scorecardresearch
 

Mysterious Lady Mummy: মমিটি কেমন দেখতে? মিশরের 'রহস্যময়ী লেডি'-র মুখ বানালেন বিজ্ঞানীরা

মিশর (Egypt) দীর্ঘকাল ধরে বিশ্বজুড়ে প্রত্নতাত্ত্বিকদের (Archeologists) জন্য কৌতূহলের উৎস, বিশেষ করে মৃতদের ভালভাবে সংরক্ষিত মমিগুলির (Mummy) জন্য। প্রাচীন সমাধিগুলি সময়ে সময়ে প্রকাশ হচ্ছে।

Advertisement
মিশরের 'রহস্যময়ী লেডি'-র মুখ বানালেন বিজ্ঞানীরা মিশরের 'রহস্যময়ী লেডি'-র মুখ বানালেন বিজ্ঞানীরা
হাইলাইটস
  • এই মিশরীয় মহিলা মৃত্যুর সময় গর্ভবতী ছিলেন
  • ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা যান বলে অনুমান

মিশর (Egypt) দীর্ঘকাল ধরে বিশ্বজুড়ে প্রত্নতাত্ত্বিকদের (Archeologists) জন্য কৌতূহলের উৎস, বিশেষ করে মৃতদের ভালভাবে সংরক্ষিত মমিগুলির (Mummy) জন্য। প্রাচীন সমাধিগুলি সময়ে সময়ে প্রকাশ হচ্ছে। প্রযুক্তি এখন ওইসব মৃতদের মুখের গঠন দেখাতে সক্ষম করেছে। ফরেনসিক বিশেষজ্ঞরা এখন একটি মমির (Mysterious Lady mummy) মুখ তৈরি করতে পেরেছেন, যিনি রহস্যময় মহিলা হিসাবে পরিচিত।

মিশরীয় রহস্যময় মহিলা কে?

রহস্যময়ী লেডি (Mysterious Lady) একজন প্রাচীন মিশরীয় মহিলা, যিনি তাঁর মৃত্যুর সময় গর্ভবতী ছিলেন এবং তাঁর আসল পরিচয় বছরের পর বছর ধরে গবেষকদের বিভ্রান্ত করেছে। তিনি তাঁর গর্ভাবস্থার সপ্তম মাসে ছিলেন এবং গবেষকরা ভ্রূণের অসংখ্য ডিজিটাল রেন্ডার এবং সেগমেন্টেশন করেছেন।

মমি বিশ্লেষণ করে জানা গিয়েছে যে অভ্যন্তরীণ অঙ্গ-প্রত্যঙ্গ অপসারণ করার সময় ভ্রূণকে সেই স্থানে ফেলে রাখা হয়েছিল, যা নিয়ে গবেষকরা হতবাক। গবেষকরা অনুমান করেছেন যে এটি প্রাচীন বিশ্বাস অনুসারে করা হয়েছিল। কারণ একটি শিশু যতক্ষণ গর্ভে থাকে ততক্ষণ সে তার মায়ের অন্তর্গত।

ওয়ারশ মমি প্রজেক্টের গবেষকরা মৃতদের জীবদ্দশায় দেখতে কেমন ছিল তা জানার জন্য মমিকৃত ব্যক্তিদের পুনরায় মানবিক করার লক্ষ্যে কাজ করছেন। দু'জন ফরেনসিক বিশেষজ্ঞ এখন 2D এবং 3D উভয় প্রযুক্তি ব্যবহার করে রহস্যময় মহিলার মুখের পুনর্গঠন তৈরি করেছেন। মহিলা ২০ বছর বয়সে মারা গিয়েছিলেন বলে মনে করা হচ্ছে। এছাড়াও মনে করা হচ্ছে যে তিনি ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা যান।

গবেষকরা বিশ্বাস করেন যে এই মিশরীয় মহিলার গল্পটি জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিকগুলিকে স্পর্শ করে- জন্ম এবং মৃত্যু এবং মা। এছাড়াও তাঁর অনাগত সন্তানের মৃত্যুর পরবর্তী ভাগ্য অন্বেষণ করে। কাতোভিসের সাইলেসিয়া মিউজিয়ামে একটি প্রদর্শনীতে ওই মহিলার মুখের পুনর্গঠনটি উন্মোচন করা হয়েছে।

Advertisement

 

Advertisement