scorecardresearch
 

Board Exams Twice A Year: একাদশ-দ্বাদশে একটি বিদেশি ভাষা আবশ্যিক, বছরে দু'বার বোর্ডের পরীক্ষা

Board Exams Twice A Year: বোর্ড পরীক্ষার প্রস্তুতি নিচ্ছেন এমন শিক্ষার্থীদের জন্য বড় খবর। বোর্ড পরীক্ষার নতুন সিলেবাসের সার্কুলার জারি করেছে শিক্ষা মন্ত্রক। বোর্ড পরীক্ষা এখন একবারের পরিবর্তে বছরে দুবার নেওয়া হবে। শিক্ষা মন্ত্রক জানিয়েছে, এখন বছরে দু'বার বোর্ড পরীক্ষা নেওয়া হবে। শুধু তাই নয়, শিক্ষার্থীদের একাদশ ও দ্বাদশ শ্রেণিতে দুটি ভাষা পড়তে হবে।

Advertisement
দ্বাদশ শ্রেণিতে পড়তে হবে দুটি ভাষা দ্বাদশ শ্রেণিতে পড়তে হবে দুটি ভাষা

 Board Exam 2024 Latest News:বোর্ড পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছে এমন  শিক্ষার্থীদের জন্য বড় খবর। শিক্ষা মন্ত্রক  জানিয়েছে, এখন বছরে দু'বার বোর্ড পরীক্ষা নেওয়া হবে। শুধু তাই নয়, শিক্ষার্থীদের একাদশ ও দ্বাদশ শ্রেণিতে দুটি ভাষা পড়তে হবে। সর্বশেষ আপডেট হল যে কেন্দ্র বুধবার নতুন শিক্ষা নীতির (NEP) সঙ্গে  সামঞ্জস্য রেখে শিক্ষা ব্যবস্থায় বড় পরিবর্তন ঘোষণা করেছে এবং বলেছে যে  ২০২৪ শিক্ষাবর্ষের জন্য পাঠ্যপুস্তকগুলি তৈরি করা হবে। নতুন পাঠ্যক্রমের বিষয়ে  ঘোষণা করেছে শিক্ষা মন্ত্রক। শিক্ষা মন্ত্রকের  নতুন কারিকুলাম কাঠামোর অধীনে বছরে দুইবার বোর্ড পরীক্ষা অনুষ্ঠিত হবে। শুধু তাই নয়, শিক্ষার্থীদের সেরা নম্বর ধরে রাখতে দেওয়া হবে। শিক্ষা মন্ত্রকের নতুন পাঠ্যক্রম কাঠামোর অধীনে, বোর্ড পরীক্ষাগুলি কয়েক মাসের কোচিং এবং রোট লার্নিংয়ের বিপরীতে শিক্ষার্থীদের বোঝার এবং দক্ষতার স্তরকে মূল্যায়ন করবে।

কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক বুধবার জাতীয় শিক্ষা নীতি ২০২০ এর সঙ্গে  সামঞ্জস্য রেখে শিক্ষার্থীদের জন্য   নতুন পাঠ্যক্রম কাঠামো প্রকাশ করেছে। মন্ত্রক  বলেছে যে বছরে দু'বার বোর্ড পরীক্ষা নেওয়া হবে, এতে শিক্ষার্থীদের বোঝাপড়া এবং দক্ষতার বিকাশ হবে। শিক্ষার্থীরা পরীক্ষায় পাস করার দুটি সুযোগ পাবে।

শিক্ষা মন্ত্রকের নতুন কাঠামোতে বলা হয়েছে যে বোর্ডের পেপারের জন্য, পরীক্ষার বিকাশকারী এবং মূল্যায়নকারীদের এই কাজটি করার আগে বিশ্ববিদ্যালয়-প্রত্যয়িত কোর্সের মধ্য দিয়ে যেতে হবে। শিক্ষা মন্ত্রক আরও বলেছে যে একাদশতম এবং দ্বাদশতম শ্রেণির শিক্ষার্থীদের দুটি ভাষা অধ্যয়ন করতে হবে, যার মধ্যে অন্তত একটি ভাষা হবে ভারতের।

আরও পড়ুন

পছন্দের বিষয় নির্বাচন
শিক্ষা মন্ত্রক নতুন পাঠ্যক্রম কাঠামোর অধীনে, একদশতম এবং দ্বাদশতম  শ্রেণিতে বিষয় পছন্দ 'স্ট্রিম' এর মধ্যে সীমাবদ্ধ থাকবে না। বরং শিক্ষার্থীরা তাদের পছন্দের বিষয় নির্বাচনের স্বাধীনতা পাবে। শিক্ষা মন্ত্রকের এই নতুন সিলেবাস অনুসারে, স্কুল বোর্ডগুলি যথাসময়ে 'অন ডিমান্ড' পরীক্ষা দেওয়ার ব্যবস্থা  তৈরি করবে।

Advertisement

 দুটি ভাষার অধ্যয়ন
নতুন শিক্ষানীতি (NEP) অনুযায়ী নতুন শিক্ষাক্রমের ব্লুপ্রিন্ট  তৈরি করা হয়েছে। শিক্ষা মন্ত্রক  জানিয়েছে, ২০২৪ সালের শিক্ষাবর্ষের জন্য পাঠ্যপুস্তক প্রস্তুত করা হবে। শিক্ষা মন্ত্রকের নতুন সিলেবাসের অধীনে, একাদশতম এবং দ্বাদশতম শ্রেণির শিক্ষার্থীদের দুটি ভাষা পড়তে হবে, যার মধ্যে অন্তত একটি ভারতীয় হতে হবে।

বইয়ের দাম কমবে
শিক্ষা মন্ত্রকের  নতুন পাঠ্যক্রম কাঠামোর অধীনে ক্লাসে পাঠ্যপুস্তক 'কভার করার' বর্তমান প্রথা এড়ানো হবে। পাঠ্য বইয়ের দাম কমানো হবে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

নতুন বই তৈরি হবে
শিক্ষা মন্ত্রক জানিয়েছে, নতুন শিক্ষানীতির আওতায় ২০২৪ সালের শিক্ষাবর্ষের জন্য নতুন বই তৈরি করা হবে। একই সময়ে, স্কুল বোর্ডগুলি যথাসময়ে চাহিদা অনুযায়ী পরীক্ষা দেওয়ার ব্যবস্থা করবে।

সিবিএসইও অন্তর্ভুক্ত
সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশনও নতুন পাঠ্যক্রম কাঠামোতে অন্তর্ভুক্ত হয়েছে। সিবিএসই সহ বিভিন্ন রাজ্য বোর্ড দ্বারা পরিচালিত বোর্ড পরীক্ষা বছরে দুবার অনুষ্ঠিত হবে। পরীক্ষাগুলো মেয়াদভিত্তিক হবে না, যে পরীক্ষায় শিক্ষার্থীর নম্বর ভালো থাকবে তাই আগামী সময়ে  বৈধ হবে।

 
 

 

 

Advertisement