scorecardresearch
 

৮০ শতাংশ নম্বরকে লেটার মার্কস বলা হয়, কেন জানেন?

সকাল থেকেই কম্পিউটার বা মোবাইল স্ক্রিনে চোখ লাগিয়ে বসে থাকেন সকলে। লেটার মার্কস পাওয়া গেল কিনা, স্টার মার্কস হল কিনা, মেধা তালিকায় স্থান হল কিনা হল কিনা তি নিয়েই টেনশনে থাকেন সকলে। ছোট থেকেই লেটার মার্কস, স্টার মার্কস ইত্যাদি শব্দবন্ধ শুনে বড় হয়েছেন। কিন্তু আদপে কেন লেটার মার্কস বলা হয় তা জেনেন কি? আজ মেধাতালিকা প্রকাশের দিন জেনে নিন এর পিছনের রহস্য কী।

Advertisement
৮০ শতাংশ নম্বরকে লেটার মার্কস বলা হয়, কেন জানেন? ৮০ শতাংশ নম্বরকে লেটার মার্কস বলা হয়, কেন জানেন?

আজ মাধ্যমিকের মেধাতালিকা (Madhyamik Results 2022) প্রকাশ হয়েছে। প্রত্যেক ছাত্রছাত্রীকে তার জন্য আজতক বাংলার তরফ থেকে অসংখ্য শুভেচ্ছা এবং আগামী দিনের জন্য অভিনন্দন। জীবনের সবচেয়ে প্রথম বড় পরীক্ষায় (west bengal secondary exam result 2022) পেট গুড়গুড় মাথা ভনভন থাকেই। কিন্তু এই সোপানের গুরুত্ব শিক্ষাজীবন এবং আগামী দিনে কর্ম জীবনে বড় ভূমিকা রাখে। তাই এর জন্য আলাদা প্রস্তুতি থাকেই।

পরীক্ষার (Madhyamik Exam) পর আসে রেজাল্টের প্রতীক্ষা। দীর্ঘ দিনের পরিশ্রমের কী ফল হল তা জানার ছাত্রছাত্রী তো বটেই তাদের পরিবারেরও উৎসাহ এবং উৎকণ্ঠার সীমা থাকে না। নম্বরের ঘরে কতটা রসদ জমা হল তা জানতে হুড়োহুড়ি লেগে যায়। সকাল থেকেই কম্পিউটার বা মোবাইল স্ক্রিনে চোখ লাগিয়ে বসে থাকেন সকলে। লেটার মার্কস পাওয়া গেল কিনা, স্টার মার্কস হল কিনা, মেধা তালিকায় স্থান হল কিনা হল কিনা তি নিয়েই টেনশনে থাকেন সকলে।

মাধ্যমিকের ফল এখানে দেখুন সরাসরি
 
ছোট থেকেই লেটার মার্কস, স্টার মার্কস ইত্যাদি শব্দবন্ধ শুনে বড় হয়েছেন। কিন্তু আদপে কেন লেটার মার্কস বলা হয় তা জেনেন কি? আজ মেধাতালিকা প্রকাশের দিন জেনে নিন এর পিছনের রহস্য কী।

লেটার মার্কস নিয়ে দুই ধরনের তত্ত্ব প্রচলিত আছে। প্রথমটি অবশ্যই সম্মাননা এবং চিঠি নিয়ে। আগে বোর্ডের পরীক্ষায় নম্বর তোলা এত সহজ ছিল না। কোনও পরীক্ষার্থী কোনও বিষয়ে ৮০ শতাংশ নম্বর পেলে তাঁকে রীতিমতো মেধাবী এবং সেই বিষয়ে প্রাজ্ঞ এমনটা ধরে নেওয়া হত। তাই সেই পরীক্ষার্থীকে চিঠি দিয়ে বিশেষ সম্মান জানানো হত। তাই লেটার মার্কস বলার চল হয়েছে।

এর আরও একটি বহুল প্রচলিত তত্ত্বও মেলে। ইংরেজিতে LETTER শব্দের সঙ্গে এই নম্বরের সরাসরি যোগাযোগ রয়েছে। বর্ণমালার অবস্থান অনুসারে যদি এদের নম্বর দেওয়া হয় তা হলে L-এর ক্রম হয় ১২। একই ভাবে E হল ৫, R হল ১৮ এবং T হল ২০। এ বার শব্দ অনুসারে ক্রমের নম্বর পর পর যোগ করলে যোগফল হয় ৮০। তাই ৮০ শতাংশ নম্বরকে লেটার মার্কস বলা হয়।

Advertisement

 

Advertisement