scorecardresearch
 

West Bengal Police Lady Constable Recruitment 2023: রাজ্য প্রায় দেড় হাজার লেডি কনস্টেবল নিয়োগ করছে, কীভাবে আবেদন?

West Bengal Police Lady Constable Recruitment 2023: মহিলাদের জন্য পশ্চিমবঙ্গ পুলিশে নিয়োগের সুবর্ণ সুযোগ রয়েছে। ওয়েস্ট বেঙ্গল পুলিশ রিক্রুটমেন্ট বোর্ড (WBPRB) লেডি কনস্টেবল পদে বাম্পার নিয়োগ করছে। আগ্রহী এবং যোগ্য মহিলা প্রার্থীরা এই পদগুলির জন্য আবেদন করতে পারেন।

Advertisement
মহিলাদের জন্য পশ্চিমবঙ্গ পুলিশে নিয়োগের সুবর্ণ সুযোগ রয়েছে মহিলাদের জন্য পশ্চিমবঙ্গ পুলিশে নিয়োগের সুবর্ণ সুযোগ রয়েছে

West Bengal Police Lady Constable Recruitment 2023: মহিলাদের জন্য পশ্চিমবঙ্গ পুলিশে নিয়োগের সুবর্ণ সুযোগ রয়েছে। ওয়েস্ট বেঙ্গল পুলিশ রিক্রুটমেন্ট বোর্ড (WBPRB) লেডি কনস্টেবল পদে বাম্পার নিয়োগ করছে। আগ্রহী এবং যোগ্য মহিলা প্রার্থীরা এই পদগুলির জন্য আবেদন করতে পারেন। ২৩ এপ্রিল ২০২৩ থেকে আবেদনপত্র পূরণের প্রক্রিয়া শুরু হয়েছে। আগ্রহী এবং যোগ্য মহিলা প্রার্থীরা অফিসিয়াল ওয়েবসাইট wbpolice.gov.in-এ গিয়ে আবেদন করতে পারেন। আবেদনগুলি শুধুমাত্র অনলাইনে গ্রহণ করা হবে। অন্য কোন মাধ্যমে আবেদন গ্রহণ করা হবে না।  আবেদনের শেষ তারিখ ২২ মে ২০২৩। এর মধ্যে শুধুমাত্র মহিলা প্রার্থীরা আবেদন করতে পারবেন। মনে রাখবেন যে আবেদন করার আগে, মহিলা আগ্রহী প্রার্থীদের অফিসিয়াল ওয়েবসাইটে জারি করা বিজ্ঞপ্তিটি পুঙ্খানুপুঙ্খভাবে পড়তে হবে। এই নিয়োগ ড্রাইভের অধীনে মোট ১৪২০ লেডি কনস্টেবল শূন্যপদ পূরণ করা হবে। 

শিক্ষাগত যোগ্যতা:
লেডি কনস্টেবল পদের জন্য প্রার্থীদের পশ্চিমবঙ্গ মাধ্যমিক শিক্ষা বোর্ড থেকে মাধ্যমিক পাশ হতে হবে। অথবা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

এর জন্য, নির্বাচিত প্রার্থীরা বেতন ম্যাট্রিক্সে বেতন স্কেল স্তর -৬ অনুযায়ী ২২,৭০০ থেকে ৫৮,৫০০ টাকা বেতন পাবেন। প্রার্থীকে বাংলা ভাষা বলতে, পড়তে ও লিখতে পারদর্শী হতে হবে। যারা কালিম্পং এবং দার্জিলিং জেলার পাহাড়ি মহকুমার বাসিন্দা তাদের ক্ষেত্রে এই বিধান প্রযোজ্য হবে না। দার্জিলিং এবং কালিম্পং জেলার পার্বত্য উপ-বিভাগের আবেদনকারীদের জন্য, পশ্চিমবঙ্গ সরকারি ভাষা আইন, ১৯৬১-এ বর্ণিত বিধানগুলি প্রযোজ্য হবে।

বয়স পরিসীমা
মহিলা প্রার্থীদের বয়স ১ জানুয়ারি, ২০২৩ তারিখে ১৮-৩০  বছরের মধ্যে হতে হবে। এটি সাধারণ বিভাগের জন্য নির্ধারিত বয়সসীমা। একই সময়ে, SC/ST আবেদনকারীদের জন্য বয়সের ঊর্ধ্ব সীমায়  পাঁচ বছর এবং OBC আবেদনকারীদের জন্য তিন বছরের শিথিলতা  রয়েছে। 

Advertisement

আবেদন ফি 
পশ্চিমবঙ্গের সাধারণ বিভাগের প্রার্থীদের ১৭০ টাকা ফি দিতে হবে। SC/ST শ্রেণীর প্রার্থীদের ২০ টাকা আবেদন ফি দিতে হবে। 

 নির্বাচন প্রক্রিয়া
মহিলা প্রার্থীদের নির্বাচনের জন্য প্রাথমিক পরীক্ষায় অংশগ্রহণ করা বাধ্যতামূলক। এর পরে, প্রার্থীকে শারীরিক পরিমাপ পরীক্ষা (PMT), শারীরিক দক্ষতা পরীক্ষা (PET) তারপর চূড়ান্ত লিখিত পরীক্ষা এবং সাক্ষাৎকারের মাধ্যমে নির্বাচন করা হবে।

কীভাবে আবেদন করবেন
ধাপ ১- পশ্চিমবঙ্গ পুলিশ রিক্রুটমেন্ট বোর্ডের (WBPRB) wbpolice.gov.in-এর অফিসিয়াল ওয়েবসাইটে যান।

ধাপ ২- এখন অফিসিয়াল ওয়েবসাইটে দেওয়া "রিক্রুটমেন্ট লিঙ্ক" এ ক্লিক করুন।

ধাপ ৩- পশ্চিমবঙ্গ পুলিশ ২০২৩-এ লেডি কনস্টেবল পদে নিয়োগে ক্লিক করুন এবং অনলাইন আবেদন ট্যাবে যান।

ধাপ ৪-প্রয়োজনীয় নথি আপলোড করুন।

ধাপ ৫- তারপর আবেদন ফি প্রদান করুন।

ধাপ ৬- আবেদনপত্র জমা দিন এবং ভবিষ্যতের রেফারেন্সের জন্য একটি হার্ড কপি প্রিন্ট রাখুন। 

Advertisement