scorecardresearch
 

West Bengal Free Tablet Scheme 2024: একাদশ শ্রেণির পড়ুয়াদের ট্যাব কিনতে কত টাকা? বিজ্ঞপ্তিতে জানাল রাজ্য

রাজ্য বাজেটেই ঘোষণা করেছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। আর দ্বাদশ নয়, এবার একাদশ শ্রেণি থেকে ছাত্র-ছাত্রীদের দেওয়া হবে ট্যাব। তার জন্য পড়ুয়াদের অ্যাকাউন্টে ১০ হাজার টাকা দেওয়ার হবে। এই নিয়ে এবার বিজ্ঞপ্তি প্রকাশ করা হল বিকাশ ভবন থেকে।

Advertisement
একাদশেই ট্যাব কিনতে ১০ হাজার একাদশেই ট্যাব কিনতে ১০ হাজার

রাজ্য বাজেটেই ঘোষণা করেছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। আর দ্বাদশ নয়, এবার একাদশ শ্রেণি থেকে ছাত্র-ছাত্রীদের দেওয়া হবে  ট্যাব। তার জন্য পড়ুয়াদের অ্যাকাউন্টে ১০ হাজার টাকা দেওয়ার হবে। এই নিয়ে এবার বিজ্ঞপ্তি প্রকাশ করা হল বিকাশ ভবন থেকে। এই বিজ্ঞপ্তিতে সাফ জানানো হয়েছে, আগামী অর্থবর্ষ অর্থাৎ ২০২৪-২৫ থেকেই  সরকারি, রাজ্যের সাহায্যপ্রাপ্ত স্কুল ও মাদ্রাসার একাদশ শ্রেণির পড়ুয়াদের এই টাকা দেওয়া হবে ট্যাবলেট, কম্পিউটার বা স্মার্ট ফোন কেনার জন্য। 

'তরুণের স্বপ্ন' প্রকল্পের মাধ্যমে এই ট্যাব দেওয়ার বিজ্ঞপ্তি প্রকাশ করেছে রাজ্যের শিক্ষা দফতর। নবান্ন সূত্রে জানা যাচ্ছে, মঙ্গলবার 'তরুণের স্বপ্ন' প্রকল্পের অধীনে রাজ্যের সরকারি ও সরকার পোষিত উচ্চমাধ্যমিক স্কুল ও হাইমাদ্রাসার একাদশ শ্রেণির পড়ুয়াদের ট্যাব বা স্মার্ট ফোন দেওয়ার বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। অর্থাৎ, মাধ্যমিক পাশ করে যাঁরা একাদশ শ্রেণিতে ভর্তি হবেন, তাঁদেরও ব্যাঙ্ক অ্যাকাউন্টে প্রবেশ করবে এই টাকা।

বিকাশ ভবন থেকে জারি করা বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, আগামী অর্থবর্ষ অর্থাৎ ২০২৪-’২৫-তে সরকার, সরকার পোষিত ও মাদ্রাসা বোর্ডের পড়ুয়াদেরও এই আর্থিক অনুদান দেওয়া হবে মোবাইল বা ট্যাব কেনার জন্য। সব মিলিয়ে প্রায় ২০ লক্ষ পড়ুয়ার কাছে ১০ হাজার টাকা করে দেওয়া হবে বলে সরকারি সূত্রের খবর। এই খাতে সরকারের খরচ হবে প্রায় দু’হাজার কোটি টাকা মতো।

আরও পড়ুন

 চলতি সপ্তাহে বা মার্চের দ্বিতীয় সপ্তাহে ঘোষণা হতে পারে লোকসভার নির্বাচনের নির্ঘণ্ট। তার আগেই রাজ্য সরকারের এই বিজ্ঞপ্তি প্রকাশ করে দিল। প্রসঙ্গত, বাংলার মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায় জানিয়েছিলেন, একাদশ থেকেই উচ্চমাধ্যমিকে পড়াশোনা শুরু হয়ে যায়। সেকারণে ক্লাস ১১ থেকে স্মার্ট ফোন দেওয়া হচ্ছে। এতে তাদের সুবিধা হবে। আগে দ্বাদশ শ্রেণিতে দেওয়া হত। অর্থাৎ এবার  দশম শ্রেণি থেকে একাদশ শ্রেণিতে ওঠার পরেই কোনও পড়ুয়ার হাতে চলে যাবে সরকারি ট্যাব। 

Advertisement

Advertisement