scorecardresearch
 

Budget 2023 Eklavya Schools: একলব্য স্কুলে ৩৮ হাজারেরও বেশি শিক্ষক-শিক্ষাকর্মী নিয়োগ করবে কেন্দ্র

Budget 2023 Eklavya Schools: এবারের বাজেটে (Budget 2023) একলব্য স্কুলের (Eklavya Schools) জন্য বিশেষ নজর দেওয়া হয়েছে। একলব্য স্কুলের জন্য ৩৮ হাজার ৮০০ জন শিক্ষক ও শিক্ষাকর্মী নিয়োগ করার কথা ঘোষণা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

Advertisement
এবারের বাজেটে (Budget 2023) একলব্য স্কুলের (Eklavya Schools) জন্য বিশেষ নজর দেওয়া হয়েছে। এবারের বাজেটে (Budget 2023) একলব্য স্কুলের (Eklavya Schools) জন্য বিশেষ নজর দেওয়া হয়েছে।
হাইলাইটস
  • এবারের বাজেটে (Budget 2023) একলব্য স্কুলের (Eklavya Schools) জন্য বিশেষ নজর দেওয়া হয়েছে।
  • একলব্য স্কুলের জন্য ৩৮ হাজার ৮০০ জন শিক্ষক ও শিক্ষাকর্মী নিয়োগ করার কথা ঘোষণা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

Budget 2023 Eklavya Schools: দেশের আদিবাসী জনজাতির শিক্ষার উন্নয়জুড়ে শতাধিক স্কুল চালাচ্ছে কেন্দ্রীয় আদিবাসী কল্যাণ মন্ত্রক। কেন্দ্রীয় মন্ত্রীর পর্যালোচনা বৈঠকে রাজ্যের তফসিলি উপজাতি বিভাগ, বন বিভাগ, নির্বাহী সংস্থা, এইচসিএল, এপিআইএল-এর ঊর্ধ্বতন কর্মকর্তারা একযোগে কাজ করেন।

একলব্য মডেল স্কুল কী?
১৯৯৭-৯৮ সালে ভারতের কেন্দ্রীয় আদিবাসী কল্যাণ মন্ত্রক (Ministry of Tribal Affairs) তফসিলি জনজাতির মধ্যে শিক্ষার প্রসারের জন্য এবং তাদের শিক্ষার উন্নত সুযোগ দিতে তৈরি করেছিল একলব্য মডেল রেসিডেন্সিয়াল স্কুল। মূলত, প্রান্তিক এলাকায় থাকা আদিবাসী জনজাতি অন্তভুর্ক্ত নাগরিকদের জন্যই এই প্রকল্প। কর্মসংস্থানমুখী বিভিন্ন কোর্সের মাধ্যমে কাজের সুযোগ বৃদ্ধির প্রচেষ্টাও করা হয় এই একলব্য মডেল রেসিডেন্সিয়াল স্কুলের মাধ্যমে।

এবারের বাজেটে (Budget 2023) একলব্য স্কুলের (Eklavya Schools) জন্য বিশেষ নজর দেওয়া হয়েছে। একলব্য স্কুলের জন্য ৩৮ হাজার ৮০০ জন শিক্ষক ও শিক্ষাকর্মী নিয়োগ করার কথা ঘোষণা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

দেশের বিভিন্ন রাজ্যের পাহাড়-জঙ্গল পরিবেষ্টিত অঞ্চলে এই স্কুলগুলি পরিচালিত হয়। এই স্কুলগুলিতে যাতে শিক্ষার প্রয়োজনীয় পরিকাঠামো গড়ে তোলা যায়, এবারের বাজেটে সে দিকে বিশেষ ভাবে নজর দেওয়া হয়েছে।

আদিবাসী শিশুদের শিক্ষার উন্নয়নে অন্যান্য রাজ্যের মতো বাংলাতেও রয়েছে একাধিক একলব্য স্কুল (Eklavya Schools)। বাঁকুড়া, পুরুলিয়া-সহ জঙ্গলমহলের বিরাট এলাকায় রয়েছে বেশ কিছু স্কুল। উত্তরবঙ্গের একাধিক জেলায় ছড়িয়ে রয়েছে বেশ কিছু একলব্য স্কুল। কেন্দ্রের এই ঘোষণার পর এ রাজ্যেও এই স্কুলগুলিতে শিক্ষক নিয়োগ বা কর্মসংস্থানের নতুন সুযোগ তৈরি হয়েছে। 

Advertisement