scorecardresearch
 
 

SEBI Board Meeting: আজ SEBI-র গুরুত্বপূর্ণ বৈঠক, সম্ভাবনা একাধিক পরিবর্তনের

SEBI-র বৈঠকে আজ NSE IPO অনুমোদিত হতে পারে। আজ T+2 থেকে T+1 বন্দোবস্ত চক্রের দিকে পুনর্বিবেচনা করা হতে পারে। এই বৈঠকে মিউচুয়াল ফান্ডের মালিকানার নিয়ম সহজ করা হতে পারে।

SEBI-র বৈঠকে আজ NSE IPO অনুমোদিত হতে পারে। SEBI-র বৈঠকে আজ NSE IPO অনুমোদিত হতে পারে।
হাইলাইটস
  • SEBI-র বৈঠকে আজ NSE IPO অনুমোদিত হতে পারে।
  • আজ T+2 থেকে T+1 বন্দোবস্ত চক্রের দিকে পুনর্বিবেচনা করা হতে পারে।
  • এই বৈঠকে মিউচুয়াল ফান্ডের মালিকানার নিয়ম সহজ করা হতে পারে।

SEBI-র বৈঠকে আজ NSE IPO অনুমোদিত হতে পারে। আজ T+2 থেকে T+1 বন্দোবস্ত চক্রের দিকে পুনর্বিবেচনা করা হতে পারে। এই বৈঠকে মিউচুয়াল ফান্ডের মালিকানার নিয়ম সহজ করা হতে পারে।

বাজার নিয়ন্ত্রক SEBI মঙ্গলবার কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে সিদ্ধান্ত নেবে, যা বাজার পর্যবেক্ষণ করবে। এতে, প্রাইভেট ইক্যুইটি কোম্পানিগুলিকে সম্পদ ব্যবস্থাপনা কোম্পানিগুলি অর্জন করতে বা তাদের নিজস্ব সম্পদ ব্যবস্থাপনা কোম্পানি স্থাপন করার অনুমতি দেওয়া হতে পারে। এর বাইরে, নতুন যুগের সংস্থার প্রতিষ্ঠাতা আরও বেশি ভোটাধিকার পেতে পারেন।

এটি ছাড়াও, এটিও দেখা হবে যে SEBI T+2 থেকে T+1 বন্দোবস্ত চক্রের দিকে পুনর্বিবেচনা করা হতে পারে। আগেও বিদেশী বিনিয়োগকারীরা এই প্রস্তাবটির ব্যাপক ভাবে বিরোধিতা করেছিল। যদিও এই প্রস্তাবটি এখনও বাস্তবায়িত হয়নি, এফপিআইরা নতুন ব্যবস্থা বাস্তবায়নে বিপত্তি সম্পর্কে সতর্ক করেছে। এর মধ্যে রয়েছে সময় অঞ্চলের পার্থক্য, ভারী তথ্য প্রবাহ প্রক্রিয়া এবং সমর্থিত অবকাঠামোর অভাব। SEBI ২০২২ সালের জানুয়ারি থেকে T+1 চক্র চালু করার পরিকল্পনা করেছে। এবং এফপিআইয়ের প্রবল বিরোধিতার মধ্যে SEBI তার সিদ্ধান্ত পুনর্বিবেচনা করে কিনা তা দেখা বাকি আছে।

মিউচুয়াল ফান্ডের মালিকানার নিয়ম সহজ করা হতে পারে: এর বাইরে, SEBI ভারতে মিউচুয়াল ফান্ড মালিকানার নিয়ম সহজ করার প্রস্তাব বিবেচনা করতে পারে। প্রাইভেট ইক্যুইটি কোম্পানিগুলো তাদের নিজস্ব সম্পদ ব্যবস্থাপনা কোম্পানি স্থাপনের জন্য আরো স্বাধীনতা পাবে।

বর্তমানে, পিই কোম্পানিগুলিকে এমএফ স্পনসর হিসাবে কাজ করতে বাধা দেওয়া হয় না। কিন্তু কিছু গুরুত্বপূর্ণ শর্তের কারণে, তারা MF-এর স্পনসরশিপ নেওয়া বন্ধ করে দেয়। পুঁজিবাজার নিয়ন্ত্রক এতে পরিবর্তন আনতে পারে।

আজকের বৈঠকে, SEBI এমএন্ডএ নিয়মগুলি সহজ করার বিষয়েও আলোচনা করতে পারে। তার বোর্ড সভায়, নিয়ন্ত্রক আরেকটি প্রস্তাব নিয়ে আলোচনা করতে পারে, যা কোম্পানিগুলির জন্য একটি উন্মুক্ত প্রস্তাবের পরে তালিকাভুক্ত করা সহজ করবে। এটি করার জন্য, অধিগ্রহণকারীকে উভয় প্রক্রিয়া একই সাথে শুরু করার অনুমতি দেওয়া হবে।

NSE IPO অনুমোদিত হতে পারে: বৈঠকে NSE IPO অনুমোদনের বিষয়টিও SEBI বিবেচনা করতে পারে। ওএফএস, IPO অনুমোদন না করা কোম্পানিকেও বৈঠকে আলোচনা করা যেতে পারে। SEBI বোর্ড সভায় শেয়ারহোল্ডিংয়ের জন্য একটি নতুন প্রস্তাবও আনতে পারে। এর পাশাপাশি সামাজিক স্টক এক্সচেঞ্জ নিয়েও বৈঠকে আলোচনা করা যেতে পারে। সেবীর গুরুত্বপূর্ণ বৈঠকে শেয়ারহোল্ডিং কাঠামোও কমানো যেতে পারে।