scorecardresearch
 

CBSE Result 2022 : CBSE-র দশম-দ্বাদশের রেজাল্ট কবে? শিক্ষামন্ত্রীর কথায় মিলল ইঙ্গিত

রেজাল্টের এক থেকে দুদিন আগে ঘোষণা হতে পারে তারিখ। পরীক্ষার্থীদের অফিসিয়াল ওয়েবসাইট cbse.gov.in বা cbseresults.nic.in-এ নোটিশ দেখতে হবে। অথবা অফিসিয়াল সোশ্যাল মিডিয়া হ্যান্ডেল থেকেও তথ্য পাওয়া যেতে পারে। কোনওরকম বিলম্ব না করে নির্দিষ্ট সময়েই রেজাল্টে প্রকাশ করা হবে বলে শিক্ষামন্ত্রী জানিয়েছেন বোর্ডের আধিকারিকরা।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • রেজাল্টের অপেক্ষায় সিবিএসই-র পরীক্ষার্থীরা
  • আগেই ইঙ্গিত দিয়েছেন শিক্ষামন্ত্রী
  • জুলাইয়ের শেষে বেরোতে পারে ফল

অপেক্ষার অবসান হতে চলেছে সিবিএসই-র (CBSE) দশম ও দ্বাদশের পরীক্ষার্থীদের। এই সপ্তাহেই রেজাল্টের দিনক্ষণ ঘোষণা করতে পারে বোর্ড। ইতিমধ্যেই বোর্ডের ফলাফলের দিনক্ষণ নিয়ে ইঙ্গিত দিয়েছেন শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। তিনি বলেন, ১৫ জুন পরীক্ষা শেষ হয়েছে। খাতা দেখা ও রেজাল্ট তৈরি করতে ৪৫ দিন সময় লাগে। সেক্ষেত্রে শিক্ষামন্ত্রী বক্তব্য অনুযায়ী জুলাইয়ের শেষের দিকে রেজাল্ট প্রকাশ করা হতে পারে বলে মনে করা হচ্ছে। 

রেজাল্টের এক থেকে দুদিন আগে ঘোষণা হতে পারে তারিখ। পরীক্ষার্থীদের অফিসিয়াল ওয়েবসাইট cbse.gov.in বা cbseresults.nic.in-এ নোটিশ দেখতে হবে। অথবা অফিসিয়াল সোশ্যাল মিডিয়া হ্যান্ডেল থেকেও তথ্য পাওয়া যেতে পারে। কোনওরকম বিলম্ব না করে নির্দিষ্ট সময়েই রেজাল্টে প্রকাশ করা হবে বলে শিক্ষামন্ত্রী জানিয়েছেন বোর্ডের আধিকারিকরা। সেক্ষেত্রে এই মাসের শেষের দিকেই রেজাল্ট প্রকাশ হতে পারে বলে মনে করা হচ্ছে। যে সমস্ত পরীক্ষার্থীরা দ্বিতীয় টার্মের পরীক্ষা দিয়েছে তারা প্রত্যেকেই নিজেদের রোল নম্বর ও জন্ম তারিখ দিয়ে মার্কশিট ডাউনলোড করতে পারবে। 

যেভাবে করতে হবে ডাউনলোড
ধাপ ১ - প্রথমে cbse.gov.in-এ যেতে হবে
ধাপ ২ - এবার যেতে হবে মাইক্রোসাইটে
ধাপ ৩ - হোমপেজে থাকবে রেজাল্টের লিঙ্ক, সেটি খুলতে হবে
ধাপ ৪ - এবার লগ-ইন পেজে দিতে হবে নিজের রোল নম্বর ও পাসওয়ার্ড
ধাপ ৫ - স্ক্রিনে খুলে যাবে রেজাল্ট, সেটি ডাউনলোড করতে হবে

এই বছর করোনার কারণে ২টি সেমেস্টারে পরীক্ষার আয়োজন করা হয়। শুধু সিবিএসই-ই নয়, আরও কয়েকটি বোর্ড একইভাবে পরীক্ষায় বন্দোবস্ত করে। তবে পরেরবার থেকে পরীক্ষা আগের মতোই নেওয়া হবে। 

আরও পড়ুনTMC-র শহিদ দিবসে কলকাতায় যান চলাচল নিয়ন্ত্রিত, যে পথে চলবে গাড়ি

 

Advertisement

Advertisement