ১০ লাখ টাকা পর্যন্ত আয়ের উপরও আয়কর বাঁচাতে পারবেন। এ ক্ষেত্রে বিশেষজ্ঞদের পরামর্শ, ১০ লাখ টাকা পর্যন্ত আয় করমুক্ত করতে হলে আপনাকে পুরনো কর ব্যবস্থা (Old tax regime) বেছে নিতে হবে।

এবারের বাজেটে নতুন কর ব্যবস্থায় মৌলিক কর অব্যাহতির সুযোগ বাড়িয়েছেন অর্থমন্ত্রী। একই সঙ্গে পুরনো কর ব্যবস্থায় কোনও পরিবর্তন করা হয়নি। পুরানো কর ব্যবস্থায়, গৃহঋণ থেকে বিমা পলিসি পর্যন্ত কর সাশ্রয়ের সুবিধা পাওয়া যায়।

কীভাবে ট্যাক্স বাঁচাবেন?
পুরানো কর ব্যবস্থায় আয়কর আইনের 80C ধারার আওতায়, আপনি EPF, PPF, ELSS, NSC-এ বিনিয়োগ করে ১.৫ লক্ষ টাকা কর বাঁচাতে পারেন। এই ১.৫ লক্ষ টাকা কেটে নেওয়ার পরে, আপনার করযোগ্য আয় ৮.৫ লক্ষ টাকায় নেমে আসবে। এটি ছাড়াও, আপনি NPS-এ ৫০,০০০ টাকা পর্যন্ত কর বাঁচাতে পারেন। এ ক্ষেত্রে আপনি 80CCD (1B) ধারার আওতায় কর বাঁচাতে পারেন।

Advertisement

এছাড়াও আপনি যদি একটি বাড়ি বা ফ্ল্যাট কিনে থাকেন তবে আপনি ২ লাখ টাকা পর্যন্ত ট্যাক্স বাঁচাতে পারবেন। একই সময়ে, একটি মেডিকেল পলিসি নিয়ে থাকেন, আপনি সে ক্ষেত্রে ২৫,০০০ টাকা পর্যন্ত ট্যাক্স বাঁচাতে পারেন। এছাড়াও, যদি আপনার বাবা-মায়ের (প্রবীণ নাগরিক) নামে আপনি স্বাস্থ্য বিমা কিনে থাকেন তাহলে আয়করের উপর ৫০,০০০ টাকা পর্যন্ত অতিরিক্ত ছাড় পেতে পারেন।

এছাড়াও, আয়কর আইনের নিয়ম অনুযায়ী, ৫ লক্ষ টাকার আয়ের উপর কর ১২,৫০০ টাকা (২.৫ লক্ষ টাকার ৫%)। এমন পরিস্থিতিতে, আয়কর আইনের 87A ধারার অধীনে ১২,৫০০ টাকার ছাড় পাওয়া যায়। তবে এ ক্ষেত্রেও আপনাকে একটি টাকাও আয়কর দিতে হবে না।

Advertisement