scorecardresearch
 

NIRF Rankings 2022: IIT-খড়গপুর পঞ্চম, NIRF ব়্যাঙ্কিংয়ে দেশের সেরা ১০ ইঞ্জিনিয়ারিং কলেজ কোনগুলি?

NIRF Rankings 2022: তিন বছর ধরে NIRF ব়্যাঙ্কিংয়ে শীর্ষ পাঁচ ইঞ্জিনিয়ারিং কলেজের ব়্যাঙ্কিংয়ে কোনও পরিবর্তন হয়নি। শীর্ষ ৫ ইঞ্জিনিয়ারিং কলেজের তালিকায় রয়েছে পশ্চিমবঙ্গের আইআইটি খড়গপুর। দেখে নিন দেশের সেরা ১০ ইঞ্জিনিয়ারিং কলেজ কোনগুলি...

Advertisement
IIT-খড়গপুর IIT-খড়গপুর
হাইলাইটস
  • তিন বছর ধরে NIRF ব়্যাঙ্কিংয়ে শীর্ষ পাঁচ ইঞ্জিনিয়ারিং কলেজের ব়্যাঙ্কিংয়ে কোনও পরিবর্তন হয়নি।
  • শীর্ষ ৫ ইঞ্জিনিয়ারিং কলেজের তালিকায় রয়েছে পশ্চিমবঙ্গের আইআইটি খড়গপুর।

দ্বাদশ শ্রেণির ফলাফলের পরে সারা দেশে ভর্তির প্রক্রিয়া শুরু হচ্ছে। ইতিমধ্যে, কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক আজ NIRF ব়্যাঙ্কিং ২০২২ প্রকাশ করেছে। এই ব়্যাঙ্কিং দেশের শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয় ও কলেজের তালিকা দেয়। আজ শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান সকাল ১১টায় NIRF ব়্যাঙ্কিং তালিকা ২০২২ প্রকাশ করেছেন। এ বছর কোন কলেজ কোন নম্বরে আছে তা পরীক্ষা করে দেখতে পারেন। ইঞ্জিনিয়ারিং, মেডিকেল, ফার্মেসি, ল, ম্যানেজমেন্ট, আর্কিটেকচার, ডেন্টালের জন্য লম্বা কলেজের আলাদা তালিকা প্রকাশ করা হয়েছে।

শীর্ষ ৫ ইঞ্জিনিয়ারিং কলেজের ব়্যাঙ্কিংয়ে কোনও পরিবর্তন হয়নি৷ তিন বছর ধরে NIRF ব়্যাঙ্কিংয়ে শীর্ষ পাঁচ ইঞ্জিনিয়ারিং কলেজের ব়্যাঙ্কিংয়ে কোনও পরিবর্তন হয়নি। শীর্ষ ৫ ইঞ্জিনিয়ারিং কলেজের তালিকায় রয়েছে পশ্চিমবঙ্গের আইআইটি খড়গপুর। এবারেও তালিকার শীর্ষ জায়গা করে নিয়েছে আইআইটি মাদ্রাজ। শীর্ষ ৫ ইঞ্জিনিয়ারিং কলেজের তালিকায় রয়েছে— আইআইটি মাদ্রাজ, আইআইটি দিল্লি, আইআইটি বোম্বে, আইআইটি কানপুর, আইআইটি খড়গপুর।

তালিকার শীর্ষ ১০-এ জায়গা করে নেওয়া বাকি ইঞ্জিনিয়ারিং কলেজের তালিকায় রয়েছে আইআইটি রুরকি, আইআইটি গুয়াহাটি, ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজি তিরুচিরাপল্লী, আইআইটি হায়দ্রাবাদ, ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজি কর্ণাটক সুরথকল (NITK)।

কলেজ বা বিশ্ববিদ্যালয়ের NIRF ব়্যাঙ্কিং তালিকা তৈরিতে বেশ কিছু বিষয় অন্তর্ভুক্ত করা হয়, যার মধ্যে শিক্ষা, শিক্ষা ও সম্পদ, গবেষণা এবং পেশাগত অনুশীলন, স্নাতক ফলাফল, আউটরিস এবং ইনক্লুসিভিটির ভিত্তিতে প্রতিষ্ঠানগুলিকে মার্ক দেওয়া হয়। 

Advertisement