scorecardresearch
 

College And University Administration In West Bengal : আগামী শিক্ষাবর্ষে কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে কলেজে ভর্তি, জারি বিজ্ঞপ্তি

সরকারি ও সরকার অনুমোদিত কলেজগুলিতে ভর্তির পদ্ধতি প্রক্রিয়ায় স্বচ্ছতা আনতে অনেক দিন ধরেই উদ্যোগী রাজ্য সরকার। সেই লক্ষ্যেই এই কেন্দ্রীয় পোর্টাল তৈরির পরিকল্পনা করা হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পোর্টাল দেখভাল করবে রাজ্যের উচ্চ শিক্ষা দফতর। রক্ষণাবেক্ষণও তারাই করবে। ভর্তির সময় পর্ষদের একটি নির্দিষ্ট ব্যাঙ্ক অ্যাকাউন্টে ফি জমা দিতে হবে। ভর্তি প্রক্রিয়ার এক মাসের মধ্যে সংশ্লিষ্ট কলেজে ভর্তির টাকা পাঠিয়ে দেওয়া হবে। 

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • কলেজে ভর্তির ক্ষেত্রে বড় সিদ্ধান্ত
  • ভর্তি হবে কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে
  • সোমবার প্রকাশ হল বিজ্ঞপ্তি

কলেজে ভর্তি হতে এবার কেন্দ্রীয়ভাবে পোর্টালে আবেদন করতে পারবেন উচ্চমাধ্যমিক উত্তীর্ণ ছাত্রছাত্রীরা। আগামী শিক্ষাবর্ষ থেকেই চালু হচ্ছে এই ব্যবস্থা। সোমবার উচ্চশিক্ষা দফতরের তরফে এক বিজ্ঞপ্তি জারি করে একথা জানানো হয়েছে। গত সোমবারই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন রাজ্য মন্ত্রিসভা এই বিষয়ে অনুমোদন দেয়। আর তার ঠিক এক সপ্তাহের মাথায় এই বিজ্ঞপ্তি প্রকাশ করা হল।

প্রসঙ্গত, সব সরকারি ও সরকার অনুমোদিত কলেজগুলিতে ভর্তির পদ্ধতি প্রক্রিয়ায় স্বচ্ছতা আনতে অনেক দিন ধরেই উদ্যোগী রাজ্য সরকার। সেই লক্ষ্যেই এই কেন্দ্রীয় পোর্টাল তৈরির পরিকল্পনা করা হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পোর্টাল দেখভাল করবে রাজ্যের উচ্চ শিক্ষা দফতর। রক্ষণাবেক্ষণও তারাই করবে। ভর্তির সময় পর্ষদের একটি নির্দিষ্ট ব্যাঙ্ক অ্যাকাউন্টে ফি জমা দিতে হবে। ভর্তি প্রক্রিয়ার এক মাসের মধ্যে সংশ্লিষ্ট কলেজে ভর্তির টাকা পাঠিয়ে দেওয়া হবে। 

এত দিন অবশ্য কলেজ বা বিশ্ববিদ্যালয়গুলিতে ভর্তির ক্ষেত্রে পৃথকভাবে অনলাইনে ব্যবস্থা ছিল। তাতে প্রতিটি কলেজের নিজস্ব ওয়েবসাইটে গিয়ে ভর্তির আবেদন এবং ফি দিতে হত। আর শুধু তাই নয়, বিভইন্ন কলেজে ভর্তির আবেদনের সময়সীমা আলাদা হত বলে সমস্যাতেও পড়তে হত পড়ুয়াদের। অন্যদিকে এই কারণে বহু কলেজে বেশকিছু আসন খালিও পড়ে থাকতো। সেইসব বিষয় মাথায় রেখেই কেন্দ্রীয় পোর্টাল তৈরির কথা পরিকল্পনা করে রাজ্য সরকার। আগামী শিক্ষাবর্ষ থেকেই এই চালু হয়ে যাবে বলে জানানো হয়েছে এদিনের বিজ্ঞপ্তিতে।

এই প্রসঙ্গে বিকাশ ভবন সূত্রে খবর, কলেজ বা বিশ্ববিদ্যালয়ে স্নাতক স্তরে ভর্তির ক্ষেত্রে ছাত্র ইউনিয়নগুলির বিরুদ্ধে দীর্ঘদিন ধরেই পড়ুয়াদের থেকে বিপুল অর্থ দাবি করার অভিযোগ উঠত। তার পরেই কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ভর্তির প্রক্রিয়া অনলাইন করার সিদ্ধান্ত নেয় শিক্ষা দফতর। সেই মতো কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিতে পৃথক পোর্টালের ব্যবস্থা করে অনলাইনে ভর্তির প্রক্রিয়া শুরু হয়। কিন্তু তারপরে গোটা বিষয়টিকে এক জায়াগায় আনার বিষয়ে ভাবনা চিন্তা শুরু করে উচ্চশিক্ষা দফতর। কার্যত তারই ফসল এই পোর্টাল। এর ফলে একদিকে যেমন পড়ুয়াদের সুবিধা হবে, অন্যদিকে এক জায়গা থেকেই গোটা ভর্তি প্রক্রিয়াটির ওপরে নজরদারি চালানো যাবে বলেই মনে করছে শিক্ষা দফতর। 

Advertisement


আরও পড়ুন - আধারের ছবি পছন্দ নয়? বদলে নেওয়া যায় সহজেই

Advertisement