scorecardresearch
 

Jadavpur University Entrance Exam 2022 : যাদবপুর বিশ্ববিদ্যালয়ের প্রবেশিকা পরীক্ষা দিনক্ষণ বদল, জানুন নয়া সূচি

পরীক্ষার্থীদের আবেদন বিবেচনা করে গণিত ও রসায়নের প্রবেশিকা পরীক্ষার দিনক্ষণ রদবদলের সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে পদার্থবিদ্যা ও ভূগোল পরীক্ষার দিনক্ষণ অপরিবর্তি রয়েছে। অন্যদিকে, এবছর কলা বিভাগের সাতটি বিষয়েও স্নাতক স্তরে ভর্তির প্রবেশিকা পরীক্ষা নিচ্ছে যাদবপুর বিশ্ববিদ্যালয়। 

যাদবপুর বিশ্ববিদ্যালয় যাদবপুর বিশ্ববিদ্যালয়
হাইলাইটস
  • প্রবেশিকা পরীক্ষার সূচি বদল
  • সিদ্ধান্ত যাদবপুর বিশ্ববিদ্যালয়ের
  • কবে কোন পরীক্ষা?

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের প্রবেশিকা পরীক্ষার (Jadavpur University Entrance Exam 2022) সূচিতে রদবদল। বিজ্ঞান শাখায় স্নাতক স্তরে ছাত্র ভর্তিতে রদবদল করা হয়েছে। নয়া সূচি অনুযায়ী, ১২ অগাস্ট দুপুর ২টো ৩০ থেকে বিকেল সাড়ে ৪টে পর্যন্ত গণিত পরীক্ষা হবে। আর তারপরের দিন অর্থাৎ ১৩ অগাস্ট সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত হবে রসায়নের প্রবেশিকা পরীক্ষা।

এই বছর বিজ্ঞান শাখায় চারটি বিষয়ে প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে স্নাতক স্তরে ভর্তি নেবে যাদবপুর বিশ্ববিদ্যালয় (JU)। আগের সূচি অনুযায়ী, রসায়নের পরীক্ষা হওয়ার কথা ছিল ১২ অগাস্ট দুপুর আড়াইটে থেকে এবং গণিতের পরীক্ষা ১৩ অগাস্ট সকাল ১১টা থেকে। কিন্তু, রসায়নের বেশ কয়েকজন পরীক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের দ্বারস্থ হন। তাঁরা জানান, ১২ অগাস্ট তাঁদের কমন ইউনিভার্সিটি এন্ট্রান্স টেস্ট রয়েছে। তাই একই দিনে যাদবপুরের প্রবেশিকা পরীক্ষা হলে তাঁরা সেটিতে অবংশ নিতে পারবেন না। সেক্ষেত্রে পরীক্ষার সূচি বদলের আবেদন জানা তাঁরা। 

এরপরেই পরীক্ষার্থীদের আবেদন বিবেচনা করে গণিত ও রসায়নের প্রবেশিকা পরীক্ষার দিনক্ষণ রদবদলের সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে পদার্থবিদ্যা ও ভূগোল পরীক্ষার দিনক্ষণ অপরিবর্তি রয়েছে। অন্যদিকে, এবছর কলা বিভাগের সাতটি বিষয়েও স্নাতক স্তরে ভর্তির প্রবেশিকা পরীক্ষা নিচ্ছে যাদবপুর বিশ্ববিদ্যালয়। প্রসঙ্গত, ১১ অগাস্ট রাখিবন্ধনের ছুটি ঘোষণা করেছে রাজ্য সরকার। তাই ওইদিন থাকা ২টি বিষয়ের প্রবেশিকা পরীক্ষার দিন বদল করেছে কলা বিভাগের অ্যাডমিশন কমিটি। নতুন সূচি অনুযায়ী ১১ অগাস্টের পরিবর্তে ১৬ অগাস্ট ইংরেজি ও সোশিওলজির প্রবেশিকা পরীক্ষা হবে। 

আরও পড়ুনকথায় কথায় রেগে যান? এই খাবারগুলো খেলেই মাথা থাকবে ঠান্ডা