scorecardresearch
 

Agniveer Recruitment 2023 Process Change : অগ্নিবীর নিয়োগ প্রক্রিয়ায় বড়সড় পরিবর্তন, প্রার্থীদের জানা খুবই জরুরি

যে প্রার্থীরা joinindiaarmy.nic.in ওয়েবসাইটে নিজেদের রেজিস্ট্রার করেছেন এবং নতুন প্রক্রিয়ায় আবেদনপত্র পূরণ করেছেন, তাঁদের প্রথমে কমন এন্ট্রান্স টেস্টে উপস্থিত হতে হবে। যাঁরা পরীক্ষায় উত্তীর্ণ হবেন শুধুমাত্র তাঁদেরকেই ব়্যালির জন্য ডাকা হবে। এরপর তাঁদের শারীরিক সক্ষমতার পরীক্ষা করা হবে। নির্বাচিত প্রার্থীদের মেডিক্যাল টেস্ট দিতে হবে। তবে অন্য সব নিয়ম আগের মতই থাকছে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • অগ্নিবীর নিয়োগ ২০২৩
  • নিয়োগ প্রক্রিয়ায় পরিবর্তন
  • প্রার্থীরা জেনে নিন

অগ্নিবীর নিয়োগ প্রক্রিয়ায় (Agniveer Recruitment 2023) পরিবর্তন আনল ভারতীয় সেনা। এবার থেকে প্রার্থীদের প্রথমে লিখিত পরীক্ষায় বসতে হবে। পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর তাঁরা ব়্যালিতে যোগ দিতে পারবেন। শেষে তাঁদের মেডিক্যাল পরীক্ষা নেওয়া হবে। এর নেপথ্যে প্রধান কারণ হল ব়্যালিতে ভিড় কমানো। এই পরিবর্তনে একদিকে যেমন ভিড় কমবে, তেমনই প্রার্থীরা অন্যান্য প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতির জন্যও সময় পাবেন। 

তথ্য অনুযায়ী, যে প্রার্থীরা joinindiaarmy.nic.in ওয়েবসাইটে নিজেদের রেজিস্ট্রার করেছেন এবং নতুন প্রক্রিয়ায় আবেদনপত্র পূরণ করেছেন, তাঁদের প্রথমে কমন এন্ট্রান্স টেস্টে উপস্থিত হতে হবে। যাঁরা পরীক্ষায় উত্তীর্ণ হবেন শুধুমাত্র তাঁদেরকেই ব়্যালির জন্য ডাকা হবে। এরপর তাঁদের শারীরিক সক্ষমতার পরীক্ষা করা হবে। নির্বাচিত প্রার্থীদের মেডিক্যাল টেস্ট দিতে হবে। তবে অন্য সব নিয়ম আগের মতই থাকছে।

রেজিস্ট্রেশনের শেষ তারিখ
অগ্নিবীর নিয়োগে যোগ দিতে, যুবকদের প্রথমে অফিসিয়াল ওয়েবসাইটে joinindiaarmy.nic.in-এ রেজিস্ট্রার করতে হবে। এর জন্য আধার কার্ড বা দশম শ্রেণির শংসাপত্র বাধ্যতামূলক। ডিজিলকারের মাধ্যমে সার্টিফিকেট আপলোড করতে হবে। এই বছরের নিয়োগের জন্য রেজিস্ট্রার করার শেষ তারিখ ১৫ মার্চ। রেজিস্ট্রারে সময়, প্রার্থীদের ৫টি পরীক্ষা কেন্দ্রের বিকল্প দিতে হবে। সেখান থেকেই দেওয়া হবে পরীক্ষা কেন্দ্র।

রেজিস্ট্রেশন ফি
রেজিস্ট্রেশনের জন্য ৫০০ টাকা ফি দিতে হবে। এর মধ্যে ২৫০ টাকা সেনাবাহিনী দেবে এবং ২৫০ টাকা প্রার্থীকে দিতে হবে। ফি জমা দেওয়ার পরই রোল নম্বর দেওয়া হবে। সেটিই নিয়োগের সকল পর্যায়ে ব্যবহৃত হবে।

সারা দেশে এত পরীক্ষা কেন্দ্র থাকবে
সারাদেশে ১৭৬টি জায়গায় অনলাইনে নিয়োগ পরীক্ষা নেওয়া হবে। উত্তরাখণ্ডে, দেরাদুন, রুরকি, পাউরি, হলদওয়ানি, নৈনিতাল, পিথোরাগড় এবং আলমোড়া কেন্দ্রে আয়োজিত হবে পরীক্ষা।

এই নম্বরে যোগাযোগ করুন
পরীক্ষার ১০ থেকে ১৫ দিন আগে অ্যাডমিট কার্ড ওয়েবসাইটে দেওয়া হবে। মোবাইলে এসএমএস এবং ই-মেইল আইডির মাধ্যমেও এর তথ্য পাঠানো হবে। অগ্নিবীর নিয়োগ পরীক্ষার প্রস্তুতিতে সেনাবাহিনী প্রার্থীদের সাহায্য করবে। নিয়োগ সংক্রান্ত যে কোনও তথ্যের জন্য, প্রার্থীরা ৭৯৯৬১৫৭২২২ নম্বরে যোগাযোগ করতে পারেন।
 

Advertisement

আরও পড়ুন - হার্ট মজবুত রাখে, দূর করে ক্লান্তি; উপকার জানলে এই সবজির বীজ আর ফেলবেন না...

 

Advertisement