scorecardresearch
 
 

Indian Army Recruitment 2021: ক্লাস টুয়েলভ পাশ করলেই ভারতীয় সেনায় চাকরির দারুণ সুযোগ

Indian Army Recruitment 2021: ১০+২ টেকনিক্যাল এন্ট্রি স্কিম (টিইএস বা TES)-এর অন্তর্গত জানুয়ারি থেকে শুরু হতে চলা টিইএস-৪৬ (Indian Army TES Application 46 2021) কোর্সের জন্য ৮ অক্টোবর থেকে আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে।

ভারতীয় সেনায় চাকরির সুযোগ (প্রতীকী ছবি) ভারতীয় সেনায় চাকরির সুযোগ (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • ভারতীয় সেনায় যাঁরা কাজ করতে চান, তাঁদের জন্য ভাল সুযোগ
  • সেনায় নিয়োগ করা হবে
  • সে ব্যাপারে এক নোটিফিকেশন জারি করা হয়েছে

Indian Army Recruitment 2021: ভারতীয় সেনায় যাঁরা কাজ করতে চান, তাঁদের জন্য ভাল সুযোগ। সেনায় নিয়োগ করা হবে। সে ব্যাপারে এক নোটিফিকেশন জারি করা হয়েছে। যাঁরা দ্বাদশ শ্রেণি পাশ করেন, তাঁদের জন্য আবেদন করার সুযোগ থাকছে।

তবে তাঁদের ফিজিক্স, কেমিস্টি এবং অঙ্ক থাকতে হবে। ১০+২ টেকনিক্যাল এন্ট্রি স্কিম (টিইএস বা TES)-এর অন্তর্গত জানুয়ারি থেকে শুরু হতে চলা টিইএস-৪৬ (Indian Army TES Application 46 2021) কোর্সের জন্য ৮ অক্টোবর থেকে আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। সেখানে ৯০টি পদের জন্য আবেদন করার সুযোগ থাকছে। আবেদনের শেষ তারিখ চলতি বছরের ৮ নভেম্বর। 

আবেদনকারীদের যোগ্যতা
আবেদনকারীকে অবিবাহিত পুরুষ হতে হবে
তাঁকে ভারতীয় নাগরিক হতে হবে
যদি তিনি নেপালের নাগরিক হন, বা পাকিস্তান, মায়ানমার, শ্রীলঙ্কা বা পূর্ব আফ্রিকার দেশ যেমন কেনিয়া, তানজানিয়া, জাম্বিয়া, জাইরে, ইথিয়োপিয়া এবং ভিয়েতনাম থেকে স্থায়ী ভাবে ভারতে থাকার জন্য এসেছেন, তাঁরা আবেদন করতে পারবেন। তবে তাঁদের ভারত সরকারের তরফ থেকে প্রয়োজনীয় কাগজপত্র থাকতে হবে।

বয়সের সীমা
আবেদনকারীর বয়স সাড়ে ১৬ বছরের কম এবং সাড়ে ১৯ বছরের বেশি হওয়া চলবে না।

শিক্ষার যোগ্যতা
আবেদনকারীকে ১০+২ বা সমতুল পরীক্ষা পাশ করতে হবে।
১০+২ -তে ফিজিক্স, কেমিস্ট্রি এবং অঙ্ক থাকতে হবে। সেইসঙ্গে তাঁদের ন্যূনতম ৬০ শতাংশ নম্বর থাকতে হবে। 
আবেদনকারীকে জেইই (মেইনস) ২০২১-এ বসতে হবে

মেডিক্যাল এবং শারীরিক পরীক্ষা
এখানে মেডিক্যাল এবং শারীরিক পরীক্ষা করা হবে। এ ব্য়াপারে বিস্তারিত জানতে সরকারি ওয়েবসাইট www.joinindianarmy.nic.in দেখতে হবে।

আবেদনের উপায়
যাঁরা আবেদন করতে চান, তাঁরা ভারতীয় সেনার ভর্তি হওয়ার পোর্টাল www.joinindianarmy.nic.in-এ যেতে হবে। সেখানে রয়েছে অনলাইন অ্যাপ্লিকেশনের এক ট্যাব। সেখানে ক্লিক করতে হবে। সেকানে খুব সহজেই আবেদন করা যাবে। 

আর্মি টেকনিক্যাল এন্ট্রি স্কিম-৪৬-এর (Indian Army TES Application 46 2021) নোটিফিকেশন এবং বিস্তারিত তথ্যের জন্য এখানে ক্লিক করুন