scorecardresearch
 

পাঠ্যবই থেকে বাবরি মসজিদ প্রসঙ্গ সরল, নেই করসেবা ও ধ্বংসের বিবরণও

এনসিইআরটি 12 তম রাষ্ট্রবিজ্ঞান বইতে, প্রসঙ্গটি 'ভগবান রামের জন্মস্থান হিসাবে বিবেচিত' থেকে পরিবর্তিত হয়েছে 'এতে শ্রী রামের জন্মস্থান, অন্যতম পবিত্র ধর্মীয় স্থান এবং এর আইনী মালিকানা নিয়ে বিরোধ জড়িত ছিল'। এই প্রথম অযোধ্যা রাম জন্মভূমির উল্লেখ আনা হয়েছে কারণ 'ভগবান রাম' পরিবর্তন করে 'শ্রী রাম' করা হয়েছে।

Advertisement
দ্বাদশ শ্রেণির পাঠ্যবই থেকে বাবরি মসজিদ সহ একাধিক স্পর্শকাতর বিষয় বাদ দিল NCERT দ্বাদশ শ্রেণির পাঠ্যবই থেকে বাবরি মসজিদ সহ একাধিক স্পর্শকাতর বিষয় বাদ দিল NCERT

ভগবান রাম থেকে শ্রী রাম, বাবরি মসজিদ, রথযাত্রা, করসেবা এবং ধ্বংসের পরে সহিংসতার তথ্য এনসিইআরটি-র নতুন বই থেকে মুছে ফেলা হয়েছে। 12 তম শ্রেণির রাষ্ট্রবিজ্ঞানের পাঠ্যসূচিতে অনেকগুলি বড় পরিবর্তন করার সময়, এটি প্রকাশ্যে এসেছে যে বাবরি মসজিদ সম্পর্কিত তথ্য সরিয়ে 'অযোধ্যা বিবাদ'কে 'অযোধ্যা ইস্যু' হিসাবে লেখা হয়েছে। বাবরি মসজিদ নামের পরিবর্তে, বইটি এটিকে শুধুমাত্র একটি "তিন গম্বুজ কাঠামো" হিসাবে শেখাবে। এ ছাড়া অযোধ্যা বিষয়ক অধ্যায় চার পৃষ্ঠা থেকে কমিয়ে দুই পৃষ্ঠা করা হয়েছে।

এনসিইআরটি ১২ তম রাষ্ট্রবিজ্ঞান বইতে, প্রসঙ্গটি 'ভগবান রামের জন্মস্থান হিসাবে বিবেচিত' থেকে পরিবর্তিত হয়েছে 'এতে শ্রী রামের জন্মস্থান, অন্যতম পবিত্র ধর্মীয় স্থান এবং এর আইনী মালিকানা নিয়ে বিরোধ জড়িত ছিল'। এই প্রথম অযোধ্যা রাম জন্মভূমির উল্লেখ আনা হয়েছে কারণ 'ভগবান রাম' পরিবর্তন করে 'শ্রী রাম' করা হয়েছে।
এটি 2014 সাল থেকে এনসিইআরটি বইয়ের চতুর্থ সংশোধন, সাম্প্রতিক রাজনৈতিক উন্নয়নের উপর ভিত্তি করে আপডেটগুলি প্রতিফলিত করে। নতুন বইটি 2024-25 শিক্ষাবর্ষের জন্য বাস্তবায়িত হবে, যার লক্ষ্য সমসাময়িক রাজনৈতিক ঘটনাগুলির সাথে একাডেমিক বিষয়বস্তু সংযুক্ত করা।

