scorecardresearch
 

Upi Service In Srilanka : বিদেশেও ভারতের UPI চালু করলেন মোদী, কোন কোন দেশে মিলবে পরিষেবা?

UPI বা ভারতের ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস চালু হচ্ছে মরিশাস এবং শ্রীলঙ্কায়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই দুই দেশেই পরিষেবা চালু করেন।

Advertisement
প্রধানমন্ত্রী মোদী প্রধানমন্ত্রী মোদী
হাইলাইটস
  • UPI বা ভারতের ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস চালু হচ্ছে মরিশাস এবং শ্রীলঙ্কায়
  • প্রধানমন্ত্রী মোদী এর উদ্বোধন করেন

UPI বা ভারতের ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস চালু হচ্ছে মরিশাস এবং শ্রীলঙ্কায়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই দুই দেশেই পরিষেবা চালু করেন। শ্রীলঙ্কার রাষ্ট্রপতি রনিল বিক্রমাসিংহে এবং মরিশাসের প্রধানমন্ত্রী প্রবিন্দ জুগনাউথের উপস্থিতিতে ওই দুই দেশে UPI চালু হয়। 

শ্রীলঙ্কা এবং মরিশাসে UPI পরিষেবা চালু হওয়ার পর দুই দেশের নাগরিকরাই তা ব্যবহার করতে পারবেন। এছাড়াও ভারত থেকে মরিশাস ও শ্রীলঙ্কায় যাওয়া পর্যটক এবং ওই দুই দেশ থেকে ভারতে আগত ভ্রমণার্থীরা টাকা লেনদেন করতে পারবেন। শুধু UPI নয়, RuPay কার্ড পরিষেবাও চালু হয়েছে মরিশাসে। 

ভারতের ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস (UPI) এর জনপ্রিয়তা ক্রমাগত বেড়ে চলেছে। ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI) দ্বারা পরিচালিত এই পরিষেবাটি ২০১৬ সালে নরেন্দ্র মোদীর সরকার চালু করেছিল। UPI-এর মাধ্যমে খুব সহজে সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা স্থানান্তরিত করা যায়। রিয়েল-টাইম ফান্ড ট্রান্সফারের ক্ষেত্রে UPI যথেষ্ট কার্যকর প্রমাণিত হয়েছে। 

আরও পড়ুন

মরিশাসে প্রায় ২০ হাজার ভারতীয় বসবাস করেন। প্রতি বছর, ৫ হাজারের বেশি ভারতীয় পর্যটক মরিশাসে ঘুরতে যান। সেদেশে মোট জনসংখ্যার মধ্যে প্রায় ২০ হাজার ভারতীয় বংশোদ্ভূত লোক রয়েছে। মরিশাসের প্রধানমন্ত্রী প্রবিন্দ জগনাউথ ইভেন্ট চলাকালীন বলেছিলেন, দেশে ইউপিআই চালু করার ধারণাটি ভারতে অনুষ্ঠিত G-20 শীর্ষ সম্মেলনের সময় তোলা হয়। তারপর থেকে তার ব্যবহার শুরু হয়। 

UPI পরিষেবার পাশাপাশি, RuPay কার্ডও মরিশাসে শুরু হয়েছে, যার অর্থ সেখানেও এর পরিষেবা মিলবে। এক্ষেত্রে উল্লেখ্য, শ্রীলঙ্কা এবং মরিশাসে UPI চালু হওয়ার আগে, ভারতীয় পেমেন্ট সিস্টেম ফ্রান্স, সিঙ্গাপুর, সংযুক্ত আরব আমিরশাহি, নেপাল, ভুটানে সক্রিয় রয়েছে। 

Advertisement