scorecardresearch
 

BUDGET 2023: বাজেট থেকে বেতনভোগী শ্রেণির ৫ প্রত্যাশা, Income Tax লিমিট বাড়াচ্ছেন সীতারমন?

২০২৩ সালের বাজেট থেকে বেতনভোগী শ্রেণীর করদাতাদের উচ্চ প্রত্যাশা রয়েছে। সরকার আয়করের সীমা বাড়াবে বলে আশা করছেন তারা। এছাড়াও, তারা বাজেট ২০২৩ থেকে আরও অনেক পরিবর্তন আশা করছেন।

Advertisement
অর্থমন্ত্রী নির্মলা সীতারমন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন

পয়লা  ফেব্রুয়ারি সাধারণ বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। বেতনভোগী শ্রেণির করদাতারা এবারের বাজেট থেকে আয়কর ছাড়ের আশা করছেন। আয়কর বিভাগের মতে, ২০২২ সালে দাখিল করা আয়কর রিটার্নের (ITR) প্রায় ৫০ শতাংশ বেতনভোগী শ্রেণি দ্বারা দেওয়া  হয়েছিল। তাই এই ধরনের করদাতারা আশা করছেন যে সরকার তাদের জন্য ২০২৩ সালের বাজেটে বিশেষ কিছু ঘোষণা করবে। সম্প্রতি, অর্থমন্ত্রী বলেছিলেন যে তিনি মধ্যবিত্তের চাপ বোঝেন। তাদের স্বার্থে সরকার আরও পদক্ষেপ নেবে।

কর সীমা বৃদ্ধি 
ক্রমবর্ধমান মূল্যস্ফীতির কারণে জীবনযাত্রার ব্যয় বেড়েছে। এই পরিস্থিতিতে, করদাতারা নতুন কর ব্যবস্থার অধীনে আয় ছাড়ের সীমা ২.৫ লক্ষ থেকে ৫ লক্ষ টাকা বৃদ্ধির আশা করছেন। ২.৫ থেকে ৫ লক্ষের মধ্যে বেতনের উপর ৫% ট্যাক্স এবং ৫ থেকে ৭.৫ লক্ষের মধ্যে ২০% ট্যাক্স দিতে হয় বর্তমানে।

80C-এর অধীনে  ছাড়ের সীমা
 করদাতারা আয়করের ধারা 80C এর অধীনে প্রতি বছর বিনিয়োগের উপর ১.৫ লক্ষ টাকা ছাড় পান। এই সীমা বাড়ানোর দাবি করছেন করদাতারা। সরকার বাজেটে এ বিষয়ে সিদ্ধান্ত নিলে করদাতারা বড় ধরনের স্বস্তি পাবেন। PPF, ELSS, NSC, NPS, ব্যাঙ্ক FD মতো সঞ্চয় অপশনগুলি এর অধীনে আসে।

স্ট্যান্ডার্ড ডিডাকশন 
আয়করের ধারা 16 (ia) এর অধীনে, বেতনভোগী শ্রেণী প্রতি বছর ৫০,০০০ টাকার স্ট্যান্ডার্ড ডিডাকশন সীমার অধীনে ছাড় পায়। বেতনভোগী শ্রেণী এর সীমান  বাড়বে বলে আশা করছেন। তারা  আশাবাদী যে সরকার স্ট্যান্ডার্ড ডিডাকশন সীমা ৫০,০০০ টাকা থেকে বাড়িয়ে ৭৫,০০০ টাকা করতে পারে৷ 

অবসর পরিকল্পনায় বিনিয়োগ
 চাকরিজীবীরা আশাবাদী যে সরকার অবসর পরিকল্পনায় বিনিয়োগের জন্য কর ছাড়ের সীমা বাড়াবে। বলা হচ্ছে যে সরকার আয়করের ধারা 80CCD (1B) এর অধীনে ছাড়ের সীমা ৫০,০০০ টাকা থেকে বাড়িয়ে ১ লাখ টাকা করতে পারে।

Advertisement

স্বাস্থ্য বিমার ক্লেম
 ধারা 80D এর অধীনে স্বাস্থ্য বিমা ক্লেম করার বর্তমান সীমা হল ২৫,০০০ টাকা। আশা করা হচ্ছে এই বাজেটে সরকার তা বাড়িয়ে ৫০,০০০ টাকা করবে। এছাড়াও, বয়স্কদের জন্য ছাড়ের সীমা ৫০,০০০ টাকা থেকে বাড়িয়ে ৭৫,০০০ টাকা করা যেতে পারে।

Advertisement