scorecardresearch
 

Madhyamik Exam 2023 Admit Card : মাধ্যমিকের অ্যাডমিট কার্ড কবে থেকে মিলবে? ঘোষণা করল পর্ষদ

বিজ্ঞপ্তিতে মধ্যশিক্ষা পর্ষদ (West Bengal Board Of Secondary Education) জানিয়েছে, আগামী ১৫ ফেব্রুয়ারি থেকে স্কুল গিয়ে অ্যাডমিট কার্ড সংগ্রহ করতে পারবে পরীক্ষার্থীরা (Madhyamik Exam 2023)। তার দু'দিন আগে থেকে মধ্যশিক্ষা পর্ষদের ক্যাম্প অফিস অ্যাডমিট কার্ড হাতে পাবে স্কুলগুলি। অ্যাডমিট কার্ডে যদি তথ্যগত কোনও ভুল থাকে, তাহলে তা সংশোধনের জন্য আবেদন করা যাবে। সেক্ষেত্রে ২০ ফেব্রুয়ারির মধ্যে সংশোধনের আবেদন করতে হবে। 

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • শুরু হচ্ছে মাধ্যমিক
  • কবে দেওয়া হবে অ্যাডমিট?
  • জেনে নিন দিনক্ষণ

আর কয়েকদিন পরেই শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Exam Date 2023)। আগামী ১৫ ফেব্রুয়ারি থেকে অ্যাডমিট কার্ড সংগ্রহ করতে পারবে পরীক্ষার্থীরা (Madhyamik Pariksha)। বিজ্ঞপ্তি দিয়ে এমনটাই জানাল মধ্যশিক্ষা পর্ষদ। বিজ্ঞপ্তিতে মধ্যশিক্ষা পর্ষদ (West Bengal Board Of Secondary Education) জানিয়েছে, আগামী ১৫ ফেব্রুয়ারি থেকে স্কুল গিয়ে অ্যাডমিট কার্ড সংগ্রহ করতে পারবে পরীক্ষার্থীরা (Madhyamik Exam 2023)। তার দু'দিন আগে থেকে মধ্যশিক্ষা পর্ষদের ক্যাম্প অফিস অ্যাডমিট কার্ড হাতে পাবে স্কুলগুলি। অ্যাডমিট কার্ডে যদি তথ্যগত কোনও ভুল থাকে, তাহলে তা সংশোধনের জন্য আবেদন করা যাবে। সেক্ষেত্রে ২০ ফেব্রুয়ারির মধ্যে সংশোধনের আবেদন করতে হবে। 

একনজরে দেখে নেওয়া যাক অ্যাডমিট কার্ডের তথ্য (Madhyamik Exam 2023 Admit Card)
আগামী ১৫ ফেব্রুয়ারি থেকে স্কুলে গিয়ে অ্যাডমিট কার্ড সংগ্রহ করতে পারবে মাধ্যমিক পরীক্ষার্থীরা।
১৩ ফেব্রুয়ারি সকাল ১১টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত মধ্যশিক্ষা পর্ষদের ক্যাম্প অফিস থেকে স্কুলগুলিকে দেওয়া হবে অ্যাডমিট কার্ড।
অ্যাডমিট কার্ডে কোনও ভুল থাকলে তা সংশোধনও করা যাবে।
সংশোধনের জন্য আবেদন করতে হবে ২০  ফেব্রুয়ারির মধ্যে। 

অন্যদিকে এই বছর পরীক্ষা কেন্দ্রগুলিতে ভাঙচুর আটকাতেও কড়া পদক্ষেপ করেছে মধ্যশিক্ষা পর্ষদ। পরীক্ষাকেন্দ্রে ভাঙচুর করলে রেজাল্ট পাবে না সেই পরীক্ষার্থী । এই বিষয়ে পরীক্ষার আগে পরীক্ষার্থীদের সচেতন করার পরামর্শও দেওয়া  হয়েছে শিক্ষকদের। পরীক্ষার আগে এবং শেষে তুলতে হবে ছবি। ভাঙচুরের ঘটনা ঘটলে তাও জানাতে হবে পর্ষদকে।

প্রসঙ্গত, আগামী ২৩ ফেব্রুয়ারি শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা। একনজরে দেখে নেওয়া যাক পরীক্ষার সূচি (Madhyamik Routine 2023)।
২৩ ফেব্রুয়ারি হবে মাধ্যমিকের প্রথম ভাষার পরীক্ষা
দ্বিতীয় ভাষার পরীক্ষা ২৪ ফেব্রুয়ারি
২৫ ফেব্রুয়ারি ভূগোল পরীক্ষা হবে
২৮ ফেব্রুয়ারি জীবনবিজ্ঞান পরীক্ষা 
২ মার্চ অঙ্ক পরীক্ষা নেওয়া হবে
৩ মার্চ হবে ভৌতবিজ্ঞান পরীক্ষা
ঐচ্ছিক বিষয়ের পরীক্ষা হবে ৪ মার্চ 

Advertisement

আরও পড়ুন - হাওড়া-বর্ধমানে দীর্ঘক্ষণ বন্ধ লোকাল, রইল বিকল্প ট্রেনের টাইম টেবল

 

Advertisement