scorecardresearch
 

Higher Secondary Exam 2023 : উচ্চমাধ্যমিকের সেন্টার নিয়ে বড় খবর, একাধিক নিয়মেও পরিবর্তন সংসদের

আগে প্রশ্নে পার্ট এ এবং পার্ট বি আলাদা করে থাকত ও মাল্টিপল চয়েজ এবং বড় প্রশ্ন লেখার জন্য থাকত পৃথক ব্যবস্থা। লেখার পর সেই দুটি অংশ একসঙ্গে সেলাই করে জমা দিতে হত। তবে তাতে বেশ কিছু সমস্যার সম্মুখীন হতে হচ্ছিল পরীক্ষার্থীদের। যার জেরে এবার একটাই প্রশ্ন ও উত্তরপত্র রাখার সিদ্ধান্ত নিল সংসদ।

Advertisement
ফাইল ছবি ফাইল ছবি
হাইলাইটস
  • মার্চে উচ্চমাধ্যমিক
  • নিয়মে বেশকিছু পরিবর্তন
  • পরীক্ষার্থীদের জেনে নেওয়া জরুরি

উচ্চ মাধ্যমিক পরীক্ষায় (Uccha Madhyamik 2023) এবার নতুন নিয়ম। এবার থেকে পরীক্ষায় থাকবে একটিই প্রশ্নপত্র ও একটিই উত্তরপত্র। বিবৃতি দিয়ে এমনটাই জানাল পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। এক্ষেত্রে উত্তরপত্রের প্রথম দিকের কয়েকটি পাতা আগে থেকে ছাপানো থাকবে। সেখানেই মাল্টিপল চয়েজের উত্তর লিখতে হবে।

জানা গিয়েছে, আগে প্রশ্নে পার্ট এ এবং পার্ট বি আলাদা করে থাকত ও মাল্টিপল চয়েজ এবং বড় প্রশ্ন লেখার জন্য থাকত পৃথক ব্যবস্থা। লেখার পর সেই দুটি অংশ একসঙ্গে সেলাই করে জমা দিতে হত। তবে তাতে বেশ কিছু সমস্যার সম্মুখীন হতে হচ্ছিল পরীক্ষার্থীদের। যার জেরে এবার একটাই প্রশ্ন ও উত্তরপত্র রাখার সিদ্ধান্ত নিল সংসদ।

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

 

একইসঙ্গে এবার সেন্টারের ক্ষেত্রেও এসেছে পরিবর্তন। গত বছর করোনার কারণে পরীক্ষা হয়েছিল হোম সেন্টারে। তবে এবার আবার পুরনো নিয়মই ফিরে আসছে। অর্থাৎ অন্য স্কুলে গিয়েই পরীক্ষা দিতে হবে ছেলে মেয়েদের। তবে মেয়েরা যে বাইরের স্কুলে পরীক্ষা দিতে যাবে, সেটিও কোনও গার্লস স্কুল হবে বলেই সিদ্ধান্ত নিয়েছে সংসদ। পাশাপাশি এবারেও জোর দেওয়া হয়েছে কোভিড বিধি পালনে। সেক্ষেত্রে পরীক্ষা কেন্দ্রে ঢোকার সময় হাত স্যানিটাইজ করতে হবে পরীক্ষার্থীদের। 

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

এবছর উচ্চমাধ্যমিক পরীক্ষা দিচ্ছে ৮ লক্ষরও বেশি পরীক্ষার্থী। পরীক্ষা শুরু হবে ১৪ মার্চ থেকে। শেষ হবে ২৭ মার্চ (Higher Secondary Exam Date 2023)। অন্যদিকে একাদশ শ্রেণির বার্ষিক থিওরি পরীক্ষা হবে ২০২৩ সালের ১৪ মার্চ থেকে ২৭ মার্চের মধ্যে। প্র্যাকটিক্যাল পরীক্ষা হবে ৩১ মার্চ থেকে ১৮ এপ্রিলের মধ্য়ে। পরীক্ষার অ্যাডমিট কার্ড দেওয়া হবে ৩ মার্চ। ২০২৩ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশিত হওয়ার কথা ১০ জুনের মধ্যে। 

Advertisement

আরও পড়ুন - অস্ত যাচ্ছেন শনিদেব, ভয়ানক অর্থহানির আশঙ্কা ৩ রাশির

 

Advertisement