scorecardresearch
 
 

CBSE দ্বাদশে কত নম্বর পাচ্ছেন? এই ভাবে নিজেরাই তৈরি করুন রেজাল্ট

করোনা মহামারির কারণে আগেই বাতিল হয়েছিল সিবিএসই দ্বাদশের পরীক্ষা। তবে মূল্যায়ণ কীভাবে হবে তা নিয়ে সংশয় তৈরি হয়েছিল। অবেশেষ তার সমাধান মিললো। বৃহস্পতিবার দেশের শীর্ষ আদালতে সিবিএসই বোর্ড জানিয়ে দিল দশম, একাদশ ও দ্বাদশ শ্রেণির রেডাল্টের ভিত্তিতেই ছাত্র-ছাত্রীদের দ্বাদশ শ্রেণির মার্কশিট তৈরি করা হবে। আর এই ফরমুলা ধরে আপিন নিজেই বাড়ি বসে বানিয়ে ফেলতে পারেন আপনার রেজাল্ট।

 কীভাবে মূল্যায়ন হবে পরীক্ষার্থীদের? কীভাবে মূল্যায়ন হবে পরীক্ষার্থীদের?
হাইলাইটস
  • কীভাবে মূল্যায়ন হবে পরীক্ষার্থীদের
  • CBSE শীর্ষ আদালতে প্রকাশ করল ফরমুলা
  • এই অনুযায়ী আপনিও বানিয়ে নিন নিজের মার্কশিট

CBSE Evaluation Criteria: করোনা মহামারির কারণে আগেই বাতিল হয়েছিল সিবিএসই দ্বাদশের পরীক্ষা। তবে মূল্যায়ণ কীভাবে হবে তা নিয়ে সংশয় তৈরি হয়েছিল। অবেশেষ তার সমাধান মিললো। বৃহস্পতিবার দেশের শীর্ষ আদালতে সিবিএসই বোর্ড জানিয়ে দিল  দশম, একাদশ ও দ্বাদশ শ্রেণির রেডাল্টের ভিত্তিতেই ছাত্র-ছাত্রীদের দ্বাদশ শ্রেণির মার্কশিট তৈরি করা হবে। আর এই ফরমুলা ধরে আপিন নিজেই বাড়ি বসে বানিয়ে ফেলতে পারেন আপনার রেজাল্ট।

রেজাল্ট তৈরির ফরমুলা
CBSE বোর্ড পরীক্ষার রেজাল্ট তৈরির জন্য যে ফরমুলা সুপ্রিমো কোর্টকে জানিয়েছে সেই অনুযায়ী  ৩০  শতাংশ ধরা হরে দশম শ্রেণির। একাদশ শ্রেণির নম্বরও ধরা হবে ৩০ শতাংশ। আর বাকি ৪০ শতাংশ নম্বর দ্বাদশ শ্রেণির। তার ভিত্তিতেই দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের মূল্যায়ন হবে। সুপ্রিম কোর্টে এমনই ফর্মুলা জমা দিয়েছে সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন বোর্ড (CBSE)।  দশম শ্রেণিতেও শিক্ষার্থীদের বোর্ড পরীক্ষা থাকে, তবে বিষয়গুলি আলাদা। এমন পরিস্থিতিতে দশমের ক্ষেত্রে ৫টি বিষয়ের মধ্যে সেরা তিনটি বিষয়ের নম্বর নেওয়া হবে।। এর পরে একাদশ শ্রেণির টার্ম-পরীক্ষা, ইউনিট-পরীক্ষা এবং চূড়ান্ত-পরীক্ষায় মোট ৫ টি বিষয়ের গড় নম্বর যুক্ত হবে। এই সংখ্যাগুলির অনুপার ৩০-৩০ শতাংশ হবে। 

CBSE আরও জানিয়েছে, এর পরে দ্বাদশের  ইউনিট  টার্ম ও  প্র্যাকটিক্যাল পরীক্ষার ফলও থাকবে নজরে। প্রাক বোর্ড পরীক্ষার নম্বর থেকে  ৪০ শতাংশ নম্বর দেওয়া হবে। এই তিনটি সংখ্যা যুক্ত করে আপনি মোট ১০০  নম্বর পাবেন। শিক্ষার্থীদের চূড়ান্ত মার্কশিট এই ৩০-৩০-৪০  সূত্রের ভিত্তিতে প্রস্তুত করা হবে। বোর্ড ৩১  জুলাইয়ের মধ্যে ফলাফল ঘোষণা করবে। তার আগে আপনি বোর্ডের এই সূত্র মেনে আপনার রেজাল্টটি আগেভাগেই তৈরি করতে  পারবেন।