scorecardresearch
 

HS Semester Exam: ৪ সেমিস্টারে উচ্চ মাধ্যমিক, কখন কী পরীক্ষা, কীভাবে? রইল বিস্তারিত

বদলে গেল উচ্চ মাধ্যমিক পরীক্ষার (HS Examination) পদ্ধতি। চালু হয়ে গেল সেমেস্টার সিস্টেম। এতদিন একবারই অন্য স্কুলে গিয়ে পরীক্ষা দিতে হত। এবার থেকে থেকে পরীক্ষা দিতে যেতে হবে দু’বার। ২০২৫-২৬ শিক্ষাবর্ষে নয়া পদ্ধতি চালু হচ্ছে।জাতীয় শিক্ষানীতি অনুযায়ী, একাদশ ও দ্বাদশের পাঠ্যক্রমকে চারটি সেমেস্টারে ভাগ করা হয়েছে।

Advertisement
উচ্চমাধ্যমিক পরীক্ষা। প্রতীকী ছবি উচ্চমাধ্যমিক পরীক্ষা। প্রতীকী ছবি
হাইলাইটস
  • বদলে গেল উচ্চ মাধ্যমিক পরীক্ষার (HS Examination) পদ্ধতি।
  • চালু হয়ে গেল সেমেস্টার সিস্টেম।

বদলে গেল উচ্চ মাধ্যমিক পরীক্ষার (HS Examination) পদ্ধতি। চালু হয়ে গেল সেমেস্টার সিস্টেম। এতদিন একবারই অন্য স্কুলে গিয়ে পরীক্ষা দিতে হত। এবার থেকে থেকে পরীক্ষা দিতে যেতে হবে দু’বার। ২০২৫-২৬ শিক্ষাবর্ষে নয়া পদ্ধতি চালু হচ্ছে।জাতীয় শিক্ষানীতি অনুযায়ী, একাদশ ও দ্বাদশের পাঠ্যক্রমকে চারটি সেমেস্টারে ভাগ করা হয়েছে। এবার যারা মাধ্যমিক পাশ করে একাদশ শ্রেণিতে ভর্তি হবে, তারা এই পদ্ধতিতেই পড়াশোনা করবে। 

পরীক্ষা ব্যবস্থার খুঁটিনাটি
১) একাদশ ও দ্বাদশ মিলিয়ে (HS Examination) চারটি সেমেস্টারে পরীক্ষা হবে। একাদশের পরীক্ষা নেবে স্কুল। দ্বাদশের দুটি পরীক্ষা নেবে সংসদ। উচ্চ মাধ্যমিকের মূল্যায়ন হবে শুধু শেষের দুটি সেমেস্টার থেকেই। 

২) দ্বাদশ শ্রেণিতে ওঠার পর তৃতীয় সেমেস্টারের আগেই দিয়ে দেওয়া হবে অ্যাডমিট কার্ড। সেই কার্ড নিয়েই পরীক্ষা দিতে যেতে হবে অন্য স্কুলে। 

আরও পড়ুন

৩) প্রথম ও তৃতীয় সেমেস্টারের পরীক্ষা হবে নভেম্বর মাসে। দ্বিতীয় ও চতুর্থ সেমেস্টার হবে মার্চে। 

৪) প্রথম ও তৃতীয় সেমেস্টারের পরীক্ষা হবে এমসিকিউ প্রশ্নে। তৃতীয় সেমেস্টার হবে ওএমআর শিটে। দ্বিতীয় ও চতুর্থ সেমেস্টারে পরীক্ষা দিতে হবে বড় প্রশ্নে। 

৫) একাদশ ও দ্বাদশ দুই শ্রেণিরই পরীক্ষা দিতে হবে ১০০ নম্বরের। লিখিত ও প্রজেক্ট ধরেই একশো নম্বর। যাদের ল্যাব নির্ভর বিষয় রয়েছে, তাদের লিখিত পরীক্ষা দিতে হবে ৭০ নম্বরের, ৩০ নম্বর বরাদ্দ প্র্যাক্টিক্যালের জন্য। বাকিদের লিখিত পরীক্ষার জন্য বরাদ্দ ৮০ নম্বর, বাকি ২০ প্রজেক্টের জন্য। যাদের ৭০ নম্বরের পরীক্ষা দিতে হবে, তাদের প্রথম সেমেস্টারে দিতে হবে ৩৫ নম্বরের পরীক্ষা। দ্বিতীয় সেমেস্টারে পরীক্ষা দিতে হবে বাকি ৩৫ নম্বরের। যাদের ৮০ নম্বরের পরীক্ষা, দুটি সেমেস্টারে তাদের দিতে হবে ৪০ নম্বর করে। প্র্যাক্টিক্যাল বা প্রজেক্টের নম্বর যোগ হবে বছরের শেষে।

Advertisement

৬) প্রথম তিনটি সেমেস্টারের পরীক্ষা হবে দেড় ঘণ্টার। চতুর্থ সেমেস্টারে পরীক্ষা দেওয়ার জন্য বরাদ্দ থাকবে দু’ঘণ্টা। কোনও পরীক্ষার্থী প্রথম সেমেস্টারে কোনও বিষয়ে শূন্য পেলে পরের সেমেস্টারে ফের সেই বিষয়ে পরীক্ষা দিয়ে পাশ নম্বর তোলার সুযোগ পাবে। তবে লিখিত পরীক্ষায় পাশ করেও যদি কোনও পরীক্ষার্থী প্র্যাক্টিক্যাল কিংবা প্রজেক্টে ফেল করে, তবে তাকে ফেল বলেই গণ্য করা হবে। এতদিন (HS Examination) ৬০টি বিষয়ের পরীক্ষা হত। এবার থেকে হবে ৬২টি। এর মধ্যে রয়েছে এআই, সায়েন্স অফ ওয়েল বিইয়িং এবং সাইবার সিকিউরিটি।

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য জানিয়েছেন, ২০২১ সালে উচ্চ মাধ্যমিকের মূল্যায়ন সেমেস্টার পদ্ধতিতে করার প্রস্তাব রাজ্যকে দেয় সংসদ। এই নিয়ে পরিকল্পনাও ছিল। এ বার তাতে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। ২০২৩-২৪ শিক্ষাবর্ষে সেমেস্টার পদ্ধতি চালু করা সম্ভব নয়। কারণ পাঠ্যসূচি ভাগ করতে হবে। ২০২৪ সালে যে পড়ুয়ারা মাধ্যমিক পাশ করে একাদশ শ্রেণিতে ভর্তি হবে, তারা এই নিয়মের আওতায় পড়বে।

 

Advertisement