scorecardresearch
 

Mazagon Dock Recruitment 2023: অষ্টম শ্রেণি পাসে কেন্দ্রীয় সংকারি সংস্থায় চাকরি; কীভাবে-কোথায় আবেদন?

Mazagon Dock Recruitment 2023: প্রায় ৫০০ আসনে ট্রেড অ্যাপ্রেন্টিস নিচ্ছে প্রতিরক্ষা মন্ত্রকের অধিনস্ত ম্যাজাগন ডক শিপবিল্ডার্স লিমিটেড। ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা অষ্টম শ্রেণি পাস। আবেদনের শেষ তারিখ কবে, কীভাবে নিয়োগ? জেনে নিন...

Advertisement
প্রায় ৫০০ আসনে ট্রেড অ্যাপ্রেন্টিস নিচ্ছে প্রতিরক্ষা মন্ত্রকের অধিনস্ত ম্যাজাগন ডক শিপবিল্ডার্স লিমিটেড। প্রায় ৫০০ আসনে ট্রেড অ্যাপ্রেন্টিস নিচ্ছে প্রতিরক্ষা মন্ত্রকের অধিনস্ত ম্যাজাগন ডক শিপবিল্ডার্স লিমিটেড।
হাইলাইটস
  • প্রায় ৫০০ আসনে ট্রেড অ্যাপ্রেন্টিস নিচ্ছে প্রতিরক্ষা মন্ত্রকের অধিনস্ত ম্যাজাগন ডক শিপবিল্ডার্স লিমিটেড।
  • ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা অষ্টম শ্রেণি পাস।

Mazagon Dock Recruitment 2023: প্রায় ৫০০ আসনে ট্রেড অ্যাপ্রেন্টিস নিচ্ছে ম্যাজাগন ডক শিপবিল্ডার্স লিমিটেড (Mazagon Dock Recruitment 2023)। এই সংস্থা ভারতীয় নৌবাহিনীর জন্য যুদ্ধ জাহাজ, ডুবোজাহাজ এবং সমুদ্র থেকে খনিজ তেল তোলার জন্য বিশেষ জাহাজ তৈরি করে।

মোট ৪৬৬ আসনে ট্রেনিংয়ের জন্য অ্যাপ্রেন্টিস নিয়োগ করছে ম্যাজাগন ডক শিপবিল্ডার্স লিমিটেডে। মোট ১৬টি ট্রেডে অ্যাপ্রেন্টিস নেওয়া হবে। এর মধ্যে গ্রুপ-এ-তে নিযুক্তদের ২৪ মাসের, গ্রুপ-বি-এর জন্য ১২ মাসের এবং গ্রুপ-সি-তে নিযুক্তদের ২৪ ও ১৫ মাসে মাসের ট্রেনিং হবে। অ্যাপ্রেন্টিসেস অ্যাক্ট, ১৯৬১–র অধীনে এই ট্রেনিং হবে। 

গ্রুপ-এ: মোট আসন সংখ্যা ১৮৮টি। মাধ্যমিক অথবা সমতুল্য বোর্ডের পরীক্ষায় পাশ করা প্রার্থীরা আবেদন করতে পারবেন। ট্রেনিংয়ের মেয়াদ ২ বছর। ট্রেনিং হবে ইলেক্ট্রিশিয়ান, ড্রাফটসম্যান মেকানিক্যাল, ফিটার, স্ট্রাকচারাল ফিটার, পাইপ-ফিটার ট্রেডে।

আরও পড়ুন

গ্রুপ-বি: মোট আসন সংখ্যা ২২৫টি। আইটিআই সার্টিফিকেট থাকা প্রার্থীরা আবেদন করতে পারবেন। ট্রেনিং হবে ইলেক্ট্রিশিয়ান, স্ট্রাকচারাল ফিটার, ইলেক্ট্রনিক মেকানিক, পাইপ-ফিটার, ইনফর্মেশন কমিউনিকেশন টেকনোলজি সিস্টেম মেন্টেন্যান্স (আইসিটিএসএম),রেফ্রিজারেশন অ্যান্ড এয়ার-কন্ডিশনিং(আরএসি), কার্পেন্টার, কম্পিউটার অপারেটর প্রোগ্রামিং অ্যাসিস্ট্যান্ট (সিওপিএ) এবং ওয়েল্ডার ট্রেডে।

গ্রুপ-সি: মোট আসন সংখ্যা ৫৩টি। বিজ্ঞান এবং অঙ্ক নিয়ে অন্তত অষ্টম শ্রেণি পর্যন্ত পাশ করা প্রার্থীরা এ ক্ষেত্রে আবেদন করতে পারবেন। ট্রেনিং হবে রিগার এবং ওয়েল্ডার (গ্যাস অ্যান্ড ইলেক্ট্রিক) ট্রেডে।

প্রার্থী বাছাই করা হবে মোট তিনটি ধাপে। প্রথম ধাপে থাকবে অনলাইন পরীক্ষা (কম্পিউটার ভিত্তিক টেস্ট), দ্বিতীয় ধাপে অনলাইন টেস্টে সফলদের নথিপত্র যাচাই আর ট্রেড অ্যালটমেন্ট এবং তৃতীয় ধাপে স্বাস্থ্য পরীক্ষা করা হবে। পরীক্ষা হবে মুম্বই, পুনে, থানে, ঔরঙ্গাবাদ, লাটুর, নাগপুর, কোলহাপুর এবং নাসিকে। পরীক্ষা হবে অগাস্টে। অলাইন পরীক্ষার অ্যাডমিট কার্ড অথবা হল টিকিট ডাউনলোড করা যাবে অগাস্টে পরীক্ষার আগে।

Advertisement

আবেদনের ফি বাবদ প্রার্থীদের ১০০ টাকা + ব্যাঙ্ক চার্জ দিতে হবে। তফশিলি জাতি-উপজাতি প্রার্থী এবং বিশেষভাবে শারীরিক সক্ষমদের কোনও ফি দিতে হবে না। তবে এর জন্য তাঁদের বৈধ কাস্ট এবং প্রতিবন্ধকতার সার্টিফিকেট আপলোড করতে হবে।

আগামী ২৬ জুলাইয়ের মধ্যে অনলাইনে https://mazagondock.in ওয়েবসাইটে ঢুকে কেরিয়ার্স বিকল্প থেকে অনলাইন রিক্রুটমেন্ট বেছে নিয়ে অ্যাপ্রেন্টিস লিঙ্কে গিয়ে আবেদন করতে হবে।

Advertisement