scorecardresearch
 

Union Budget 2023: এবার PAN কার্ড-ই হবে সিঙ্গল বিজনেস আইডি, ঘোষণা বাজেটে, কী সুবিধা?

Union Budget 2023: 'PAN কার্ডকেই ব্যবসায়িক পরিচয়পত্র হিসেবে স্বীকার করা হবে', বাজেটে বড় ঘোষণা অর্থমন্ত্রীর। প্যান ব্য়বহার করেই সমস্ত ব্যবসায়িক কাজ করা যাবে। প্যান কার্ডই হবে আপনার 'সিঙ্গল বিজনেস আইডি'। অর্থাৎ এই কার্ড দিয়েই যে কোনও ধরনের ব্যবসা শুরু করতে পারবেন বিনিয়োগকারী। 

Advertisement
'PAN কার্ড হবে 'সিঙ্গল বিজনেস আইডি', কেন্দ্রীয় বাজেটে বড় ঘোষণা অর্থমন্ত্রীর 'PAN কার্ড হবে 'সিঙ্গল বিজনেস আইডি', কেন্দ্রীয় বাজেটে বড় ঘোষণা অর্থমন্ত্রীর
হাইলাইটস
  • PAN কার্ডই ব্যবসায়িক পরিচয়পত্র হিসেবে স্বীকৃত
  • কেন্দ্রীয় বাজেটে বড় ঘোষণা অর্থমন্ত্রীর

Union Budget 2023: PAN কার্ড ব্যাবসায়িক পরিচয়পত্র হিসাবে স্বীকৃত হবে। কেন্দ্রীয় বাজেট ২০২৩ (Union Budget 2023) পেশ করার সময় এই ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Union Finance Minister Nirmala Sitharaman)। ফলে বিভিন্ন ব্যবসা ও শিল্পোদ্যোগের সমস্যা অনেকটাই কমে যাবে। দেশে ব্য়বসা শুরু করতে ঝক্কি কমে যাবে। প্যান কার্ডই হবে আপনার 'সিঙ্গল বিজনেস আইডি' (Single Business ID)। অর্থাৎ এই কার্ড দিয়েই যে কোনও ধরনের ব্যবসা শুরু করতে পারবেন বিনিয়োগকারী। 

প্যানই হবে 'সিঙ্গল বিজনেস আইডি'

বর্তমানে স্থায়ী অ্যাকাউন্ট নম্বর অর্থাৎ প্যান কার্ড (Pan Card) একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ আর্থিক নথি। যা প্রায় প্রতিটি আর্থিক প্রয়োজন মেটাতে ব্যবহৃত হয়। সমস্যা কমাতে এই প্যান কার্ড নিয়ে বড় সিদ্ধান্ত নিতে পারে সরকার। সূত্রের খবর,আগামী বাজেটেই প্যান কার্ডকে 'সিঙ্গল বিজনেস আইডি' হিসাবে স্বীকৃতি দিতে পারে সরকার। রিপোর্ট বলছে,সরকারের এই পদক্ষেপে সবচেয়ে বেশি সুবিধা পাবেন ক্ষুদ্র ব্যবসায়ীরা। এর ফলে তাদের সম্পদ ও সময় দুটোই বাঁচাতে পারবেন। মূলত,এতে দেশের ব্যবসায়ীরা সবথেকে বেশি সুবিধা পাবেন। ব্যবসা শুরু ও পরিচালনার ক্ষেত্রে তাদের সুবিধা হবে। এর পাশাপাশি ব্যবসার বোঝাও কম হবে। অনেক ধরনের ফর্ম ফিলআপ থেকে মুক্তি পাবেন। সেই ক্ষেত্রে ব্যবসায়ীদের কাছে প্যান কার্ড একটি 'ওয়ান স্টপ শপ'হিসাবে কাজ করবে। ফলে প্যানই হবে বিজনেস আইডেন্টিফায়ার (Business Identifier)।

লাইসেন্স রিনিউ, জিএসটি রিটার্ন দাখিল 

Pan Card: এই একক আইডির মাধ্যমে ব্যবসায়ীরা সহজেই লাইসেন্স রিনিউ, জিএসটি রিটার্ন দাখিল করার মতো কাজ এই সিঙ্গল আইডি দিয়ে সহজেই করতে পারবেন। প্যান কার্ড হল একটি আলফা নিউমেরিক নম্বর যা সরকার একটি হিসাবে ব্যবহার করার পরিকল্পনা করেছে। প্যান কার্ড ছাড়াও মোট ১৩টি আইডিকে ব্যবসায়িক আইডি হিসাবে স্বীকৃতি দেয় কেন্দ্রীয় ও রাজ্য সরকার। এবার থেকে'সিঙ্গল বিজনেস আইডি' হিসাবে প্যান কার্ডকে স্বীকৃতি দিতে পারে সরকার। এই আইডিটি EPFO, GSTN, আয়কর রিটার্ন নম্বর, TAN নম্বর সহ মোট ১৩টি আইডি-র ওয়ান স্টপ সলিউশন One Stop Solution For Reconciliation of IDs) হিসেবে কাজ করবে। যদি প্যান কার্ড সরকারের সিঙ্গল বিজনেস আইডি হিসাবে স্বীকৃত হয়, তবে আপনার এই সব আইডির আর প্রয়োজন হবে না।

Advertisement

এই পদক্ষেপের লক্ষ্য একটি ব্যবসা শুরু এবং চালানোর প্রক্রিয়া সহজ করা এবং কোম্পানিগুলির উপর কমপ্লায়েন্সের বোঝা কমানো।

 

Advertisement