scorecardresearch
 
শিক্ষা-দীক্ষা

Most Expensive School in India: মুকেশ-সলমন পড়েছেন, এটিই দেশের সবচেয়ে দামি স্কুল, ফি জানেন?

Scindia School
  • 1/7

Most Expensive School in India: গোয়ালিয়রে অবস্থিত সিন্ধিয়া স্কুল ভারতের সবচেয়ে ব্যয়বহুল স্কুলগুলির মধ্যে গণ্য করা হয়। যেখান থেকে ভারতের ধনকুবের ব্যবসায়ী মুকেশ আম্বানি, বলিউডের 'ভাইজান' সলমন খানসহ দেশের অনেক নামকরা  ব্যক্তিরা পড়াশোনা করেছেন। চলুন জেনে নেওয়া যাক  এই স্কুলের ফি এবং এর সঙ্গে সম্পর্কিত বিশেষ কিছু বিষয়ে।

Scindia School
  • 2/7

সিন্ধিয়া স্কুলের ইতিহাস 
সিন্ধিয়া স্কুল গোয়ালিয়রের ১০০০ বছরের পুরনো দুর্গে নির্মিত। এই স্কুলটি একটি ছেলেদের বোর্ডিং স্কুল, যেটি ১৮৯৭ সালে মহারাজা মাধবরাও সিন্ধিয়া প্রথম দ্বারা শুরু হয়েছিল।

 
 

 

 

Scindia School
  • 3/7

প্রাক্তনীরা বিশ্বে বিখ্যাত
অনেক সেলিব্রিটি এখান থেকে পড়াশোনা করেছেন , যার মধ্যে ভারতের ধনকুবের ব্যবসায়ী মুকেশ আম্বানি, বলিউডের 'ভাইজান' সালমান খান, সূরজ বরজাতিয়া, অনুরাগ কাশ্যপ, আলী আসগরসহ অনেক নেতা, শিল্পপতি এবং চলচ্চিত্র অভিনেতা রয়েছেন।

 
 

 

 

Scindia School
  • 4/7

কোন শ্রেণিতে ভর্তি করা হয়?
 এই বিদ্যালয়ে ষষ্ঠ, সপ্তম ও অষ্টম শ্রেণিতে ভর্তি হওয়া যায়। তবে শর্ত থাকে যে ছাত্রদের বয়স ১১/১২/১৩ বছরের বেশি হওয়া উচিত নয়। আসন খালি থাকলে মেধাবী শিক্ষার্থীরা নবম ও একাদশ শ্রেণিতেও ভর্তি হতে পারবে।
 

 
 

 

 

Scindia School
  • 5/7

সিন্ধিয়া স্কুলে ভর্তির প্রক্রিয়া
 সিন্ধিয়া স্কুলে ভর্তি দুটি অ্যাপটিটিউড টেস্ট কমন অ্যাপটিটিউড টেস্ট (সিএএ) এবং সিন্ধিয়া স্কুল অ্যাপটিটিউড অ্যাসেসমেন্ট (এসএএ) মাধ্যমে সম্পন্ন করা হয়। যোগ্যতা মূল্যায়নে গণিত, ইংরেজি, হিন্দি/ সাধারণ সচেতনতার মত বিষয়গুলি রয়েছে। অ্যাপটিটিউড পরীক্ষার কেন্দ্রগুলি কলকাতা, মুম্বই, নয়াদিল্লি, লখনউ এবং গোয়ালিয়রে অবস্থিত।

 
 

 

 

Scindia School
  • 6/7

সিন্ধিয়া স্কুলে ভর্তি পরীক্ষা কখন?
 জুলাই থেকে শুরু হওয়া সেশনের জন্য প্রতি বছর নভেম্বরের তৃতীয় শনিবারে CAA পরীক্ষা নেওয়া হয়। যখন SAA প্রতি বছর জানুয়ারি/ফেব্রুয়ারিতে পরিচালিত হয়। CAA এবং SAA-এর পরে শর্টলিস্ট করা ছাত্রদেরকে গেমস এবং খেলাধুলা, কো-কারিকুলার অ্যাকটিভিটি এবং স্কুলের শিক্ষকদের সঙ্গে ইন্টারভিউয়ের একটি ইন্টারেক্টিভ সেশনের জন্য ডাকা হয়। এই পর্যায়ে ছাত্র এবং তাদের অভিভাবকরা  Scindian Life-এর স্বাদ অনুভব করেন। CAA এর চূড়ান্ত ফলাফল সাধারণত ২০ জানুয়ারি এবং SAA এর চূড়ান্ত ফলাফল ১৫  এপ্রিলের মধ্যে ঘোষণা করা হয়।
 

 
 

 

 

Scindia School
  • 7/7

সিন্ধিয়া স্কুলে ফি কত? 
যদি কোনও বিদেশি ছাত্র সিন্ধিয়া স্কুলে ভর্তি হতে চায়, তাহলে তাকে বার্ষিক ১৫,৩০,৭০০ টাকা দিতে হবে। পাশাপাশি, ভারতীয় ছাত্রদের জন্য বার্ষিক ফি হল ১৩,২৫,০০০ টাকা এবং নিরাপত্তা বাহিনীর কর্মীদের সন্তানদের জন্য বার্ষিক ফি ৮,৫০,০০০ টাকা৷ তবে, ম্যানেজমেন্টের সিদ্ধান্তে সাপেক্ষে ফি সময় সময় পরিবর্তিত হয়ে থাকে।