scorecardresearch
 

বাতিল মাধ্যমিক-উচ্চমাধ্যমিক! রেজাল্ট কী ভাবে? মমতা যা জানালেন

পড়ুয়াদের যাতে কোনও সমস্যা না হয়, তার ওপর জোর দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায় (WB CM Mamata Banerjee)। এ ব্যাপারে বিশেষজ্ঞ কমিটির মতামতও নেওয়া হবে। মাধ্যমিক (Madhyamik), উচ্চ মাধ্যমিক (Uccha Madhyamik or Higher Secondary) পরীক্ষা নিয়ে মতামত নেওয়ার উদ্য়োগ নিয়েছিল রাজ্য সরকার।

Advertisement
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার নবান্নে। ছবি সৌজন্য: ফেসবুক মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার নবান্নে। ছবি সৌজন্য: ফেসবুক
হাইলাইটস
  • মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক নিচ্ছি না
  • জানালেন মমতা বন্দ্যোপাধ্যায়
  • মূল্য়ায়ন কী ভাবে, ৭ দিনে জানিয়ে দেওয়া হবে

চলতি বছরের মাধ্যমিক (Madhyamik), উচ্চ মাধ্যমিক (Uccha Madhyamik or Higher Secondary) পরীক্ষা বাতিল হয়েছে। সোমবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায় (WB CM Mamata Banerjee) জানিয়ে দিয়েছেন। তিনি আরও জানিয়েছেন, মূল্যায়ন কোন পদ্ধতিতে, পড়ুয়াদের তা জানিয়ে দেওয়া হবে ৭ দিনের মধ্যে।

এদিন নবান্নে তিনি শিক্ষা সচিব, মধ্যশিক্ষা পর্ষদ এবং উচ্চ মাধ্য়মিক শিক্ষা সংসদকে নির্দেশ দিয়েছেন তিনি। পড়ুয়াদের যাতে কোনও সমস্যা না হয়, তার ওপর জোর দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায় (WB CM Mamata Banerjee)। এ ব্যাপারে বিশেষজ্ঞ কমিটির মতামতও নেওয়া হবে। মাধ্যমিক (Madhyamik), উচ্চ মাধ্যমিক (Uccha Madhyamik or Higher Secondary) পরীক্ষা নিয়ে মতামত নেওয়ার উদ্য়োগ নিয়েছিল রাজ্য সরকার।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায় (WB CM Mamata Banerjee) জানান, ৩৪ হাজার মতামত এসেছে। মূল্যায়ন কী করে হবে মধ্যশিক্ষা পর্ষদ, উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ, শিক্ষা সচিব, শিক্ষা দফতর দেখবে। বিশেষজ্ঞ কমিটির মতামত রয়েছে।

তিনি জানান, যেটা বাচ্চাদের পক্ষে সুবিধা হবে, তা দেখতে হবে। এটা মানুষের মতামত। পড়ুয়ারাও মতামত দিয়েছে। সেগুলো দেখে পরীক্ষা বাতিল করলাম। সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণও রয়েছে।

এদিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায় (WB CM Mamata Banerjee), রাজ্যই প্রায় একই সিদ্ধান্ত নিয়েছে। সিবিএসই-ও একই সিদ্ধান্ত নিয়েছে। দেখে নিন, কোনটা প্রায়োরিটি। ৭০ শতাংশ নবমের আর ৩০ শতাংশ দশমের, এমন বলেছে বিশেষজ্ঞ কমিটি। এটা মনে হয় উল্টো করে দেখলেও হবে।

মমতা বলেন,অনেকের মত হল দশমের ক্লাস বেশি করে করেছি। তবে নবম তো আলাদা সিলেবাস। বাচ্চারা যাতে বঞ্চিত না হয় দেখতে হবে। অনেক ভাল পড়ুয়া রয়েছে। এই পরীক্ষার মূল্যায়নের ওপর জীবনের গতি তৈরি করে।

তিনি জানান, মাধ্যমিক (Madhyamik) পরীক্ষা নেওয়ার বিপক্ষে এসেছে প্রায় ৭৯ শতাংশ মতামত দেওয়া হয়েছে। ৮৩ শতাংশ উচ্চ মাধ্যমিক (Uccha Madhyamik or Higher Secondary)-এর বিপক্ষে এসেছে।

Advertisement

মমতা জানান, সবার মতামত গুরুত্বপূর্ণ। বিশেষজ্ঞ কমিটিও বলেছে। অনেক স্কুল সেফ হাউজ হয়ে গিয়েছে। ৩৪ হাজার মতামত পেয়েছি। মেজরিটি, মাইনরিটি বলে কথা নয়।

তিনি জানান, মূল্যায়ন কী করে, তা সংশ্লিষ্ট কর্তৃপক্ষ করবে। আগমী ৭ দিনের মধ্যে তাঁরা জানিয়ে দেবেন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায় (WB CM Mamata Banerjee) জানান, পরীক্ষা না হলে অনেকের সমস্যা হয়। কোভিড অতিমারী চলছে। মাধ্যমিক (Madhyamik), উচ্চ মাধ্যমিক (Uccha Madhyamik or Higher Secondary) পরীক্ষা বাতিল করলাম।

তিনি আরও বলেন, মানুষের মতামতকে গুরুত্ব দিয়ে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যাই করো সময়ে করবে. সিবিএসই পরীক্ষা, মূল্যায়ন, উচ্চ মাধ্যমিকের মূল্যায়ন যেন একই সময়ে হয়। কোনওটা আগে হয়ে গেল, এমনটা যেন না হয়। মূল্যায়ন তাড়াতাড়ি করে ফেলতে হবে।

এদিকে, রবিবার রাজ্যের মানুষের কাছে মাধ্য়মিক (Madhyamik), উচ্চ মাধ্যমিক (Uccha Madhyamik or Higher Secondary) পরীক্ষা নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়  মতামত চেয়েছিলেন। তিনি এ ব্যাপারে টুইট করেছিলেন। এবং এই আর্জি জানিয়েছেন।

টুইটে মমতা বন্দ্যোপাধ্যায় লিখেছেন, আমাদের শিশুদের ভবিষ্যৎ আমাদের কাছে সবথেকে গুরুত্বপূর্ণ। এ ব্যাপারে আমরা এক বিশেষজ্ঞ কমিটিও গড়ে দিয়েছি। দশম এবং দ্বাদশ শ্রেণীর পরীক্ষার ব্যাপারে ওই কমিটি সিদ্ধান্ত নেবে। আমরা অভিভাবক, রাজ্যের মানুষ, বিশেষজ্ঞ, পড়ুয়াদের কাছে থেকে মতামত জানতে চাইছি।

আপনাদের সবার কাছে অনুরোধ করছি, আপনাদের মতামত জানান। ইমেলে নিজেদের মত দিন। আপনাদের মতামতা আমাদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

 

Advertisement