NCERT কী পরিবর্তন করেছে? পুরাতন বনাম নতুন দেখুন
প্রায় ২ পৃষ্ঠাগুলি হ্রাস করার পরে নতুন বইটি এভাবে শুরু হয় - “অযোধ্যা ইস্যু, আরেকটি উল্লেখযোগ্য বিকাশ হিসাবে, বিভিন্ন স্টেকহোল্ডারদের বিভিন্ন দৃষ্টিভঙ্গির সাথে সম্পর্কিত দেশের সামাজিক-সাংস্কৃতিক এবং রাজনৈতিক ইতিহাসে গভীরভাবে প্রোথিত ছিল। এর মধ্যে শ্রী রামের জন্মস্থান, অন্যতম পবিত্র ধর্মীয় স্থান এবং এর আইনি মালিকানা নিয়ে বিরোধ জড়িত ছিল।
অযোধ্যা রাম জন্মভূমি সাইটের গুরুত্ব অনুমান করা যায় যে 1528 সাল থেকে শুরু হওয়া এর 500 বছরের দীর্ঘ ইতিহাস অনেক দ্বন্দ্ব দ্বারা চিহ্নিত, যার বিশদ বিবরণ লখনউ, বারাবাঙ্কি এবং ফৈজাবাদ জেলা গেজেটিয়ারগুলিতেও লিপিবদ্ধ রয়েছে। তিন গম্বুজ বিশিষ্ট কাঠামোটি 1528 সালে শ্রী রামের জন্মস্থানে নির্মিত হয়েছিল, তবে কাঠামোর অভ্যন্তরীণ এবং বহির্ভাগে স্পষ্টভাবে হিন্দু চিহ্ন এবং ধ্বংসাবশেষ প্রদর্শন করা হয়েছে।

Advertisement

অতএব, অযোধ্যা রাম জন্মভূমি ইস্যুটি তার প্রাচীন সভ্যতায় জাতীয় গর্বের সাথে যুক্ত হয়েছিল। বছরের পর বছর ধরে সমস্যাটি একটি দীর্ঘ আইনি লড়াইয়ে পরিণত হয়, যার ফলে আদালতের কার্যক্রম শুরু হয় যার ফলে কাঠামোটি 1949 সালে সিল করা হয়।" 

বইতে নতুন পরিবর্তন নিয়ে কী বললেন এনসিইআরটি ডিরেক্টর?
এনসিইআরটি ডিরেক্টর দীনেশ সাকলানিকে বইয়ের নতুন পরিবর্তন নিয়ে বেশ কিছু প্রশ্ন করা হলে তিনি ইন্ডিয়া টুডেকে বলেছিলেন যে বইগুলিকে জাফরানাইজ করার কোনও চেষ্টা নেই, জাফরানিকরণ কী? এর মানে কী? আমরা যখন বই প্রকাশ করি তখন আমরা কোনো মতাদর্শ অনুসরণ করি না। বিশেষজ্ঞরা সিলেবাসের জন্য যা সঠিক মনে করেছেন তা করেছেন।

বাবরি মসজিদ রেফারেন্স মুছে ফেলার বিষয়ে তিনি বলেন, 'আমরা সর্বশেষ আপডেট অনুযায়ী সে বিষয়ে কাজ করেছি। বিষয় বিশেষজ্ঞরা আলোচনা করে অবশেষে বইটি প্রকাশ করেছেন। সুপ্রিম কোর্ট এখন এই বিষয়টির সমাধান করেছে, বইটি প্রকাশিত হয়েছে নতুন বিষয় নিয়ে।

গোধরা দাঙ্গার প্রসঙ্গে ১২ শ্রেণি থেকে সরানো হয়েছে, সাকলানি বলেছিলেন যে ছাত্ররা যদি সহিংসতা এবং দাঙ্গা নিয়ে পড়াশোনা করতে চায় তবে তাদের সম্পর্কে আরও অনেক অধ্যয়ন সামগ্রী রয়েছে। আমাদের কেবল পুনরাবৃত্তি কমাতে হবে না কিন্তু আজকে কী প্রাসঙ্গিক তাও দেখতে হবে।

 

Advertisement