scorecardresearch
 

Union Budget Price Hike: কোন জিনিসের দাম বাড়ল বাজেটে? রইল পুরো লিস্ট

আজ পেশ হল মোদী সরকারের তৃতীয় মেয়াদের প্রথম বাজেট। প্রতি বছরের মতো, অর্থমন্ত্রী নির্মলা সীতারমন সকাল ১১টায় সংসদে দেশের সাধারণ বাজেট পেশ করেন। এবারের বাজেটে যুব ও কর্মসংস্থানের ওপর জোর দেওয়া হয়েছে। অর্থমন্ত্রী তার বাজেটে বলেছেন, কর্মসংস্থান ও দক্ষতার দিকে নজর দেওয়া হচ্ছে। অর্থমন্ত্রী আরও বলেন, আমরা কর্মসংস্থান সংক্রান্ত দক্ষতা প্রকল্প ঘোষণা করছি। এতে ২.১ লক্ষ যুবক উপকৃত হবেন অর্থমন্ত্রী তার বাজেট বক্তৃতায় বলেছেন যে ২০২৪ সালের বাজেট দরিদ্র, মহিলা, কৃষক এবং যুবকদের উপর দৃষ্টি নিবদ্ধ করা হয়েছে।

Advertisement
কেন্দ্রীয় বাজেট পেশ, কী কী জিনিসের দাম বাড়ল? কেন্দ্রীয় বাজেট পেশ, কী কী জিনিসের দাম বাড়ল?

তৃতীয় মোদী সরকারের প্রথম বাজেট পেশ হয়ে গেল। এবারের বাজেটে যুব ও কর্মসংস্থানের ওপর জোর দেওয়া হয়েছে।  অর্থমন্ত্রী তার বাজেটে বলেছেন, কর্মসংস্থান ও দক্ষতার দিকে নজর দেওয়া হচ্ছে। অর্থমন্ত্রী আরও বলেন, আমরা কর্মসংস্থান সংক্রান্ত দক্ষতা প্রকল্প ঘোষণা করছি। এতে ২.১ লক্ষ যুবক উপকৃত হবেন অর্থমন্ত্রী তার বাজেট বক্তৃতায় বলেছেন যে ২০২৪ সালের বাজেট দরিদ্র, মহিলা, কৃষক এবং যুবকদের উপর দৃষ্টি নিবদ্ধ করা হয়েছে। অনেক জিনিসের দাম কমানো হয়েছে এই বাজেটে। আবার কিছু জিনিসের দাম বাড়ছে বলে ঘোষণা করা হল।

কী কী জিনিসের দাম বাড়ছে?

দাম বাড়ল:
প্লাস্টিক
পিভিসি ফ্লেক্স
সোলার প্যানেল

দাম বাড়ানো হচ্ছে পিভিসি ও প্লাস্টিকজাত দ্রব্যের। এর ফলে এর ফলে সমস্ত প্লাস্টিকের তৈরি জিনিস মহার্ঘ্য হচ্ছে। পিভিসির আমদানি শুল্ক বাড়ানো হয়েছে। যাতে এর দাম অনেকটাই বাড়বে। সেই সঙ্গে সোলার প্যানেলের দাম বাড়ছে। এর ফলে ব্যক্তিগত ও শিল্পক্ষেত্রে এর প্রভাব পড়বে। ভারতে এখনও শিল্পক্ষেত্রেই সোলার প্যানেলের ব্যবহার বেশি। ফলে এর পরোক্ষ প্রভাব সোলার বিদ্যুৎ ব্যবহার করে তৈরি জিনিসে পড়বে।

মূলত প্লাস্টিকজাত পণ্য, যেগুলি পরিবেশের উপর বিরূপ প্রভাব ফেলে, সেগুলির ব্যবহার কমানোই লক্ষ্য কেন্দ্রীয় সরকারের। কেন্দ্রের তরফে দাম বাড়িয়ে দেওয়া হচ্ছে। যার ফলে স্বাভাবিকভাবেই এই জিনিসগুলি মহার্ঘ্য হলে এর ব্যবহার কমবে। ফলে পরিবেশেও এর পজিটিভ প্রভাব পড়বে। 

এদিন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছেন, 'ভারতের অর্থনীতির বৃদ্ধি দুর্দান্ত হচ্ছে। ভারতের মুদ্রাস্ফীতি স্থিতিশীল রয়েছে, লক্ষ্যমাত্রা ৪% এর দিকে এগিয়ে যাচ্ছে। দরিদ্র, যুবক, মহিলা, কৃষকের মতো গুরুত্বপূর্ণ অংশগুলিতে ফোকাস করার চেষ্টা করা হচ্ছে। ক্রমাগত ফোকাস দেওয়া হচ্ছে কর্মসংস্থান, দক্ষতা, MSME, মধ্যবিত্তের দিকে। তিনি বলেছিলেন যে কর্মসংস্থান এবং দক্ষতা প্রশিক্ষণ সম্পর্কিত৫ টি প্রকল্পের জন্য ২ লক্ষ কোটি টাকার বাজেট রয়েছে।

Advertisement

Advertisement